• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

রফতানি প্রণোদনার ১ হাজার কোটি টাকা ছাড়

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩  

রফতানিমুখী শিল্পের রফতানির বিপরীতে ১ হাজার কোটি টাকার নগদ প্রণোদনার অর্থসহায়তা ছাড় দিয়েছে অর্থ মন্ত্রণালয়। ২০২২-২৩ অর্থবছরে রফতানির বিপরীতে ১ শতাংশ হারে প্রণোদনার চতুর্থ কিস্তির অর্থ এটি। ১২ এপ্রিল এক প্রজ্ঞাপনে এ-সংক্রান্ত নির্দেশনা দিয়েছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়।


নগদ সহায়তার অর্থ ছাড়করণের জন্য অর্থ মন্ত্রণালয় ও হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে এ-সংক্রান্ত নির্দেশনা বাংলাদেশ ব্যাংকে দেয়া হয়েছে। সব শিল্পপ্রতিষ্ঠানকে নিজ নিজ লিয়েন ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে নগদ সহায়তার অর্থ গ্রহণ করতে বলেছে বিজিএমইএ। এর আগে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের আরেক সংগঠন বিজিএমইএ ঈদুল ফিতরের আগে রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের রফতানির বিপরীতে প্রদত্ত সব নগদ সহায়তার অর্থছাড়ের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়ে জানায়।

বিকেএমইএ তাদের চিঠিতে জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সারা বিশ্বের অর্থনীতিকে অনেকটা স্থবির করে দিয়েছে। টিকে থাকার সংগ্রামে লিপ্ত দেশের শিল্পপ্রতিষ্ঠানগুলো এবং এক কঠিন সময় অতিবাহিত করছে দেশের রফতানি খাত। বিশ্বমন্দার কারণে অধিকাংশ ফ্যাক্টরিতেই পর্যাপ্ত কার্যাদেশ নেই। ৫০-৬০ শতাংশ ক্যাপাসিটি নিয়ে চলছে উৎপাদন, যা রফতানি করে মাস শেষে শ্রমিকের বেতনের টাকা সংস্থান করাই কঠিন হয়ে পড়ছে। আবার যা রফতানি হচ্ছে সে বিলও ক্রেতাগোষ্ঠী যথাসময়ে পরিশোধ করছে না। সামনেই রয়েছে বেতন ও ঈদ বোনাসের বিশাল চাপ, সময়টাও খুবই স্পর্শকাতর। যথাসময়ে বেতন-বোনাস দেয়ার ব্যর্থতায় শ্রম অসন্তোষ ঘটে যাওয়ার শঙ্কাও প্রকাশ করা হয় চিঠিতে।


উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরে পাট ছাড়া রফতানি ভর্তুকি বা নগদ সহায়তা বাবদ বাজেটে ৭ হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। গত ২৮ আগস্ট প্রথম কিস্তিতে (জুলাই-সেপ্টেম্বর) ছাড় করা হয়েছিল ১ হাজার ৯০০ কোটি টাকা। অক্টোবর-ডিসেম্বরের দ্বিতীয় কিস্তির টাকা ছাড় করা হয়েছিল ২৭ ডিসেম্বর, যার পরিমাণ ছিল দেড় হাজার কোটি টাকা। যদিও ওই সময়ে ক্লেইম জমা হয়েছিল প্রায় আড়াই হাজার কোটি টাকা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল