• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

তুরস্কে দ্বিতীয় ধাপের নির্বাচনে ভোট দিতে শুরু করেছেন প্রবাসীরা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২১ মে ২০২৩  

তুরস্কে দ্বিতীয় ধাপে গড়ানো প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়া শুরু করেছেন দেশটির প্রবাসীরা।
শনিবার (২০ মে) দেশের বাইরে অবস্থানরতদের ভোট প্রদান শুরু হয়েছে। এর মাধ্যমে তারা প্রেসিডেন্ট পদের জন্য রিসেপ তাইয়্যিপ এরদোগান এবং কামাল কিলিচদারুগ্লুর মধ্যে একজনকে বেছে নেবেন।

আগামী ২৮ মে তুরস্কে দ্বিতীয় পর্বের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে গত রোববার অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট পদে সরাসরি জয়ের জন্য কোনো প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দ্বিতীয় পর্বের ভোটের ঘোষণা দেওয়া হয়।

মোট ৬৪ মিলিয়নেরও বেশি ভোটারের মধ্যে প্রায় ৩.৪ মিলিয়ন তুর্কি বিদেশে ভোট দেওয়ার যোগ্য। তারা ২০-২৪ মে পর্যন্ত তাদের ব্যালট জমা দেবেন।

রাষ্ট্রীয় মালিকানাধীন আনাদোলু বার্তা সংস্থা জানিয়েছে, এশিয়া ও ইউরোপের দেশগুলোতে ভোটগ্রহণ শুরু হয়েছে। জার্মানি বিশ্বের বৃহত্তম তুর্কি প্রবাসীদের আবাসস্থল, যেখানে প্রায় ১.৫ মিলিয়ন তুর্কি নাগরিক ভোট দেওয়ার যোগ্য।

গত রোববারের নির্বাচনে এরদোগানের ক্ষমতাসীন একে পার্টি এবং তার জাতীয়তাবাদী মিত্ররা সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। অন্যদিকে ছয় দলের বিরোধী জোটের প্রার্থী কিলিচদারুগ্লু প্রেসিডেন্ট নির্বাচনে ৪৪.৮৮ শতাংশ ভোট পেয়েছেন। এরদোগান পেয়েছেন ৪৯.৫২ শতাংশ ভোট। এমন পরিস্থিতিতে সবার মনোযোগ এখন জাতীয়তাবাদী সিনান ওগানের দিকে নিবদ্ধ।

তিনি ৫.১৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। দ্বিতীয় পর্বের ভোটের আগে প্রথম হওয়া দুই প্রার্থীর একজনকে সমর্থন করার জন্য তার যেকোনো সিদ্ধান্ত সম্ভবত একটি নিষ্পত্তিমূলক ভূমিকা রাখতে পারে।

দুই দশক ধরে তুরস্কের ক্ষমতা এরদোগানের হাতে। কিন্তু প্রথম ধাপের ভোটে জয় নিশ্চিত করতে পারেননি এরদোগান। এ অবস্থায় তাকে হারাতে জোটের পাঁচ শীর্ষ নেতাকে নিয়ে গত বুধবার রুদ্ধদ্বার বৈঠক করেন কেমাল কিলিচদারওলু।

এর আগে গত মঙ্গলবার এক ভিডিওতে কিলিচদারওলুকে মুষ্টিবদ্ধ হাত উঁচিয়ে বলতে দেখা যায়, ‘আমি এখানে আছি, আমি এখানে।’

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম দফার নির্বাচনে জিততে না পেরে প্রচারণা টিমকে বাদ দিয়েছেন কিলিচদারওলু। এরদোগানের কড়া বিরোধী ও ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামগলুকে এবার নির্বাচনী প্রচারণার দায়িত্ব দিতে চাইছেন তিনি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল