• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

শিক্ষা ও জীবনচর্চার সমন্বয় হলে বাস্তব জীবনে তা প্রয়োগ করা সম্ভব

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের উচ্চ শিক্ষাকে আন্তর্জাতিক মানের করা হয়েছে। শিক্ষা ও জীবনচর্চার সমন্বয় হলে বাস্তব জীবনে তা প্রয়োগ করা সম্ভব হবে।
তিনি মঙ্গলবার হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয়ের স্মার্ট এ্যাপস ও শিক্ষা কার্যক্রম উদ্বোধন শেষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 
শিক্ষামন্ত্রী বলেন, পূর্বে গতানুগতিক শিক্ষা এবং জীবন চর্চার সাথে কোন মিল ছিলনা। এখন শিক্ষা ব্যবস্থায় নানা বিষয় সম্প্রসারণ করা হয়েছে। শিক্ষার্থীরা চর্চার মাধ্যমে তা শিখছে ।
তিনি জানান, ‘গত ২০০৯ সালে দেশে কারিগরী শিক্ষার হার ছিল ১ শতাংশ। এখন তা বেড়ে হয়েছে ১৭ শতাংশ। আমরা তা আরও বাড়াতে প্রতিটি উপজেলায় কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার প্রকল্প গ্রহণ করেছি।’ ছাত্রছাত্রীর সফট স্কিল বৃদ্ধির জন্য উদ্যোগ নেয়া হয়েছে। হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হলেও ছাত্র-ছাত্রীরা যাতে দক্ষতা এবং উন্নত শিক্ষা থেকে বঞ্চিত না হয় তার ব্যবস্থা করা হয়েছে। এই বিশ^বিদ্যালয়ের ডিপিপি তৈরি করার পর কাজ অনেক দূর এগিয়েছে। প্রি একনেক ও একনেক অনুমোদন হওয়ার পর অচিরেই ভূমি অধিগ্রহণ ও স্থায়ী ক্যাম্পাস এর কাজ শুরু হবে। 
বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবদুল বাসেত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 
অনুষ্ঠানে  বিশেষ অতিথির বক্তৃতা করেন, সংসদ সদস্য হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের এডভোকেট মো: আবু জাহির, হবিগঞ্জ-২ আসনের অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো: আলমগীর চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম ও হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয়ের শিক্ষক ড. অরুণ কুমার বর্মন প্রমুখ। 
এরআগে শিক্ষামন্ত্রী বিশ^বিদ্যালয় প্রাঙ্গণে বিশ^বিদ্যালয়ের নামফলক উন্মোচন করেন এবং বেলুন উড়িয়ে উদ্বোধন ঘোষণা করেন। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল