• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

‘অল ব্ল্যাক’দের দ্বারা আমরা অনুপ্রাণিত ॥ উইলিয়ামসন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৩  

কেন উইলিয়ামসন বলেছেন যে ‘অল ব্ল্যাক’দের উত্তরাধিকার নিউজিল্যান্ডের ক্রিকেটারদের অনুপ্রাণিত করে। কারণ তিনি বিশ্বকাপে দলের অধিনায়কত্বের জন্য দীর্ঘ ইনজুরি কাটিয়ে আবারও ফিরে আসার প্রস্তুতি নিচ্ছেন। নিউজিল্যান্ড তাদের অধিনায়কের অনুপস্থিতিতে ভারতে তাদের প্রথম দুটি ম্যাচ জিতেছে, যিনি মার্চের শেষ দিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সময় হাঁটুতে চোট পেয়েছিলেন। চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ শুক্রবার চেন্নাইয়ে বাংলাদেশের মুখোমুখি হবে ‘ব্ল্যাক ক্যাপস্’ খ্যাত নিউজিল্যান্ড।
‘এটি দীর্ঘ একটি যাত্রা ছিল, তবে মূলত একটি ভালো যা কিছু সত্যিই ভালো অগ্রগতি হয়েছে এবং বেশ কবারই বলেছি, বিশ্বকাপ দলে নাম লিখিয়ে সত্যিই উচ্ছ্বসিত। এখন এখানে বসে আছি এবং সম্ভাবনা নিয়ে সত্যিই উত্তেজিত।’ বৃহস্পতিবার এমনটাই বলেছিলেন কেন। নিউজিল্যান্ড কখনোই বিশ্বকাপ জিততে পারেনি। দুবার ফাইনালে উঠে প্রতিবারই হেরেছে। এর মধ্যে ২০১৯ সালের হারটি ছিল সবচেয়ে বেদনাদায়ক। কেননা ম্যাচ টাই করে ‘উদ্ভট’ সুপার ওভারেও টাই হওয়ায় বেশি বাউন্ডারি হাঁকানোর সুবাদে ইংল্যান্ড প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল। এটি অল ব্ল্যাকদের সঙ্গে বৈপরীত্য, যারা তিনবার রাগবি বিশ্বকাপ জিতেছে এবং শনিবার ফ্রান্সে কোয়ার্টার ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলছে।
৩৩ বছর বয়সী উইলিয়ামসনকে জিজ্ঞাসা করা হয়েছিল সাফল্যের সেই উত্তরাধিকার তার সময়ের প্রজন্মকে অনুপ্রাণিত করেছে কি না। ‘আমরা অল ব্ল্যাকদের ভালোবাসি,’ তিনি বলেছিলেন। ‘নিউজিল্যান্ড থেকে আসা স্পষ্টতই রাগবি আমাদের এক নম্বর খেলা এবং তাই মনে করি স্কোয়াডের প্রত্যেকেই রাগবি সম্পর্কে বেশ উৎসাহী এবং এই মুহূর্তে বিশ্বকাপে তাদের যাত্রা অনুসরণ করে এবং তারা যে সাফল্য পেয়েছে। আমাদের জন্য, আমরা সম্প্রতি কিছু সত্যিই উপভোগ্য সময় কাটিয়েছি এবং বেশ কাছাকাছি চলে এসেছি, কিন্তু আপনাকে এখনো আবার শুরু করতে হবে। এবং এখনো পর্যন্ত কিছু ভালো পারফর্ম্যান্স হয়েছে।’
তিনি যোগ করেন, ‘আমরা এখানে একটি ক্রিকেট দল হিসেবে এসেছি। কিন্তু আমি মনে করি আপনি প্রায়ই তাদের পক্ষের বিষয়ে শুনতে পান তা হলো তাদের সংস্কৃতি, তাদের পরিবেশ এবং একটি দল হিসেবে এগিয়ে যাওয়ার এবং তাদের সামনে যা আছে তার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা, এটি ম্যাচের গতিবিধি এবং কীভাবে এটি পরিবর্তিত এবং বিকশিত হতে থাকে। তারা সেই বক্ররেখা থেকে এগিয়ে থাকার জন্য সত্যিই ভালো করছে। আমরা কেবল একটি পক্ষ হিসেবে আরও ভালো হতে চাই, একটি পক্ষ হিসেবে বৃদ্ধি পেতে চাই এবং এটাই আমাদের ফোকাস।’
উইলিয়ামসন নিউজিল্যান্ডের একজন গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ৪৮ চিত্তাকর্ষক গড়ে ৬,৫৫৪ রান সংগ্রহ করেছেন। তিনি বলেছিলেন যে তার প্রত্যাবর্তনের সঙ্গে ‘সত্যিই ছোট পদক্ষেপের একটি সিরিজ’ জড়িত ছিল। স্বীকার করেন তিনি টুর্নামেন্টে কোন অংশে খেলতে পারবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে। যদিও তিনি প্রাক-ইভেন্টের প্রস্তুতিমূলক সময়সূচিতে ছিলেন। ‘সত্যি বলতে, প্রতিদিন পুনর্বাসনে আমার মাথা আটকে রাখা এবং তাড়াহুড়া না করা সম্ভবত একটি ভালো জিনিস ছিল এবং এতে সত্যিই আমার ফোকাস ছিল,’ তিনি বলেছিলেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল