• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
থার্ড টার্মিনালের নির্মাণ কাজের ৯৭ ভাগ শেষ হয়েছে: পর্যটন মন্ত্রী জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্টের সাথে গণপূর্ত মন্ত্রীর সাক্ষাৎ তৃতীয় ধাপে প্রাথমিক শিক্ষক পদে মৌখিক পরীক্ষা নিতে বাধা নেই বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় অঞ্চলকে জলদস্যু-ডাকাত মুক্ত করব উন্নত জাতি গঠনে শিশুশ্রম নিরসনের কোন বিকল্প নেই সরকারি অনুমোদিত পদের মধ্যে ৩ লাখ ৭০ হাজার ৪৪৭টি পদ শূন্য অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ ২৪ ঘন্টার মধ্যে কোরবানীর বর্জ্য অপসারণ করতে হবে সিলেটে আকস্মিক বন্যা, পাঁচ উপজেলায় খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র শনিবার দেশের সোয়া ২ কোটি শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

শিক্ষা ও জীবনচর্চার সমন্বয় হলে বাস্তব জীবনে তা প্রয়োগ করা সম্ভব

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের উচ্চ শিক্ষাকে আন্তর্জাতিক মানের করা হয়েছে। শিক্ষা ও জীবনচর্চার সমন্বয় হলে বাস্তব জীবনে তা প্রয়োগ করা সম্ভব হবে।
তিনি মঙ্গলবার হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয়ের স্মার্ট এ্যাপস ও শিক্ষা কার্যক্রম উদ্বোধন শেষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 
শিক্ষামন্ত্রী বলেন, পূর্বে গতানুগতিক শিক্ষা এবং জীবন চর্চার সাথে কোন মিল ছিলনা। এখন শিক্ষা ব্যবস্থায় নানা বিষয় সম্প্রসারণ করা হয়েছে। শিক্ষার্থীরা চর্চার মাধ্যমে তা শিখছে ।
তিনি জানান, ‘গত ২০০৯ সালে দেশে কারিগরী শিক্ষার হার ছিল ১ শতাংশ। এখন তা বেড়ে হয়েছে ১৭ শতাংশ। আমরা তা আরও বাড়াতে প্রতিটি উপজেলায় কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার প্রকল্প গ্রহণ করেছি।’ ছাত্রছাত্রীর সফট স্কিল বৃদ্ধির জন্য উদ্যোগ নেয়া হয়েছে। হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হলেও ছাত্র-ছাত্রীরা যাতে দক্ষতা এবং উন্নত শিক্ষা থেকে বঞ্চিত না হয় তার ব্যবস্থা করা হয়েছে। এই বিশ^বিদ্যালয়ের ডিপিপি তৈরি করার পর কাজ অনেক দূর এগিয়েছে। প্রি একনেক ও একনেক অনুমোদন হওয়ার পর অচিরেই ভূমি অধিগ্রহণ ও স্থায়ী ক্যাম্পাস এর কাজ শুরু হবে। 
বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবদুল বাসেত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 
অনুষ্ঠানে  বিশেষ অতিথির বক্তৃতা করেন, সংসদ সদস্য হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের এডভোকেট মো: আবু জাহির, হবিগঞ্জ-২ আসনের অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো: আলমগীর চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম ও হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয়ের শিক্ষক ড. অরুণ কুমার বর্মন প্রমুখ। 
এরআগে শিক্ষামন্ত্রী বিশ^বিদ্যালয় প্রাঙ্গণে বিশ^বিদ্যালয়ের নামফলক উন্মোচন করেন এবং বেলুন উড়িয়ে উদ্বোধন ঘোষণা করেন। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল