• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

রানবন্যার ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিশাল জয়

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২৩  

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের চতুর্থ ম্যাচ ছিল ব্যাটারদের। রান বন্যার ম্যাচে চার-ছক্কার ফুলঝুরিতে মোহিত হয়েছে দর্শকরা। যেখানে শ্রীলংকার বিপক্ষে বড় জয়ের দেখা পেয়েছে দক্ষিণ আফ্রিকা।
দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেটে ৪২৮ রান করে দক্ষিণ আফ্রিকা। যা বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। প্রোটিয়ারা পেছনে ফেলেছে অস্ট্রেলিয়ার ৪১৭ রানকে।

জবাবে ৪৪.৫ ওভারে ৩২৬ রানে গুটিয়ে গেছে শ্রীলংকা। প্রোটিয়াদের জয় ১০২ রানে।

এদিন টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শ্রীলংকা অধিনায়ক দাসুন শানাকা। ইনিংসের শুরুতে মাত্র ৮ রানে ফেরেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। ইনিংসে লংকানদের হাসির উপলক্ষ ছিল এতটুকুই।

এরপর বাকিটা সময় নিজের করে নিয়েছেন কুইন্টন ডি কক, রাসি ভন ডার ডুসেন ও এইডেন মার্করাম। তিনজনের সেঞ্চুরিতে লংকানদের বিপক্ষে বিশাল সংগ্রহ পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

শুরুটা ডি কককে দিয়ে। ৮৩ বলে তিন অঙ্কের ঘরে পা রাখেন তিনি। এর পরপরই অবশ্য সাজঘরে ফেরেন। এর আগে ডুসেনের সঙ্গে গড়েন ১০৪ রানের জুটি। ডি কক ফেরেন ঠিক ১০০ করে।

দ্বিতীয় ব্যাটার হিসেবে এ ম্যাচে সেঞ্চুরির দেখা পান ডুসেন। ১০৩ বলে সেঞ্চুরি পূরণ করেন তিনি। তবে অন্য প্রান্তে রীতিমতো বিধ্বংসী ছিলেন মার্করাম। বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি হাঁকান তিনি। মাত্র ৪৯ বলে স্পর্শ করেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার।

সেঞ্চুরির পর দুজনের কেউই ইনিংস বড় করতে পারেননি। শেষদিকে মিলার ঝড়ে বিশ্ব রেকর্ড গড়ে প্রোটিয়ারা। তিনি ৩৯ রানে অপরাজিত থাকেন। এছাড়া ৩২ রান করেন হেনরিখ ক্লাসেন। 

রান তাড়া করতে নেমে খাতা খোলার আগেই ফেরেন পাথুম নিশাঙ্কা। এরপর কখনোই জয়ের পথে ছিল না শ্রীলংকা। যদিও মাঝে কুশল মেন্ডিসের ব্যাটে জয়ের স্বপ্ন দেখেছিল লংকানরা।

তবে ৭৬ রান করে মেন্ডিস ফিরতেই শ্রীলংকার সম্ভাবনা শেষ হয়ে যায়। চারিথ আসালঙ্কার ৭৯ ও দাসুন শানাকার ৬৮ রানের ইনিংস শুধু দলের হারের ব্যবধানই কমিয়েছে। 

প্রোটিয়াদের হয়ে কোয়েতজে তিনটি, মার্কো জানসেন, কাগিসো রাবাদা ও কেশব মহারাজ দুটি করে এবং লুঙ্গি এনগিদি একটি করে উইকেট শিকার করেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল