• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সাকিবের সমর্থনে তাসকিন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩  

ক্রিকেটের প্রতি আন্তরিকতার জন্য অধিনায়ক সাকিব আল হাসানের প্রশংসা করা উচিত বলে মনে করেন বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ। নিজের কিছু কৌশলগত বিষয় ঠিক করতে হঠাৎ করেই বিশ^কাপের মাঝ পথ ঢাকায় ফেরেন সাকিব। কিন্তু  কিছু ক্রিকেট বিশেষজ্ঞ ও ভক্তদের কারণে প্রস্তুতিটা ভালো হয়নি সাকিবের। 
মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকার কাছে ১৪৯ রানের ব্যবধানে হারের পর দলের সাথে কোলকাতায় না গিয়ে ঢাকায় ফেরার সিদ্ধান্ত নেন সাকিব। এরপর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তার শৈশবের গুরু  নাজমুল আবেদিন ফাহিমের তত্ত্ববধানে অনুশীলন করতে দেখা যায় তাকে। 
ফাহিমের সাথে দু’টি সেশন শেষে বাংলাদেশের পরের খেলার আগে কোলকাতায় দলের সাথে যোগ দেন সাকিব। কিন্তু দু’দিনের জন্য দল ছাড়ায় বিশ্বকাপে টানা চার ম্যাচ হেরে বিধ্বস্ত থাকা বাংলাদেশের ওপর বিরূপ প্রভাব পড়বে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। 
ইনজুরির কারণে শেষ দুই ম্যাচ না খেলা তাসকিন জানান, দলের ভালো জন্য ঢাকায় নির্দিষ্ট অনুশীলন ছিলো অফ-ফর্মে থাকা সাকিবের। 
আজ কোলকাতায় তাসকিন বলেন, ‘নিজের কিছু বিষয়ের উন্নতির জন্য সেখানে গিয়েছিলো সে। আপনি জানেন, যেমনটা প্রত্যাশা ছিলো, তেমন ভাল ব্যাটিং হয়নি। দলের ভালোর জন্য কিছু নির্দিষ্ট অনুশীলন করতে গিয়েছিলেন তিনি। এজন্য আমাদের আরও প্রশংসা করা উচিত।’
তাসকিন আরও বলেন, ‘আসলে এটি (তার অনুপস্থিতি) খুব বেশি প্রভাব ফেলবে না। সে ফিরে এসে দলে যোগ দেওয়ার পর সকল সতীর্থদের সাথে আমাদের খুব ভাল সময় কেটেছে।’
তাসকিন আরও জানান, দেশে যাবার আগে টিম ম্যানেজমেন্টের সাথে কথা বলেছেন সাকিব। এ সময়ে বাংলাদেশ দলকে  বিশ্রাম দেওয়া হয়েছিল এবং এই দু’দিনে ভেন্যুতে যাবার কোন অনুমতি ছিল না। 
তাসকিন বলেন, ‘টিম ম্যানেজমেন্ট ও বিসিবির সাথে কথা বলেই সাকিব দেশে ফিরেছেন   এবং সে দিন আমাদের কোন অনুশীলন ছিলনা। আনুষ্ঠানিক অনুশীলনের দিন তিনি দলে যোগ দিয়েছেন। আমি মনে করি এর আমাদের  আরও তার প্রশংসা করা উচিত এবং আমাদেরও কোন সমস্যা নেই।  গত দু’দিনে তার অনুপস্থিতিতে আমাদেরও কোন সমস্যা হয়নি।’
ঊরুর ইনজুরির কারণে ভারতের বিপক্ষে খেলতে পারেননি সাকিব। বিশ^কাপে এখন পর্যন্ত ৪ ম্যাচে মাত্র ৫৬ রান করেছেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন তিনি। বল হাতে ৫ দশমিক ৫৪ ইকোনমি রেটে ৬ উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি স্পিনার। ৬ উইকেটের তিনটিই আফগানিস্তানের বিপক্ষে শিকার করেছিলেন তিনি।
নিজের মেন্টরের  সাথে শেষ সেশনের পর মাঠ ছাড়ার আগে সাকিবকে দুয়োধ্বনি দেন স্টেডিয়ামে উপস্থিত বেশ কিছু ভক্ত। 
দলের হতাশাজনক পারফরমেন্সে কারণে ভক্তদের মনে ক্ষোভের জন্ম হয়েছে বলে ধারনা করা হচ্ছে। কেননা বাংলাদেশ আসরের সেমিফাইনাল খেলেব  বলেই ধারনা ছিল ভক্তদের। আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে বিশ^কাপ শুরু করেছিল সাকিব-মিরাজরা। কিন্তু পরের চার ম্যাচ হেরে সেমিফাইনালের আশা ফিকে হয়ে যায় টাইগাদের। 
তাসকিন মনে করেন, এখনও দলের সেমিফাইনালে খেলার আশা আছে। তার মতে, এখনও টানা চারটি ম্যাচ জিততে পারে বাংলাদেশ। আর সেটা নেদারল্যান্ডসের বিপক্ষে কোলকাতার ইডেন গার্ডেন্সে  ম্যাচ দিয়েই  শুরু হতে পারে।
তাসকিন বলেন, ‘এখনই সব কিছু শেষ হয়ে যায়নি। আমরা যদি এই চারটি ম্যাচ জিততে পারি তাহলে অনেক কিছুই ঘটতে পারে। কারণ এখানে রান  রেটের ব্যাপার আছে এবং ইংল্যান্ডের মত দল আফগানিস্তানও হেরেছে শ্রীলংকার কাছে । আমরা যদি চারটি ম্যাচ জিততে পারি তাহলে গল্পটা  ভিন্ন  হতে পারে। এই মুহূর্তে আমরা ম্যাচ বাই ম্যাচ খেলার পরিকল্পনা করছি। হ্যাঁ ব্যাটিং-বোলিং, দুই বিভাগেই আমরা প্রত্যাশা অনুযায়ী ভালো খেলতে পারিনি। তবে এখনও চারটি ম্যাচ বাকি। এজন্য আমরা ভাল করার জন্য উন্মুখ হয়ে আছি।’ 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল