• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

গাজা যেন মৃত্যুপুরী ॥ খাদ্য ও পানির জন্য হাহাকার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩  

গাজাবাসীদের রক্ষায় সাহায্য পাঠানোর সময় দ্রুত ফুরিয়ে আসছে। টানা ইসরাইলি হামলায় গাজা যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। জীবন বাঁচানোর মতো প্রয়োজনীয় উপকরণ নেই। এ অবস্থায় শুক্রবার গাজায় জাতিসংঘ শরণার্থী বিষয়ক প্রধান জুলিয়েট তুমা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, গাজাবাসীর জন্য এখনই সাহায্য দরকার। দেরি হলে ভয়ংকর পরিস্থিতির মুখোমুখি হবে বিশ্ব।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজায় ২০ লাখ মানুষ এখন বিপর্যয়ের মুখে। পানি, খাদ্য, ওষুধ ও জ্বালানি নেই। টিকে থাকার জন্য গাজার সব কিছু প্রয়োজন। গাজায় ত্রাণ সরবরাহের সম্ভাবনা মাথায় রেখে শুক্রবার রাফাহ ক্রসিংয়ে আসেন গুতেরেস। এখানে শতাধিক ট্রাক ত্রাণ নিয়ে গাজায় প্রবেশের অনুমতির অপেক্ষায় রয়েছে। জাতিসংঘ মহাসচিব বলেন, গাজায় ত্রাণ সরবরাহে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে দ্রুত ত্রাণ পৌঁছানোর বিষয়ে আমরা কাজ করছি।

তিনি বলেন, মানবিক ত্রাণবাহী ট্রাকগুলো গাজায় প্রবেশের জন্য প্রস্তুত। গাজায় ইসরাইলি হামলায় শুক্রবার পর্যন্ত নিহত বেড়ে ৪ হাজার ১৩৭ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে শিশু ৬৬১। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য প্রকাশ করেন। জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, ইসরাইল-হামাস সংঘাতকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্য এখন ‘অতল গহ্বরের কিনারে’ প্রবেশ করেছে। তিনি বলেন, এই সংঘাত পুরো অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। শুক্রবার প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। খবর বিবিসি, আলজাজিরা, এএফপি ও সিএনএন অনলাইনের।  

ফিলিপ লাজারিনি বলেন, দুই সপ্তাহ ধরে চলা সংঘাতে ফিলিস্তিনে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ফলে বিদ্যুৎ-জ্বালানি থেকে শুরু করে খাবার ও চিকিৎসা সংকটের পরিস্থিতিতে সেখানে মানবিক সহায়তার দরজা খুলে দেওয়ার আহ্বান জানান লাজারিনি।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের ভূ-রাজনীতিকে কেন্দ্র করে গাজা সংকটে বিশ্ব নেতাদের ভিন্ন ভিন্ন অবস্থানের ঊর্ধ্বে ‘মানবিক বোধ’ জরুরি। এই জাতিসংঘ কর্মকর্তা বলেন, বিশ্ব এখন মানবতা হারাচ্ছে। ফিলিস্তিনের নিবন্ধিত শরণার্থীদের জন্য কাজ করে ইউএনআরডব্লিউএ বা ‘ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্ক এজেন্সি’। চলমান যুদ্ধে গাজার জন্য সাহায্য নিরবচ্ছিন্ন ও অর্থবহ হওয়া জরুরি বলে মনে করেন লাজারিনি।

শুক্রবারও গাজায় দফায় দফায় হামলা চালায় ইসরাইল। এতে বহু ঘরবাড়ি মাটিতে মিশে যায়। হামাস বলেছে, গাজার একটি গির্জায় ইসরাইল বিমান হামলা চালিয়েছে। এতে হতাহতের ঘটনা ঘটেছে। চলমান যুদ্ধ পরিস্থিতিতে ঘরহারা মানুষদের অনেকে ওই গির্জায় আশ্রয় নিয়েছিলেন।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, সেন্ট পরফিরিয়াস নামের একটি গ্রিক অর্থোডক্স গির্জা প্রাঙ্গণে বিমান হামলায় বহু হতাহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা বলেন, উপাসনা করার স্থানটির খুব কাছে হামলা হয়েছে। সেখানে গাজার অনেক বাসিন্দা আশ্রয় নিয়েছিলেন। একই দিন একটি পুরাতন মসজিদেও হামলা চালায় ইসরাইল। এ ব্যাপারে জানতে তেলআবিবের সঙ্গে যোগাযোগ করে এএফপি। ইসরাইল কর্তৃপক্ষ বলেছে, হামলার খবরটি তারা যাচাই করছে। প্রত্যক্ষদর্শীরা বলেন, হামলায় গির্জার সম্মুখভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। গির্জার পাশের একটি ভবনও ধসে পড়েছে। হামলায় আহত ব্যক্তিদের অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 সেন্ট পরফিরিয়াস হলো গাজায় এখন পর্যন্ত চালু থাকা সবচেয়ে পুরোনো গির্জা। দ্য অর্থোডক্স প্যাট্রিয়ার্কেট অব জেরুজালেম কর্তৃপক্ষ সেন্ট পরফিরিয়াস গির্জায় হামলার ঘটনায় কঠোরভাবে নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে তারা বলেছে, ‘গির্জা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং অসহায় নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করার স্বার্থে সেখানে গড়ে তোলা আশ্রয়কেন্দ্রকে হামলার লক্ষ্যবস্তু করাটা যুদ্ধাপরাধ। একে উপেক্ষা করার সুযোগ নেই। ১৪ দিন ধরে ইসরাইলি বিমান হামলায় ঘরহারা মানুষেরা, বিশেষ করে নারী ও শিশুরা এসব জায়গায় আশ্রয় নিয়েছিল।

গাজার আল-আহলি আরব হাসপাতাল থেকে গির্জাটির অবস্থান খুব বেশি দূরে নয়। মঙ্গলবার ওই হাসপাতালে বিমান হামলায় কমপক্ষে ৪৭১ জন নিহত হয়েছেন। হামাসের দাবি, ইসরাইল এ বিমান হামলা চালিয়েছে। ইসরাইল সেনার দাবি, ফিলিস্তিন ইসলামিক জিহাদের ছোড়া রকেট লক্ষ্যচ্যুত হয়ে হাসপাতালের ওপর পড়েছে।

জীবন রক্ষার জন্য পানিও পাচ্ছে না গাজাবাসী। খাওয়া, গোসল এবং অন্যান্য প্রয়োজন মেটানোর জন্য একজন মানুষের প্রতিদিন গড়ে ১০০ লিটার পানি দরকার হয়। কিন্তু গাজার বাসিন্দারা আগে থেকেই তার থেকে কম পেতেন। ৭ অক্টোবর নতুন করে সংঘাত শুরুর আগে জনপ্রতি তারা পেতেন গড়ে ৮৪ লিটার পানি। আর এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, সেখানে প্রতিদিন একজন ব্যক্তি পাচ্ছেন গড়ে মাত্র ৩ লিটার। ফলে রান্না, ধোয়ামোছা কিংবা গোসল তো দূরের কথা, ফিলিস্তিনের একজন ব্যক্তি তার খাবার পানিটুকুও পাচ্ছেন না। ৪ হাজার মানুষের জন্য চারটি টয়লেট ব্যবহার করছে গাজাবাসী। মেঝেতে বা মাটিতেই তারা ঘুমাচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইসরাইল ও ইউক্রেনের প্রতি জোরালো সমর্থনের কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওভাল অফিস থেকে দেওয়া ভাষণে বাইডেন বলেন, হামাস ও রাশিয়া উভয়ই গণতন্ত্রকে ‘ধ্বংস’ করতে চায়। তিনি বলেন, হামাস ও রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বিভিন্ন দেশের জন্য হুমকি। তারা উভয়েই প্রতিবেশী দেশের গণতন্ত্রকে সম্পূর্ণরূপে ধ্বংস করতে চায়। তিনি বলেন, বিশ্ব নেতা হিসেবে যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য বিনিয়োগ হিসেবে যুক্তি দিয়ে কংগ্রেসকে ইউক্রেন ও ইসরাইলকে সাহায্যের জন্য মোটা অঙ্কের তহবিল অনুমোদনের জন্য অনুরোধ জানাবেন। ৮০ বছরের বাইডেন আরও বলেন, এটি একটি ‘স্মার্ট বিনিয়োগ’ যা প্রজন্মের মার্কিন নাগরিকদের নিরাপত্তার জন্য লভ্যাংশ হিসেবে গণ্য হবে। বাইডেন বলেন, আমেরিকান নেতৃত্ব হলো বিশ্বকে একত্রিত করা। আমেরিকান জোট ও আমেরিকাকে নিরাপদ রাখে। তিনি বলেন, আমেরিকান মূল্যবোধ আমাদের এমন একটি অংশীদার করে যার সঙ্গে অন্যান্য দেশ কাজ করতে চায়। আমেরিকা বিশ্বের জন্য এখনো একটি আলোকবর্তিকা। হোয়াইট হাউস হামাসের সঙ্গে যুদ্ধে ইসরাইল এবং রুশ আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের জন্য একশ’ বিলিয়ন ডলারের তহবিল কংগ্রেসের কাছে অনুমোদনের অনুরোধ জানাবেন। বক্তৃতার ঠিক আগে, বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেন।

এদিকে ইসরাইলের নাগরিকেরা এখন থেকে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। গত বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরাইলি দূতাবাস এ ঘোষণা দিয়েছে। ভিসা ছাড়াই ইসরাইলের নাগরিকেরা ভ্রমণ ও ব্যবসার কাজে সর্বোচ্চ ৯০ দিন যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবেন।

ইসরাইলিদের যুক্তরাষ্ট্রে ভিসামুক্ত প্রবেশের সুযোগ দেওয়ার বিষয়টি গত ২৭ সেপ্টেম্বরই জানিয়েছিল ওয়াশিংটন। এ সুবিধা চালু হতে সর্বোচ্চ দুই মাস সময় লাগবে। তবে গত ৭ অক্টোবরের হামাসের সঙ্গে ইসরাইলের সংঘাত শুরুর দুই সপ্তাহের মধ্যেই তা কার্যকর হলো। এখন থেকে ইসরাইলিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগে দেশটির ইলেকট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথোরাইজেশনে (ইএসটিএ) আবেদন করতে হবে। ইএসটিএ ব্যবস্থার মাধ্যমে কোনো দেশের নাগরিক ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণের যোগ্য কি না, তা স্বয়ংক্রিয়ভাবে যাচাই করা হয়। এই সুবিধার আওতায় ৪১টি দেশের নাগরিকেরা ভিসা ছাড়া যুক্তরাষ্ট্র ভ্রমণে যেতে পারেন। তবে ১৮ বছরের বেশি বয়সী যেসব ইসরাইলির বায়োমেট্রিক পাসপোর্ট নেই, তারা ইএসটিএর মাধ্যমে আবেদন করতে পারবেন না। যাদের ইএসটিএ থেকে প্রত্যাখ্যান করা হবে, তারা সাধারণ ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া যেসব ইসরাইলির বর্তমানে যুক্তরাষ্ট্রের ভিসা আছে, তারা মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ওই ভিসার আওতায় দেশটিতে ভ্রমণ করতে পারবেন।

শুক্রবারও বিশ্বের বিভিন্ন দেশে গাজায় ইসরাইলির হামলার বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। মধ্যপ্রাচ্য, পাকিস্তান, ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন দেশের হাজার হাজার নাগরিক রাস্তায় নেমে বিক্ষোভ দেখায়। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সম্প্রচার এবং সেটির স্থানীয় কার্যালয় ৩০ দিনের জন্য বন্ধ করতে বিল পাস হয়েছে ইসরাইলের পার্লামেন্ট নেসেটে। শুক্রবার এ বিল পাস হয় বলে জানিয়েছে ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল। চলমান যুদ্ধে হামাসের পক্ষে সংবাদ প্রকাশের অভিযোগেই এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে আলজাজিরার প্রতি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল