• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
২৪ ঘন্টার মধ্যে কোরবানীর বর্জ্য অপসারণ করতে হবে সিলেটে আকস্মিক বন্যা, পাঁচ উপজেলায় খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র শনিবার দেশের সোয়া ২ কোটি শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল নড়াইলে ৯৭ হাজার ৬৮০ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে সী-ফেয়ারার্সদের অন এরাইভাল ভিসা জটিলতা সমাধানে আইএমও চেষ্টা করবে মঠবাড়িয়া, পাথরঘাটায় রিমেলের ধ্বংসযজ্ঞ পরিদর্শন প্রধানমন্ত্রীর ঈদ পরবর্তী দুর্ঘটনা রোধে সড়কে তদারকি বাড়ানোর নির্দেশ সেতুমন্ত্রীর বগুড়ায় ৫ লক্ষাধিক শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে ভোলার দৌলতখানে ৬০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ দেশের ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা

বছরে অন্তত ৫০০ বিচারক নিয়োগের সুপারিশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩  

সরকারের নানা পদক্ষেপ সত্ত্বেও কাঙ্ক্ষিত হারে মামলাজট কমছে না। এ জন্য বিচারকের স্বল্পতাকে প্রধানত দায়ী করা হয়েছে আইন কমিশনের প্রতিবেদনে।

ওই প্রতিবেদনের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রতি তিন হাজার ১৮৬ জনের বিপরীতে যেখানে একজন বিচারক, সেখানে বাংলাদেশে প্রতি ৯৪ হাজার ৪৪৪ জনের বিপরীতে একজন বিচারক রয়েছেন। বিচারকস্বল্পতা নিরসনে পাঁচ হাজার বিচারক নিয়োগ দেওয়া জরুরি উল্লেখ করে বাস্তবতা বিবেচনায় নিয়ে প্রতিবছর অন্তত ৫০০ জন বিচারক নিয়োগের সুপারিশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রতিবেদনটি নিয়ে আলোচনা শেষে সুপারিশ কার্যকর করার তাগিদ দেওয়া হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে ওই বৈঠকে কমিটির সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, মোস্তাফিজুর রহমান, মো. আব্দুল মজিদ খান, গ্লোরিয়া ঝর্ণা সরকার, সেলিম আলতাফ জর্জ ও খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশগ্রহণ করেন।

আইন কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের উচ্চ আদালতসহ জেলা আদালতগুলোতে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৪১ লাখ ৯৬ হাজার ৬০৩টি। এর মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১৯ হাজার ১২৮টি, হাইকোর্টে পাঁচ লাখ ১৬ হাজার ৬৭৪টি এবং জেলা, দায়রা জজ আদালতসহ অন্যান্য আদালতে ৩৬ লাখ ৬০ হাজার একটি।

এসব মামলা বিচারের জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতির সংখ্যা আটজন ও হাইকোর্টে বিচারপতির সংখ্যা ৯০ জন। আপিল বিভাগে বিচারের জন্য বিচারকপ্রতি মামলা রয়েছে দুই হাজার ৪৯১টি ও হাইকোর্টে বিচারকপ্রতি মামলা রয়েছে পাঁচ হাজার ৭৪১টি। জেলা ও দায়রা জজ আদালতসহ অন্যান্য আদালতে বর্তমানে বিচারকের সংখ্যা দুই হাজার জন। এর মধ্যে ডেপুটেশনে রয়েছেন আনুমানিক ২০০ জন বিচারক।
সেই হিসাবে জেলা বিচার বিভাগে বিচারকপ্রতি মামলা আছে দুই হাজার ৩০টি। আর ১৭ কোটি মানুষের দেশে বিচারকের সংখ্যা দিয়ে ভাগ করলে ৯৪ হাজার ৪৪৪ জনের বিপরীতে একজন বিচারক রয়েছেন।
সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার জানান, আইন কমিশন মামলা সংক্রান্ত সমস্যাগুলো চিহ্নিত করেছে এবং সমাধানে কিছু সুপারিশও করেছে। কমিটির পক্ষ থেকে ওই সুপারিশগুলো কার্যকর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল