• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

শ্রীবরদীতে জলকেশররায় বিলের মাছ লুট

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২০  

শেরপুরের শ্রীবরদীতে জলকেশররায় বিলের মাছ লুট হয়েছে। ২৯ আগষ্ট শনিবার দুপুরে উপজেলার তাতিহাটি ইউনিয়নের বনপাড়া গ্রামের সংঘবদ্ধ একটি চক্র দলবদ্ধভাবে বেড় জাল দিয়ে ওই বিলের মাছ লুট করেছে। এতে লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছেন একতা মৎস জীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম। এ ঘটনায় চরম ক্ষতির আশংকা করছেন ওই মৎসজীবি সমবায় সমিতির সদস্যসহ স্থানীয় মৎসজীবিরা।  

জানা যায়, জলকেশররায় বিলে ৫৩ দশমিক ৯৩ শতাংশ জমির জলাশয়ের ইজারাদার হিসেবে একতা মৎসজীবি সমবায় সমিতি দেশীয় জাতের মাছের চাষ করে আসছে। এতে বছরের বেশিরভাগ সময় শতাধিক মৎসজীবি মাছ আজরণ করে জীবিকা নির্বাহ করছেন। ওই বিলের উৎপাতি মাছ স্থানীয়ভাবে চাহিদা মিটিয়েও বছরে লাখ লাখ টাকার মাছ জেলা শহর সহ বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে। গত দুপুরে ওই বিলের পাশের বনপাড়া গ্রামের সংঘবদ্ধ ২০ হতে ২৫ জনের একটি চক্র আগাম ঘোষণা দিয়ে বেড় জাল নিয়ে মাছ ধরতে আসে। এ সময় ওই বিলের ইজারাদার ও একতা মৎসজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলামসহ মৎসজীবিরা বাঁধা দেয়। এতে ক্ষিপ্ত হয়ে শনিবার দুপুরে ওই চক্রটি আবারো লাঠিসোটা ও বেড় জাল নিয়ে মাছ ধরতে আসে। 

এ ব্যাপারে একতা মৎসজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বলেন, আজ শনিবার দুপুরে ওই চক্রটি মাছ ধরতে এলে আমরা বাঁধা দেই। এ সময় তারা আমাদের ওপর হামলা করে। আমরা প্রাণের ভয়ে ঘটনাস্থল থেকে সরে বিলের পাড়ে আসি। এ সময় তারা বিলের লক্ষাধিক টাকা মূল্যের মাছ ও মৎসজীবিদের বেড় জালসহ নৌকা ছিনিয়ে নেয়। এ ব্যাপারে তিনি আইনগত সহায়তা চেয়ে তিনি উপজেলা প্রশাসন ও থানায় অভিযোগ দাখিল করেছেন। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মন্জুর আহসান দৈনিক কালের কন্ঠকে বলেন, ওই বিলের ইজাদারের অভিযোগের প্রেক্ষিতে ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত নায়েবকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে বলা হয়েছে। এছাড়াও যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্যে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলুফা আক্তার। এ ব্যাপারে প্রশাসন দ্রুত আইনগত ব্যবস্থা না নিলে অচীরে ওই বিলের সব মাছ লুট হবে। এমনটাই আশংকা করছেন মৎসজীবিসহ স্থানীয় সচেতন মানুষরা।   

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল