• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

৫০০ নিহত ॥ গাজায় হাসপাতালে ইসরাইলের ভয়াবহ বিমান হামলা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩  

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি হাসপাতালে মঙ্গলবার ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে অন্তত ৫০০ জন নিহত হয়েছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। আল-আহলি নামের ওই হাসপাতালে ইসরাইলের হামলা থেকে বাঁচতে কয়েক হাজার মানুষ নিরাপদ আশ্রয় ভেবে সেখানে অবস্থান নিয়েছিল। অন্যদিকে মঙ্গলবার গাজা উপত্যকার আল-মাগাজি শরণার্থী শিবিরের একটি স্কুলেও বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে অন্তত ৬ জন নিহত হয়েছেন। এছাড়া গাজা ভূখ-ে ইসরাইলের অব্যাহত বিমান হামলায় গত ২৪ ঘণ্টায় নারী ও শিশুসহ ৮০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদিকে আল-আহলি হাসপাতালে হামলার ঘটনায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের শোক ঘোষণা করেছেন। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরার।  
এদিকে ইসরাইল-হামাসের চলমান যুদ্ধের বিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত রাশিয়ার প্রস্তাবটি বাতিল হয়ে গেছে। মঙ্গলবার ভোটাভুটিতে প্রস্তাবটি বাতিল হয়ে যায়। হামাস এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইলি বিমান হামলায় নজিরবিহীন মানবিক সংকটে অবরুদ্ধ গাজা উপত্যকার লাখ লাখ ফিলিস্তিনি। অন্যদিকে মঙ্গলবার লেবানন সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় হিজবুল্লাহ সদস্যদের লক্ষ্য করে সাদা ফসফরাস বোমা নিক্ষেপ করেছে ইসরাইল। গাজায় বড় ধরনের আক্রমণের মধ্যেই বুধবার ইসরাইল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 
গাজার দক্ষিণ অংশে মঙ্গলবারও বিমান হামলা চালায় ইসরাইল। হামলার পর নিহতের সংখ্যা প্রথমে ২৫ এবং পরে ৫৪ বলা হলেও  শেষ পর্যন্ত এই সংখ্যা বেড়ে ৭১-এ দাঁড়ায়। এর আগে গাজার খান ইউনিস ও রাফা এলাকায় অবিরাম বোমা হামলার খবর পাওয়া গেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ইসরাইলি হামলায় ফিলিস্তিনের গাজায় নিহত হয়েছেন তিন হাজারেরও বেশি মানুষ। এ ছাড়া আহত হয়েছেন ১২ হাজারেরও বেশি মানুষ, যাদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। অপরদিকে ইসরাইলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জনেরও বেশি। ইসরাইল ও হামাসের লড়াইয়ে এ পর্যন্ত ১১ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। এছাড়া আহত হয়েছেন ২০ জনের বেশি সাংবাদিক।
যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত রাশিয়ার প্রস্তাবটি বাতিল হয়ে গেছে। মঙ্গলবার নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে রাশিয়ার প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে চারটি দেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রসহ চার দেশ প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছে। তবে ভোট দেওয়া থেকে বিরত ছিল ছয় দেশ। রুশ প্রস্তাবের বিপক্ষে যুক্তরাজ্যও ভোট দিয়েছে। রুশ প্রস্তাবটি বাতিল হলেও ব্রাজিলের পক্ষ থেকে এ সংক্রান্ত আরেকটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ইসরাইলি বিমান হামলায় নজিরবিহীন মানবিক সংকটে অবরুদ্ধ গাজা উপত্যকার লাখ লাখ ফিলিস্তিনি। হামাস এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। গাজায় ত্রাণ এবং চিকিৎসা সরঞ্জাম সরবরাহের জন্য জরুরি ভিত্তিতে প্রবেশাধিকার চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গাজায় দীর্ঘ মেয়াদে মানবিক সংকট দেখা দেওয়ার সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘের এই সংস্থাটি।
এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সঙ্গে চলমান যুদ্ধের মাঝে ইসরাইলের উত্তরাঞ্চলীয় সীমান্তে ব্যাপক অনুপ্রবেশের চেষ্টা হয়েছে। এ সময় ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লেবাননের সশস্ত্র ইসলামীগোষ্ঠী হিজবুল্লাহর অন্তত চার সদস্য নিহত হয়েছেন। মঙ্গলবার লেবানন-ইসরাইল সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলি বাহিনীর সংঘাতে প্রাণহানির এই ঘটনা ঘটেছে। একই দিনে ইসরাইলের উত্তরাঞ্চলে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত তিন ইসরাইলি আহত হয়েছেন। ইসরাইলের উত্তরাঞ্চলের সাফেদ শহরের জিভ মেডিক্যাল সেন্টারের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকালের দিকে লেবানন থেকে ছোড়া ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উত্তর ইসরাইলের মেটুলা শহরে আঘাত হেনেছে। এতে অন্তত তিনজন আহত হয়েছেন।

আহতরা বেসামরিক নাগরিক নাকি সামরিক বাহিনীর সদস্য তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। তবে হামলার পর লেবানন সীমান্তের কাছের গ্রামগুলোর বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইল। লেবাননের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি বলছে, দক্ষিণ লেবাননের সীমান্তের কিছু এলাকায় কামান ও সাদা ফসফরাস বোমা নিক্ষেপ করেছে ইসরাইল। 
গাজায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী হামাসকে নির্মূলে ইসরাইলের বড় ধরনের স্থল আক্রমণের প্রস্তুতির মধ্যেই দেশটি সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইসরাইল সফরের পর বাইডেন জর্ডানের রাজা, মিসরের প্রেসিডেন্ট এবং ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন। রয়টার্স বলেছে, সংঘাত চলাকালে ইসরাইলে বাইডেনের বুধবারের এ সফর হবে মধ্যপ্রাচ্যের সব থেকে ঘনিষ্ঠ মিত্র দেশটির প্রতি যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্য সমর্থনের নজির। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মঙ্গলবার ভোরে তেল আবিবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কয়েক ঘণ্টার আলোচনা শেষে বাইডেনের সফরের বিষয়টি সাংবাদিকদের জানান। চলমান সংঘাতে ইসরাইলকে দৃঢ়ভাবে সমর্থন জানিয়ে দুটি বিমানবাহী রণতরী বহরও পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। 
ইসরাইলের বিমান হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকার বেসামরিক লোকজনকে এক কোটি ডলার মানবিক সহায়তা দেবে জাপান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এ তথ্য নিশ্চিত করেছেন। মঙ্গলবার রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সহায়তার এই অর্থ যেন গাজার বেসামরিকদের হাতে পৌঁছে, সেজন্য ইসরাইলের সরকারের সঙ্গে ইতোমধ্যে আমরা আলোচনা করেছি। আমরা আশা করছি, শীঘ্রই এই যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটবে। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধে বাড়িঘর হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ। মাত্র ৩৬৫ বর্গকিলোমিটার আয়তনের ভূখ- গাজার জনসংখ্যা প্রায় ২৩ লাখ। দারিদ্র্য ও বেকারত্বপীড়িত এই জনসংখ্যার এক তৃতীয়াংশ সরাসরি জাতিসংঘ ও অন্যান্য দাতা দেশ ও সংস্থার সহায়তার ওপর নির্ভরশীল। 

ইসরাইলের কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তি দেওয়া হলে নিজেদের হাতে জিম্মি ইসরাইলি এবং অন্যান্য দেশের নাগরিকদেরও ছেড়ে দেবে হামাস। মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী এই গোষ্ঠীর অন্যতম শীর্ষ নেতা খালেদ মেশাল। তিনি বলেন, ইসরাইলের বিভিন্ন কারাগারে অনেক ফিলিস্তিনি বছরের পর বছর ধরে বন্দি রয়েছেন। আমরা তাদের মুক্তি চাই। যদি ইসরাইলের সরকার কারবন্দি ফিলিস্তিনিদের মুক্ত করে, তাহলে হামাসের হাতে জিম্মি সবাইকে ছেড়ে দেব।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল