• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

শেরপুরে সাংস্কৃতিক অঙ্গণের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার উদ্যোগ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২০  

শেরপুরে সঙ্গীতাঙ্গনের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ এবং করোনা পরিস্থিতিতে ভেঙে পড়া সাংস্কৃতিক অঙ্গণের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাতে পৌর অডিটোরিয়ামে জেলার সাংস্কৃতিক ব্যক্তিদের নিয়ে ওই সভা অনুষ্ঠিত হয়। 

 

মতবিনিময় সভায় তুলে ধরা হয় সরকারি পৃষ্ঠপোষকতায় সাংস্কৃতিক চর্চা। জেলা শিল্পকলা একাডেমির উদাসিনতা ও নিষ্ক্রিয়তা। বিশেষ করে প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীর সংখ্যা অনেকটা শূন্যের কোঠায়। সাংস্কৃতিক সংগঠন ও কর্মীদের সাথে সমন্বয়হীনতা। কার্যকর উদ্যোগ গ্রহণে জেলা সাংস্কৃতিক কর্মকর্তার উদাসিনতা ও নিস্ক্রিয়তা। সরকারি প্রোগ্রামগুলোতে বরাদ্দ থাকার পরও সাংস্কৃতিক কর্মীদের অবমূল্যায়ন। করোনা পরিস্থিতিতে মূল স্রোতের দুঃস্থ ও অসহায় সাংস্কৃতিক কর্মীদের প্রণোদনার বাইরে রাখায় অধিকাংশ বক্তা উদ্বেগ প্রকাশ করেন।

 

সেইসাথে তারা দ্রæততম সময়ে সাংস্কৃতিক অঙ্গনকে চাঙ্গা বা উজ্জীবিত করতে জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক সংগঠক-কর্মীদের মাঝ থেকে নির্বাচিত প্রতিনিধি মনোনয়ন, সকল সাংস্কৃতিক সংগঠন ও কর্মীদের মাঝে সমন্বয় সৃষ্টিসহ দুঃস্থ ও অসহায় সাংস্কৃতিক কর্মীদের মূল্যায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জেলা প্রশাসকসহ দায়িত্বশীল কর্তৃপক্ষের কাছে দাবিনামা পেশ করার বিষয়ে ঐক্যমতে পৌঁছেন। এছাড়া একই সভায় পৌর অডিটোরিয়ামের যাত্রা থেকেই চলে আসা সাউন্ডসিস্টেম সমস্যা দূরীকরণে পৌর কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ গ্রহণে উদাসিনতার বিষয়েও উদ্বেগ প্রকাশ করে দ্রæততম সময়ে সেই সমস্যা সমাধানের দাবি জানাতেও সিদ্ধান্ত নেওয়া হয়।

 

শেরপুর সাংস্কৃতিক পরিবারের ব্যানারে তরুণ সঙ্গীতশিল্পী মোহাম্মদ ইউসুফ আলী রবিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, সদর উপজেলা ভাইস-চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, কৃষ্ণা শিল্পগোষ্ঠীর সভাপতি মজিবুর রহমান, ঝংকার শিল্পী গোষ্ঠীর সভাপতি আব্দুল কাদের, সাধারণ সম্পাদক আহসান হাবীব বাবুল, অভিনেতা আরিফ খান হারুন, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক শাহীনা জামান লাভলী, সাবেক সাধারণ সম্পাদক মুক্তা সাহা, নন্দন সংগীত একাডেমির পরিচালক দেবাশীষ মিলন, প্রশিক্ষক সঞ্চিতা সাহা, চলচ্চিত্র পরিচালক-প্রযোজক খন্দকার মুন্তাহিদুল লিটন, আঁচড়ের প্রতিষ্ঠাতা-পরিচালক সাইফুল ইসলাম শাহীন, প্রশিক্ষক শহিদুল ইসলাম টিটু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলহাজ্ব মোহাম্মদ নুরুল ইসলাম, জেলা আমাদের আইন’র চেয়ারম্যান মোহাম্মদ নুর ই আলম চঞ্চল, সাধারণ সম্পাদক নাজমুল আলম, সদর উপজেলা শাখার সভাপতি জয়নাল আবেদীন হাজারী, জেলা শিল্পকলা একাডেমীর প্রশিক্ষক সুতপা দত্ত, লোকসংগীত পরিষদের সাধারণ সম্পাদক হারুন জিলানী, নাট্যশিল্পী আবু রায়হান মোহাম্মদ পাভেল, জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক উদয় শংকর সাহা, রূপান্তর শিল্পীগোষ্ঠীর আমিনুল ইসলাম লুকন, রোকনুজ্জামান রোকন, শেরপুর সাংস্কৃতিক পরিবারের যুগ্ম আহবায়ক হৃদয় খান, পাতাবাহার খেলাঘর আসরের প্রশিক্ষক আমির সাঈদ ইবনে হাম্মাদ সোহাগ, আবৃত্তিশিল্পী বিপুল দাম হৃদয়, ঢোলবাদক আব্দুল হালিম প্রমুখ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল