• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

কুড়িগ্রাম গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২০  

কুড়িগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভার্চুয়াল কনফারেন্সিং-এর মাধ্যমে একযোগে বিদ্যুৎ কেন্দ্র, গ্রিড উপকেন্দ্র, সঞ্চালন লাইন ও উপজেলাগুলোতে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

 

এসময় কুড়িগ্রামের রাজারহাট উপজেলার টগরাইহাটে নতুনভাবে স্থাপিত ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্র ও রংপুর-তিস্তা-কুড়িগ্রাম সঞ্চালন লাইনের শুভ উদ্বোধন ঘোষনা করেন। এই ঘোষনার মধ্য দিয়ে দীর্ঘদিন থেকে কুড়িগ্রাম জেলায় বিদ্যুত সঞ্চালন নিয়ে যে বিরাজমান সমস্যা তার আপাতত: সমাধান হল বলে বিশিষ্টজনেরা অভিমত ব্যক্ত করেন। 

গ্রিড উপকেন্দ্র ও সঞ্চালন লাইন উদ্বোধন উপলক্ষে কুড়িগ্রাম জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান, জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মো: জাফর আলী, সাধারণ সস্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এস.এম আব্রাহাম লিংকন, কুড়িগ্রাম ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্রের প্রকল্প পরিচালক মো: শহিদ হোসেনসহ গণমাধ্যমকর্মী, উদ্যোক্তা ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

উল্লেখ্য, আগে লালমনিরহাট জেলায় অবস্থিত সাবস্টেশন থেকে কুড়িগ্রাম জেলায় বিদ্যুৎ সরবরাহ করা হত। এতে করে লালমনিরহাট-কুড়িগ্রাম সরবরাহকৃত লাইনে প্রায়ই ত্রæটি ছাড়াও লোডশেডিং ও লো-ভোল্টেজের কারণে বিদ্যুৎ বঞ্চিত হত জেলার মানুষ। নতুন করে কুড়িগ্রাম জেলায় আলাদা গ্রিড উপকেন্দ্র এবং সরাসরি রংপুর থেকে তিস্তা হয়ে গ্রিড উপকেন্দ্রে আলাদা সঞ্চালন লাইন তৈরী হওয়ায় ভোগান্তি থেকে রেহাই পাবে জেলার নেসকো ও পল্লী বিদ্যুতায়ন বোর্ডের গ্রাহকরা। স্বভাবতই এতে খুশি এ জেলার মানুষ।

কুড়িগ্রাম ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্রের প্রকল্প পরিচালক মো: শহিদ হোসেন  জানান, ২০১৯ সালের ১৯জুলাই এই গ্রিড উপকেন্দ্রটি কমিশনিং করে চালু করা হয়। নতুনভাবে গ্রিড উপকেন্দ্রের সাথে রংপুরের তিস্তা থেকে প্রায় ১৭ দশমিক ৩৫৯ কিলোমিটার সঞ্চালন লাইন ও ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্রটি চালু হওয়ার ফলে ১৫০ এমভিএ ক্ষমতা সম্পন্ন এই কেন্দ্রের মাধ্যমে জেলার বিদ্যুৎ গ্রাহকরা নিরবিচ্ছিন্নভাবে সরবরাহ পাবেন। এছাড়াও তিনি জানান এই গ্রিড উপকেন্দ্রটির মাধ্যমে এক লাখ ৩২ হাজার ভোল্টেজকে ৩৩ হাজার ভোল্টেজে রুপান্তরিত করে জেলার নেসকো ও পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সরবরাহ করা হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, এই গ্রিড উপকেন্দ্রটি চালুর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী  জেলাবাসীর দীর্ঘদিনের দাবি পুরণ করলেন এবং পাশাপাশি এখন থেকে গ্রাহকরা বিদ্যুতের নিরবিচ্ছিন্ন সুফল ভোগ করতে পারবেন। 

 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল