• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
সিলেটে বন্যার্তদের পাশে ছাত্রলীগ কৃষিপণ্যের মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম কমাতে হবে আক্তারুজ্জামানকে আমেরিকা থেকে ফেরাতে ভারতের সহযোগিতা চাওয়া হয়েছে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে লেখাপড়ার সুযোগ দিচ্ছে চীন থার্ড টার্মিনালের নির্মাণ কাজের ৯৭ ভাগ শেষ হয়েছে: পর্যটন মন্ত্রী জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্টের সাথে গণপূর্ত মন্ত্রীর সাক্ষাৎ তৃতীয় ধাপে প্রাথমিক শিক্ষক পদে মৌখিক পরীক্ষা নিতে বাধা নেই বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় অঞ্চলকে জলদস্যু-ডাকাত মুক্ত করব উন্নত জাতি গঠনে শিশুশ্রম নিরসনের কোন বিকল্প নেই সরকারি অনুমোদিত পদের মধ্যে ৩ লাখ ৭০ হাজার ৪৪৭টি পদ শূন্য

মাভাবিপ্রবি ডিবেটিং সোসাইটির সাফল্যগাঁথা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৩  

মুক্তচিন্তা ও যুক্তিচর্চায় বিশ্বাসী তারা। সবসময়ই প্রচলিত ধারার বাহিরে গিয়ে নতুন কিছু করতে পছন্দ করেন। বছরজুড়ে চলে নানা কর্মকাণ্ড। নানা অনুষ্ঠানে যোগ দিতে কখনো ঢাকায় বা কখনো অন্য বিশ্ববিদ্যালয়ে দল নিয়ে যেতে হয় নিজ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে। বলছিলাম, টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির কথা।
প্রতিবছর নবীন শিক্ষার্থীদের অনেকেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরে যোগ দেন ডিবেটিং সোসাইটিতে, সেই বিতার্কিকরাই স্নাতক/ স্নাতকোত্তর শেষ করে চলেও যান নিজেদের জীবিকা অর্জনের পথে। তাই নবীনদের মধ্যে বিতার্কিক খুঁজে বের করে বা আগ্রহীদের প্রশিক্ষণের মাধ্যমে শানিত করা হয়৷ এরই ধারাবাহিকতায়  যুক্তির ছন্দে নবীন বিতার্কিকদের শানিত করতে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নিয়ে ‘ডিবেটরস হান্ট ২০২৩’ এর আয়োজন করেছে মাভাবিপ্রবি  ডিবেটিং সোসাইটি। 

আয়োজনের অংশ হিসেবে নতুন বিতার্কিকদের বিতর্ক শেখানোর উদ্দেশ্যে সংগঠনের সিনিয়র সদস্যদের মধ্য থেকে মেন্টর নিয়োগ করেন সংগঠনটির সভাপতি- সাধারণ সম্পাদক। নিয়মিত বিতর্ক প্রশিক্ষণ দিয়ে তারা নব্য বিতার্কিকদের বিতর্ক সম্পর্কে দক্ষ করে তুলেন। 

‘ডিবেটরস হান্ট ২০২৩’ এ অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের ৯টি দল। ট্যাব রাউন্ডের দুইটি বিতর্ক শেষে সেরা চারটি টিম সেমিফাইনালে অংশগ্রহণ করেন। যাদের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছেন টিম: ডিসপুটেশন এবং রানারআপ হয়েছে টিম: প্রত্যুষ। ডিবেটারস অব দ্যা ফাইনাল হয়েছেন মো. আবির হোসেন এবং  ডিবেটারস অব দ্যা টুর্নামেন্ট হয়েছেন মো. সাজ্জাদ আল হাসান।

জানা যায়, হান্টের প্রধান লক্ষ্য নবীন বিতার্কিক অনুসন্ধান করা এবং তাদেরকে মেন্টর দিয়ে দক্ষ করে তোলা। প্র্যাকটিস ডিবেটে সাম্প্রতিক ঘটনা, পলিটিক্স, সায়েন্স, পলিসি, কালচার, ইতিহাস নিয়ে আলোচনা হয়ে থাকে। এছাড়াও কর্মশালার আয়োজন করা হয়, যেখানে গেস্ট স্পিকার আসেন এবং বিতর্ক প্রশিক্ষণ দিয়ে থাকেন। 

ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক শাহরিয়ার ইসলাম শাকিল বলেন, আমরা শুধু বিতর্ক করি না; আমরা বুদ্ধিবৃত্তিক লড়াইয়ে লিপ্ত, যেখানে ধারণাগুলোর এবং চিন্তাভাবনার সংমিশ্রণ ঘটে। আমাদের ক্লাবে প্রতিটি সদস্যের দৃষ্টিভঙ্গি সম্মানিত এবং মূল্যবান। গত এক বছরে, আমরা অনেকগুলো সাফল্যের সাক্ষী হয়েছি।  আমাদের সদস্যরা বিভিন্ন আঞ্চলিক এবং জাতীয় প্রতিযোগিতায় উল্লেখযোগ্য কৃতিত্ব অর্জন করেছে, যুক্তি এবং সমালোচনামূলক চিন্তাভাবনায় তাদের দক্ষতা প্রদর্শন করেছে। এই সাফল্য প্রতিটি সদস্যের নিষ্ঠা ও কঠোর পরিশ্রম এবং আমাদের নিবেদিতপ্রাণ মেন্টরদের নির্দেশনার প্রমাণ।

তিনি বলেন, ‘আমাদের ক্লাব শুধু বিতর্ক জেতার জন্য নয়; এটা ব্যক্তিগত চিন্তাভাবনাগুলিকে স্পষ্টভাবে প্রকাশ করতে শেখায় এবং দক্ষতা অর্জনে সহায়তা করে।’

সভাপতি জারিন তাসনিম ইতু বলেন, ‘বিতর্ক একটি শিল্প। নিয়মিত চর্চার মাধ্যমে যুক্তির ধারে এটিকে শানিত করতে হয়। আমরা বিশ্বাস করি মাভাবিপ্রবি ডিবেটিং সোসাইটি বিতর্ক শিল্প চর্চার অন্যতম মাধ্যম। প্রতি বছর নবীন শিক্ষার্থীদের জন্য আমরা এই বিতর্ক শিল্পের সঙ্গে পরিচয়ের সুযোগ সৃষ্টি করার উদ্যোগ গ্রহণ করি, যাতে বিশ্ববিদ্যালয় জীবনে তারা মনস্তাত্ত্বিক চিন্তাধারাকে বিকশিত করে নিজেকে আরো সমৃদ্ধ করতে পারে। 

তিনি আরো বলেন, ‘সংগঠনের প্রত্যেকটি সদস্য এই লক্ষ্যে নিরলসভাবে কাজ করেন। আমরা আশা করব, সবার সম্মিলিত সহযোগিতায় মাভাবিপ্রবি ডিবেটিং সোসাইটি এভাবে নতুন বিতার্কিক তৈরির ধারা অব্যাহত রাখবে। বিশ্ববিদ্যালয় ও সামগ্রিক জীবনে চিন্তাধারাকে অনেক দূর এগিয়ে নিবে।’

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল