• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সাকিব-রশিদের ওপর দৃষ্টি থাকবে সবার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২৩  

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে লড়াই হয়ে উঠেছে দারুণ আকর্ষণীয়। আর সেই আকর্ষণ এবার বিশ্বকাপ মঞ্চের গোড়াতেই দেখবে দুই দলের ভক্ত-সমর্থকরা। আজ ধর্মশালায় মুখোমুখি হচ্ছে দুই দল। আর এই ম্যাচে সবার দৃষ্টি থাকবে দুই বড় তারকার দিকে। বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। এই মুহূর্তে রশিদ আছেন ওয়ানডে বোলারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বরে এবং অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও আছেন চারে। তাই লড়াইটা নিঃসন্দেহে দুজনের মধ্যে হবে। টানা চতুর্থবারের মতো এবার বিশ্বকাপে বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে খেলছেন সাকিব। অনন্য সেই রেকর্ডের পাশাপাশি আজ মাত্র ৪১ রান করতে পারলেই বিশ্বকাপ আসরে রান করার দিক থেকে শীর্ষ ৬ নম্বরে উঠে আসবেন ৩৬ বছর বয়সী সাকিব।

আবার বাংলাদেশ দলকে এবার বিশ্বকাপে নেতৃত্ব দিচ্ছেন সাকিব। ২০১১ বিশ্বকাপে তিনি বাংলাদেশকে নেতৃত্ব দেন। কিন্তু সেবার ভালো করতে পারেনি বাংলাদেশ। এবার অনেক নাটকীয়তার পর আবার নেতৃত্ব পেয়েছেন সাকিব। মাশরাফি বিন মর্তুজার পর দেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে ওয়ানডের দুই বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে তিনি বাংলাদেশ দলের অন্যতম ভরসা। যদিও প্রস্তুতি ম্যাচের একটিও খেলতে পারেননি। প্রস্তুতি ম্যাচের আগে অনুশীলন করতে নেমে তিনি পায়ের গোঁড়ালিতে আঘাত পান। এ কারণে আফগানদের বিপক্ষে খেলা নিয়ে সংশয় তৈরি হয়। তবে ম্যাচের আগের দিনও তিনি অনুশীলন করেছেন এবং পুরোপুরি প্রস্তুত আছেন। এমনটা টিম ম্যানেজমেন্ট যেমন জানিয়েছে, তেমনি বাংলাদেশ দলের সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্তও একই কথা জানিয়েছেন। আজ তাই সাকিব নিশ্চিতভাবেই নামছেন। তার দিকে তাকিয়ে আছে বাংলাদেশ দল। কারণ সাকিব যেমন ব্যাটিংয়ে বাংলাদেশের অন্যতম ভরসা, তেমনি বোলিংয়েও অন্যতম ভরসা বাংলাদেশের জন্য।

আফগানিস্তানের বিপক্ষে ১৪ ওয়ানডে খেলে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি ২৭ উইকেট নিয়েছেন এ বাঁহাতি স্পিনার। তাই আজও তার ওপরেই ভরসা রাখবে বাংলাদেশ দল। গত বিশ্বকাপে ৬০৬ রান করেন তিনি। এবার তার ব্যাটিংয়ের ওপরই নির্ভর করবে দল। বিশ্বকাপে সর্বাধিক রান করার দিক থেকে ৯ নম্বরে আছেন সাকিব ১১৪৬ রান করে। ক্যালিস ১১৪৮, সনাথ জয়াসুরিয়া ১১৬৫, ক্রিস গেইল ১১৮৬, এবি ডি ভিলিয়ার্স ১২০৭, ১২২৫ রান করে ব্রায়ান লারা, ১৫৩২ রান নিয়ে কুমার সাঙ্গাকারা, ১৭৪৩ রানে রিকি পন্টিং ও ২২৭৮ রানে শচীন টেন্ডুলকর আছেন সাকিবের ওপরে। এবার সাকিবের সুযোগ কয়েকজনকে পেছনে ফেলে আরও ওপরে ওঠার। আজ ৪১ রান করলেই তিনি ছয়ে উঠবেন। আর বাংলাদেশের বিপক্ষে সবসময় বেশ সফল লেগস্পিনবার রশিদ খান। তিনি আফগান বোলারদের মধ্যে সবচেয়ে সফল বাংলাদেশের বিপক্ষে। ১২ ম্যাচে তিনি নিয়েছেন ১৯ উইকেট। এর পাশাপাশি শেষদিকে তার ব্যাটিংও বেশ কার্যকর ভূমিকা রাখে। তাই সাকিবের সঙ্গে রশিদের একটি জমজমাট লড়াই দেখার অপেক্ষা আজ ধর্মশালায়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল