• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

এইচএসসি পরীক্ষার ফল আজ প্রকাশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৩  

করোনা মহামারির প্রভাব তো ছিলই। এরপর বাধা এলো বন্যায়। বারবার পরীক্ষা নিয়ে অনিশ্চয়তায় দিশেহারা হয়েছিলেন শিক্ষার্থী ও অভিভাবকরা। তবে সব অপেক্ষার অবসান হচ্ছে। মহামারি করোনা ও বন্যার কারণে পিছিয়ে যাওয়া উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফল প্রকাশ হবে আজ। সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে ফল উদ্বোধন করবেন। এর এক ঘণ্টা পর বেলা সাড়ে ১১টায় শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও মোবাইলে ১২ লাখ শিক্ষার্থী তাদের পরীক্ষার ফল দেখতে পারবে। 
এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি তপন কুমার সরকার জনকণ্ঠকে বলেন, বুধবার সকালে শিক্ষামন্ত্রী দীপু মনি সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে এ পরীক্ষার ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন। এরপর শিক্ষামন্ত্রী বেলা সাড়ে ১২টায় রাজধানীর আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলের বিস্তারিত তুলে ধরবেন। তিনি আরও বলেন, করোনার কারণে পুরো শিক্ষাবর্ষ তছনছ হয়ে গেছে। এসএসসির পরীক্ষার আগে বন্যা শুরু হওয়ায় এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যায়। কারণ একটির সঙ্গে আরেকটি পাবলিক পরীক্ষা সম্পৃক্ত। তবে এ বছর থেকেই তা স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু হয়েছে।
শিক্ষা বোর্ড সূত্র জানায়, ৬০ দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশের বাধ্যবাধকতা থাকায় ৭-৯ ফেব্রুয়ারি সম্ভাব্য সময় উল্লেখ করে শিক্ষা বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয় থেকে সে প্রস্তাব পাঠানো হয়েছিল প্রধানমন্ত্রীর দপ্তরে। প্রধানমন্ত্রী ৮ ফেব্রুয়ারি ফল প্রকাশের জন্য সময় নির্ধারণ করেন। 
এবার ২০২২ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে দুটি আবশ্যিক, তিনটি নৈর্বাচনিক এবং ৪র্থ বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হয়েছে শিক্ষার্থীদের। একই সঙ্গে এইচএসসি পরীক্ষায় সময় ও নম্বরও কমিয়ে দেওয়া হয়েছে এবার। তবে চলতি বছর পূর্ণ নম্বর ও আগের মতো ৩ ঘণ্টাব্যাপী এইচএসসি পরীক্ষার আয়োজন করা হবে।
প্রতি বছর এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও প্রায় সাত মাস পিছিয়ে নভেম্বরের ৬ তারিখে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়।


করোনা ও সিলেটে ও দেশের বেশ কিছু অঞ্চলে বন্যা পরিস্থিতির চরম অবনতির কারণে এ পরীক্ষা পেছানো হয়। ১১টি শিক্ষা বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী। দেশের বাইরে মোট আটটি দেশে এইচএসসি-সমমান পরীক্ষা আয়োজন করে শিক্ষা বোর্ড। সেখানে ২২২ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসে। 
যেভাবে জানা যাবে ফল ॥ মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল জানতে ঐঝঈ লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে। আলিমের ফল পেতে অখওগ লিখে স্পেস দিয়ে গধফ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। কারিগরি বোর্ডের ক্ষেত্রে ঐঝঈ লিখে স্পেস দিয়ে ঞবপ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে। এছাড়াও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড ও কলেজ ক্যাম্পাসেও ফল দেখার সুযোগ পাবে শিক্ষার্থীরা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল