• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

২০২০-২০২১ অর্থবছরের বাজেটে যে পণ্যগুলোর দাম বাড়ছে এবং কমছে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১১ জুন ২০২০  

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেছেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি আজ বৃহস্পতিবার বেলা ৩টায় জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশ করেন।

 

প্রথমবারের মতো বাজেটে ঘাটতি, ৫.৮ শতাংশ। তবে দাম কমবে, স্বর্ণ, কৃষি ট্রাকটারের টায়্যার, ট্রিউব, গিয়ার বক্স, ট্রেক্সটাইল যন্ত্রাংশ। খাদ্যদ্রব্যের মধ্যে রয়েছে চিনি, রসুন, পোল্টি খাদ্য। ইলেক্ট্রনিক্স সিগন্যাল, ডিটারজেন পাওডার, প্লাস্টিক পন্য, স্মার্ট ফোন।

 

স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা বাড়ানো হবে। ইস্পাত শিল্পের রিফ্রাক্টরি সিমেন্টের ওপর শুল্ক কমানো হবে। এলপিজি সিলিন্ডারের দাম কমতে পারে। রেফ্রিজারেটর ও এসির কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা বাড়ানো হচ্ছে।

 

চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে, মাস্ক, গ্লাবস, হ্যান্ডস্যানিটাইজার, পিপিই, ভেন্টিলেটর।

 

দাম বাড়বে যে জিনিসের, মোটরসাইকেল, সিগারেট, মোবাইলে কথা বলার খরচ, বাইসাইকেল, ইন্টারনেট খরচ, বডি স্প্রে, আইরোন, স্কু, আইসক্রিম। এছাড়া শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চের টিকিট খরচ বাড়বে। আগে ৫ শতাংশ মূল্য সংযোজন কর ছিল, নতুন অর্থবছরে তা বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

 

চার্টার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়ার ওপর সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। প্রসাধনসামগ্রীর ওপর সম্পূরক শুল্ক ৫ থেকে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। পেঁয়াজ আমদানিতে কিছুটা শুল্ক আরোপ হবে।

 

কার ও জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফির ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। সিরামিকের সিঙ্ক বেসিনের ওপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে।

 

খাদ্যের মধ্যে রয়েছে গুড়া দুধ, লবণ, আমদানি সবজি ও মাছ, ফল, মধু, চকলেট, আমদানিকৃত দুধ, কসমেটিকস।

 

এছাড়া রয়েছে আমদানি করা এ্যালকোহল, চিংড়ি, রং, বাদাম। তবে এবার অনলাইনে ১ম কর দিলে ২ হাজার টাকা মওকুফ করা হবে। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল