• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ভারতের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে জেতা হলো না পাকিস্তানের

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৩  

ক্রিকেটে ভারত-পাকিস্তান দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই মানেই বিশেষ কিছু। যদিও বিশ্বকাপ এলে দেখা যায় উল্টো চিত্র। ওয়ানডে বিশ্বকাপে কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। সেই চিত্র অব্যাহত থাকলো এবারও।
আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৪২.৫ ওভারে ১৯১ রানে গুটিয়ে যায় পাকিস্তান। জবাবে ব্যাট হাতে পাক বোলারদের তুলোধুনো করে মাত্র ৩০.৩ ওভারে লক্ষ্য পেরিয়ে যায় ভারত।

ওয়ানডে বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৮ বারের দেখায় এ নিয়ে প্রতিবারই হারের মুখ দেখলো পাকিস্তান। অন্যদিকে ৭ উইকেটের দাপুটে জয়ে রান রেটে নিউজিল্যান্ডকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে ভারত।

ভারতের হয়ে রান তাড়া করতে নামেন রোহিত শর্মা ও শুভমান গিল। প্রথম দুই ওভারে দুজন যোগ করেন ২২ রান। তবে তৃতীয় ওভারে এসে ছন্দপতন। শাহীন আফ্রিদিকে উড়িয়ে মারতে গিয়ে ১৬ রানে আউট হন গিল।

উইকেট হারালেও আক্রমণ থামায়নি ভারত। বরং শাহীন ও হাসান আলীর একেরপর এক ডেলিভারি বাউন্ডারির বাইরে পাঠাতে থাকেন দুজন। সেই ধারাবাহিকতায় সপ্তম ওভারেই দলীয় অর্ধশতক পূরন করে টিম ইন্ডিয়া।

পাওয়ার প্লের শেষ ওভারে আউট হন বিরাট কোহলি। হাসান আলীর বলে পরাস্ত হওয়ার আগে সাবেক ভারতীয় অধিনায়ক করেন ১৬ রান। এরপর দলকে এগিয়ে নেন রোহিত ও শ্রেয়স আইয়ার।

একপ্রান্তে ঝড় তুলে মাত্র ৩৬ বলে ফিফটি পূরণ করেন রোহিত। সেঞ্চুরির পথে ভালোভাবেই ছিলেন তিনি। তবে শাহীনের স্লোয়ারে আউট হন ভারত অধিনায়ক। ৬৩ বলে ৮৬ রান করেন দ্য হিটম্যান।

বাকি সময় সহজেই দলকে এগিয়ে নেন আইয়ার ও লোকেশ রাহুল। এ দুই ব্যাটার যথাক্রমে ৫৩ ও ১৯ রানে অপরাজিত থাকেন। পাকিস্তানের হয়ে শাহীন দুটি ও হাসান একটি করে উইকেট শিকার করেন।

এর আগে টস জিতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারত অধিনায়ক রোহিত শর্মা। ইনিংস উদ্বোধনে নেমে খুব একটা খারাপ করেননি পাকিস্তানের দুই ওপেনার আব্দুল্লাহ শফিক ও ইমাম উল হক।

উদ্বোধনী জুটিতে ৪১ রান যোগ করেন আব্দুল্লাহ ও ইমাম। সাজঘরে ফেরার আগে এ দুই ব্যাটার যথাক্রমে ২০ ও ৩৬ রানে ফেরেন। তিন নম্বর জুটিতে দলকে দারুণভাবে এগিয়ে নিয়েছিলেন পাকিস্তানের দুই ভরসা বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

বাবর-রিজওয়ানের ৮২ রানের জুটিতে বড় সংগ্রহের পথে ছিল পাকিস্তান। তবে ৫০ রানে বাবর ফিরতেই ঘুরে যায় ম্যাচের দৃশ্যপট। মাত্র ৩৬ রানে শেষ ৮ উইকেট হারায় তারা। যেখানে রিজওয়ান দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ রান করেন।

নয়ে নামা হাসান আলী ১২ রান করেন। এছাড়া আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ভারতের হয়ে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজার প্রত্যেকেই দুটি করে উইকেট শিকার করেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল