• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

শ্রীলংকাকে হেসেখেলে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ভারত

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩  

পাকিস্তানকে নাস্তানাবুদ করে জেতার পরদিনই শ্রীলংকার বিপক্ষে ম্যাচ। তবে ভারতীয় খেলোয়াড়দের মাঝে ক্লান্তির ছাপ ছিল না এতটুকুও। উল্টো স্বাগতিক শ্রীলংকাকে হেসেখেলে হারিয়ে চলমান এশিয়া কাপের ফাইনাল প্রায় নিশ্চিত করেছে রোহিত শর্মার দল।
সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৯.১ ওভারে ২১৩ রানে অল আউট হয়েছিল ভারত। জবাবে ৪১.৩ ওভারে ১৭২ রানে গুটিয়ে গেছে শ্রীলংকা। ৪১ রানের সহজ জয় পেয়েছে মেন ইন ব্লুজরা।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলংকার হয়ে রান তাড়া করতে নামেন পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুণারত্নে। ইনিংসের শুরুতেই স্বাগতিকদের চেপে ধরে ভারত। মাত্র ২৫ রানে তিন উইকেট হারায় লংকানরা।

জাসপ্রিত বুমরাহর বলে ৬ রানে আউট হন নিশাঙ্কা। একই বোলারের বলে ১৫ রানে আউট হন কুশল মেন্ডিস। এর আগে দিমুথ করুণারত্নকে ২ রানে ফেরান মোহাম্মদ সিরাজ।

শুরুতেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে লংকানরা। সেখান থেকে দলের হাল ধরেন চারিথ আসালঙ্কা ও সাদিরা সামারাবিক্রমা। তবে দুজনে জুটি খুব বড় হতে দেননি কুলদীপ যাদব, হানেন জোড়া আঘাত।

প্রথমে  ১৭ রান করা সামারাবিক্রমাকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন কুলদীপ। পরের ওভারে আরেক সেট ব্যাটার আসালঙ্কাকে ফেরান এ চায়নাম্যান।রবীন্দ্র জাদেজার বলে যখন মাত্র ৯ রানে অধিনায়ক দাসুন শানাকা ফিরলে লংকানদের বিপদ আরো বাড়ে।

দলীয় শতকের আগে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে একরকম ছিটকে যায় শ্রীলংকা। তবে সেখান থেকে পাল্টা প্রতিরোধ গড়েন ধনঞ্জয় ডি সিলভা ও ওয়েল্লালাগে। দুজনে গড়েন পঞ্চাশোর্ধ্ব রানের জুটি।

ধনঞ্জয় ও ওয়েল্লালাগের ব্যাটে এক পর্যায়ে জয়ের স্বপ্ন দেখছিল লংকানরা। তবে এমন সময় আঘাত হানেন জাদেজা। ৪১ রানে ধনঞ্জয় ফিরলে লংকানদের জয়ের আশা কার্যত শেষ হয়ে যায়।

দলের পক্ষে সর্বোচ্চ ৪২ রানে অপরাজিত থাকেন ওয়েল্লালাগে। তবে অপর প্রান্তের ব্যাটারদের ব্যর্থতায় দ্রুতই গুটিয়ে যায় শ্রীলংকা। যেখানে লংকানদের লেজ গুটিয়ে দেন কুলদীপ। তিনি ম্যাচে শিকার করেন ৪ উইকেট।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তার সঙ্গে ইনিংস উদ্বোধনে নামেন শুভমান গিল। শুরু থেকেই দেখে খেলার পাশাপাশি রানের চাকা সচল রাখেন দুজন।

রোহিত ও গিলের দায়িত্বশীল ব্যাটিংয়ে দশম ওভারে দলীয় অর্ধশতকের দেখা পায় ভারত। এরপর দুজনেই হাত খুলে খেলা শুরু করেন। তবে দ্বাদশ ওভারের শুরুতেই ঘটে ছন্দপতন। যেখানে দুনিথ ওয়েল্লালাগের দুর্দান্ত ডেলিভারিতে ১৯ রানে বোল্ড হন গিল।

পরের ওভারে এসে আরেকবার উইকেট শিকারের আনন্দে মাতেন ওয়েল্লালাগে। এবার তিনি ফেরান আগের ম্যাচের সেঞ্চুরিয়ান বিরাট কোহলিকে। এই ভেন্যুতে টানা চার ম্যাচে সেঞ্চুরির দেখা পাওয়া কোহলি আজ ফিরেছেন মাত্র ৩ রানে।

নিজের তৃতীয় ওভারে ফের উইকেটের দেখা পান ওয়েল্লালাগে। এবার ইনফর্ম রোহিত শর্মাকে ৫৩ রানে বোল্ড করেন তিনি। অল্প সময়ের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বেশ বিপাকে পড়ে ভারত। এ সময় দলের হাল ধরেন লোকেশ রাহুল ও ঈশান কিষাণ।

ধীরে ধীরে দলকে এগিয়ে নিতে থাকা রাহুল ও কিষাণের পঞ্চাশোর্ধ্ব জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নিচ্ছিল ভারত। তবে এমন সময় ফের আঘাত হানেন ওয়েল্লালাগে। তার চতুর্থ শিকারে পরিণত হওয়ার আগে ৩৯ রান করেন রাহুল।

নিজের দশম ওভারের শেষ বলে হার্দিক পান্ডিয়াকে ফিরিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেটের দেখা পান ওয়েল্লালাগে। ভারতের ইনিংসের পরের গল্পটা নিজের করে নিয়েছেন পার্ট টাইম বোলার চারিথ আসালঙ্কা।

অনবদ্য বোলিংয়ে ভারতের লেজ একাই গুটিয়ে দেন আসালঙ্কা। তিনি একাই শিকার করেন ৪ উইকেট। আক্সার প্যাটেল ছাড়া ভারতের টেইল এন্ডারদের কেউই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।

শেষ উইকেট হিসেবে আক্সারকে ফেরান মহেশ থিকসানা। এ বাঁহাতি ব্যাটার ২৬ রান করেন। ওয়েল্লালাগে পাঁচটি, আসালঙ্কা চারটি ও থিকসানা একটি করে উইকেট শিকার করেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল