• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে লেখাপড়ার সুযোগ দিচ্ছে চীন থার্ড টার্মিনালের নির্মাণ কাজের ৯৭ ভাগ শেষ হয়েছে: পর্যটন মন্ত্রী জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্টের সাথে গণপূর্ত মন্ত্রীর সাক্ষাৎ তৃতীয় ধাপে প্রাথমিক শিক্ষক পদে মৌখিক পরীক্ষা নিতে বাধা নেই বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় অঞ্চলকে জলদস্যু-ডাকাত মুক্ত করব উন্নত জাতি গঠনে শিশুশ্রম নিরসনের কোন বিকল্প নেই সরকারি অনুমোদিত পদের মধ্যে ৩ লাখ ৭০ হাজার ৪৪৭টি পদ শূন্য অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ ২৪ ঘন্টার মধ্যে কোরবানীর বর্জ্য অপসারণ করতে হবে সিলেটে আকস্মিক বন্যা, পাঁচ উপজেলায় খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র

অপ্রয়োজনীয় সিজার বন্ধে ব্যবস্থার নির্দেশ হাইকোর্টের

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৩  

বিনা প্রয়োজনে হাসপাতাল-ক্লিনিকে সন্তান প্রসবে সিজারিয়ান সেকশন (সি সেকশন) বন্ধে তৈরি করা নীতিমালার আলোকে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

বৃহস্পতিবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এদিন সরকারি-বেসরকারি ক্লিনিকে অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশন প্রতিরোধে কার্যকর তদারকি করতে জারি করা রুলের চূড়ান্ত শুনানি হয়। রায়ে অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশন বন্ধে গাইডলাইন তৈরির ৬ মাসের মধ্যে পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া সচেতনতা তৈরিতে এ বিষয়ে ব্যাপক প্রচার করতে বলেছেন আদালত।

হাইকোর্টে জমা দেওয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা এই রায়ে যুক্ত করেছেন আদালত। ফলে এটি আইন হিসেবে বিবেচিত হবে বলে জানিয়েছেন রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রাশনা ইমাম। তিনি বলেন, এ-সংক্রান্ত নীতিমালা আইনের অংশ হিসেবে ঘোষণা করেছেন আদালত। তাই এই নীতিমালা এখন সবাই মানতে বাধ্য। নারীর ক্ষমতায়নে এটি হাইকোর্টের আরও একটি রায়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

২০১৯ সালের ৩০ জুন সন্তান প্রসবে অপ্রয়োজনীয় অস্ত্রোপচার (সিজারিয়ান) রোধে নীতিমালা তৈরিতে বিশেষজ্ঞ ও অংশীজনের সমন্বয়ে কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। জনস্বার্থে এ-সংক্রান্ত রিট আবেদন করেছিলেন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট্রের (ব্লাস্ট) পক্ষে আইন উপদেষ্টা এস এম রেজাউল করিম।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল