• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

চিনিকলে বহুমুখী উৎপাদনের পরামর্শ দিলেন জার্মান বিশেষজ্ঞরা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৯  

দেশীয় চিনি শিল্পকে লাভজনক করতে চিনিকলগুলোয় বহুমুখী পণ্য উৎপাদনের পরামর্শ দিয়েছে জার্মান বিশেষজ্ঞ দল। পাশাপাশি চিনি কলগুলোয় স্থানীয়ভাবে উৎপাদিত ভুট্টা হতে তেল ও অন্যান্য শিল্পজাত পণ্য উৎপাদনের ওপরও গুরুত্বারোপ করেন তারা।
বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান হেইনকেল ড্রাইং অ্যান্ড সেপারেশন গ্রুপের একটি বিশেষজ্ঞদল এ সংক্রান্ত এক প্রেজেন্টেশন উপস্থাপনের সময় এসব প্রস্তাব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। হেইনকেল গ্রুপের পরিচালক উইলিয়াম ক্রেইগ বিশেষজ্ঞ দলের নেতৃত্ব দেন।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে উইলিয়াম ক্রেইগ বলেন, অত্যাধুনিক জার্মান প্রযুক্তির মাধ্যমে জ্বালানি সাশ্রয় করে আখ ও বিট হতে অধিক পরিমাণ চিনি উৎপাদন করা সম্ভব। চিনি উৎপাদনের পাশাপাশি অ্যালকোহল, বায়োফার্টিলাইজারসহ বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে চিনি শিল্পকে লাভজনক করা যায় বলে উল্লেখ করেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, চিনি শিল্পকে লাভজনক করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। চিনি ছাড়াও চিনিকলগুলোয় অন্যান্য গুরুত্বপূর্ণ পণ্য উৎপাদন করে এই খাতকে লাভজনক করতে চায় সরকার।


 
এ সময় তিনি চিনিকলগুলোর উন্নয়নে আর্থিক ও প্রযুক্তিগত দিকসমূহ বিস্তারিত তুলে ধরে শিল্প মন্ত্রণালয়ে পূর্ণাঙ্গ প্রস্তাব প্রেরণের জন্য প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানান।

নুরুল মজিদ বলেন, উৎপাদন ক্ষমতা বাড়িয়ে অলাভজনক চিনিকলগুলোকে লাভজনক করা হবে। এ সময় দেশীয় সাংস্কৃতিক মূল্যবোধ ও বাস্তবতা বিবেচনা করে চিনি শিল্প হতে বহুমুখী পণ্য উৎপাদন এবং বিদেশে রফতানির পরিকল্পনা প্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য জার্মান বিশেষজ্ঞ দলের প্রতি আহ্বান জানান।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল