• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া অবৈধ বিদেশি ঠেকাতে কঠোর ভিসানীতির পরিকল্পনা ৪র্থ প্রজন্মের পারমাণবিক প্রযুক্তির সর্বশেষ সংস্করণে চোখ বাংলাদেশ গ্যাস অনুসন্ধান-কূপ খননে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের দ্বিগুণ সাফল্য রূপপুরে নতুন বিদ্যুৎ লাইন চালু আজ, ৩ জেলায় সতর্কতা জারি মোংলা বন্দর জেটিতে কন্টেইনার নিয়ে ১৮৬ মিটার জাহাজ রাজউকের সেবা যুগোপযোগী করতে ডিজিটালাইজেশনের বিকল্প নেই সবাইকে শতভাগ টিকার আওতায় আনা হবে: ডিএনসিসি মেয়র আর অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে

দ্বিতীয় ধাপে মনোনয়নপত্র জমা দিলেন যারা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার বাছাই করা হবে। 


কুড়িগ্রামে ৩৬
জেলার তিনটি উপজেলায় ৩৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান ১৫, ভাইস চেয়ারম্যান ১১ এবং সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। 
জেলা নির্বাচন অফিসার আলমগীর জানান, সদর উপজেলায় চেয়ারম্যান পদে ছয় প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন- আমান উদ্দিন আহম্মেদ মঞ্জু, মঞ্জুরুল ইসলাম রতন, সাইদুল হাসান দুলাল, সাদ্দাম হোসেন, আব্দুল্লাহ মিয়া, এএএম ওয়াহেদুল ইসলাম। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন চারজন।

তারা হলেন- তাজুল ইসলাম, সৈয়দ তানভীর ওয়াহীদ, আব্দুল আউয়াল ও আব্দুর রব। সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকৃত তিন প্রার্থী হলেনÑ আফরোজা বেগম, শিম্মি খাতুন ও মাহবুবা বেগম।
উলিপুর উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেনÑ গোলাম হোসেন মন্টু, এম কফিল উদ্দিন, আহসান হাবীব রানা, সাজাদুর রহমান তালুকদার সাজু এবং স ম আল মামুন সবুজ। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন তিনজন। তারা হলেন- আবু সাঈদ সরকার, আজাহার আলী সরকার রাজা ও মাহমুদ কলি। সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকৃত তিন প্রার্থী হলেনÑ রিপা বেগম, মতি শিউলী, মুশতারী রহমান চন্দনা।

রাজারহাট উপজেলায় চেয়ারম্যান পদে চার প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। তারা হলেনÑ জাহিদ ইকবাল সোহরাওয়ার্দ্দী বাপ্পি, আবু নূর মো. আক্তারুজ্জামান, আবু তালেব এবং এটিএম ফিরোজ ম-ল। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন চারজন। তারা হলেনÑ আশিকুর ইসলাম ম-ল সাবু, অজয় সরকার, নাজমুল হুদা নাজু এবং আব্দুল ওয়াহেদ ম-ল। সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকৃত চার প্রার্থী হলেনÑ মাধবী রাণী, কোরায়শী লায়লা ফেরদৌসী বিথী, ফারজানা আক্তার এবং রতনা বেগম।

পোরশায় ২০
পোরশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান (পুরুষ-মহিলা) পদে ২০ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এ উপজেলায় চেয়ারম্যান চারজন, ভাইস চেয়ারম্যান ১০ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছয়জন মনোনয়নপত্র দাখিল করেন। চেয়াম্যান পদে যে চার প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেনÑ বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী, সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন মোল্লা ও বর্তমান ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম। 
ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগ সহসভাপতি ও আদিবাসী পরিষদের সাবেক সভাপতি মহেন্দ্র পাহান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রামলাল সরদার, যুবলীগ সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান খোকন, সাবেক ছাত্রলীগ সভাপতি তৈয়ব আলী, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম, সাবেক যুবলীগ আহ্বায়ক মোহাম্মদ আলী, ছাত্রলীগ নেতা মাইমুল ইসলাম শাহ্, অবসরপ্রাপ্ত সেনাসদস্য মোজাম্মেল হক ও সমাজসেবক মাসুম বিল্লাহ্ এবং মুছা ম-ল।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, উপজেলা মহিলা লীগ সভাপতি নাসিমা বেগম, সাধারণ সম্পাদক অনামিকা সুইটি ও সদস্য রেহেনা বেগম, মশিদপুর ইউনিয়ন মহিলা লীগ সভাপতি শরিফা বেগম ও সদস্য নিলুফা ইয়াসমীন মনোনয়পত্র দাখিল করেছেন।

মাগুরায় ৩২
মহম্মদপুর ও শালিখায় ৩২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মাগুরার মহম্মদপুর উপজেলার চেয়ারম্যান নয়, ভাইস চেয়ারম্যান পাঁচ, মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন মনোনয়নপত্র দাখিল করেছেন। শালিখা উপজেলায় চেয়ারম্যান পাঁচ, ভাইস চেয়ারম্যান পদে দুই ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছয়জন মনোনয়নপত্র দাখিল করেছেন। মহম্মদপুরে চেয়ারম্যান পদে নয় প্রার্থী হচ্ছেন- কাজী আনিসুর রহমান, জাফর সাদিক, আনিসুল ইসলাম, বেবী নাজনীন, আব্দুল মান্নান, আব্দুল্লাহ হেল কাফি, কবিরুজ্জামান, ফরিদুজ্জামান ও তরিকুল ইসলাম।

ভাইস চেয়ারম্যান পাঁচ, মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন মনোনয়নপত্র দাখিল করেছেন। শালিখা উপজেলায় চেয়ারম্যান পদের পাঁচ প্রার্থী হচ্ছেন- অ্যাড. কামাল হোসেন, চঞ্চল মাহমুদ, রেজাউল ইসলাম, আলমগীর কবির, অ্যাড. শ্যামল কুমার দে। ভাইস চেয়ারম্যান পদে দুই ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছয় প্রার্র্থী রয়েছেন।
 
ইসলামপুরে ৮
চেয়ারম্যান দুই, ভাইস চেয়ারম্যান তিন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম ও নোয়ারপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মশিউর রহমান বাদল মনোনয়নপত্র দাখিল করেছেন। ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, বর্তমান ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল খালেক আকন্দ, সাবেক ছাত্র ও যুবনেতা ফারুক ইকবাল হিরু বাহাদুর, তুষার ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক, আ. লতিফ মিয়া মনোনয়নপত্র দাখিল করেছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি, আফরোজা আজাদ তানিয়া (বিএ), উপজেলা যুব মহিলা লীগের সভাপতি আবিদা সুলতানা যূঁথী ও উপজেলা যুব মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদিকা আঞ্জুমান আরা বেগম মনোনয়নপত্র দাখিল করেছেন।

নাটোরে ১১
লালপুর ও বাগাতিপাড়া উপজেলায় মোট ১১ প্রার্থী উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া দুটি উপজেলায় অন্যান্য পদে মোট ১২ প্রার্থী সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে মনোনয়নপত্র দাখিল করেন। লালপুর উপজেলায় উপজেলা চেয়ারম্যান পদে মোট ছয়জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে চার এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন মনোনয়নপত্র দাখিল করেন।

চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন- লালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, নাটোর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান ইসাহাক আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ সাগর, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জয়, আওয়ামী লীগ সমর্থক  হাসেম আলী, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আরিফুর রহমান। এ ছাড়া বাগাতিপাড়া উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

ভাইস চেয়ারম্যান চার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন মনোনয়নপত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেনÑ  উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অধ্যাপক আবুল হোসেন, সহসভাপতি শরিফুল ইসলাম শরিফ, আসলাম উদ্দিন, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এএসএম জাহাঙ্গীর হোসেন মানিক ও জান্নাতুল ফেরদৌস।
 
সাভারে ১১
সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর স্ত্রী ডা. ফরিদা হকসহ ১১ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। 
এদের মধ্যে চেয়ারম্যান পদে ২ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারীরা হলেনÑ বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব ও  মো. মেহেদী হাসান। ভাইস-চেয়ারম্যান পদে ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইমতিয়াজ উদ্দিন, ঢাকা জেলা উত্তর কৃষকলীগের সদস্য সচিব আহসান হাবিব, আশুলিয়া ইউনিয়ন যুবলীগের সহসভাপতি মো. মোশাররফ খান ও ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের সাবেক সভাপতি সাইদুল ইসলাম।

মহিলা ভাইস-চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস-চেয়ারম্যান ইয়াসমিন আক্তার সুমী, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য নাদিয়া নূর, ঢাকা জেলা উত্তর যুব মহিলা লীগের সহসভাপতি  মোছা. মনিকা আক্তার, মিষ্টি চৌধুরী ও ডা. ফরিদা হক।

জৈন্তাপুরে ১৭ 
জৈন্তাপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫, ভাইস চেয়ারম্যান পদে (পুরুষ) ৮জন, মহিলা ভাইস- চেয়ারম্যান পদে ৪ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।  উপজেলায় মোট ১৭ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।  উপজেলা চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল আহমদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলী, যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল গফফার চৌধুরী খসরু, ব্যবসায়ী এম ইসমাইল আলী (আশিক), প্রবাসী হোসেন আহমদ, ভাইস চেয়ারম্যান পদে (পুরুষ) বর্তমান ভাইস-চেয়ারম্যান বশির উদ্দিন, মাওলানা কবির উদ্দিন, সাহাদ উদ্দিন (সাদ্দাম), নজরুল ইসলাম, আব্দুল খালিক, আব্দুল হক, সাবেক ছাত্রনেতা মাসুক উদ্দিন, শংকর দাশ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস-চেয়ারম্যান পলিনা রহমান, সাবেক ভাইস-চেয়ারম্যান জয়মতি রানী, পারভীন আক্তার ও সোনারা বেগম।

তাড়াশে ১২
উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ প্রার্থী মনোনয়নপত্র দিয়েছেন। চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও তাড়াশ বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. মনিরুজ্জামান মনি, তাড়াশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ম. ম. আমজাদ হোসেন মিলনের বড় মেয়ে হোসনেয়ারা পারভীন লাভলী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও সাবেক ভাইস চেয়ারম্যান মো. ফরহাদ আলী বিদ্যুৎ।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ও তাড়াশ উপজেলা যুবলীগের সভাপতি মো. আনোয়ার হোসেন খান, তাড়াশ উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল খালেক পিয়াস, তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা ম. ম. আমজাদ হোসেন মিলনের ছোট ছেলে ম ম জর্জিয়াস মিলন রুবেল মনোনয়ন দাখিল করেছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও তাড়াশ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মর্জিনা ইসলাম, তাড়াশ উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা খাতুন মিনি, তাড়াশ উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা আক্তার, তাড়াশ উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি শায়লা পারভীন ও নওগাঁ ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজমা খাতুন।

চকরিয়ায় ১৬ 
চকরিয়া উপজেলা নির্বাচনে তিন পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ১৬ প্রার্থী। চেয়ারম্যান পদে ৬ জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও পুরুষ ভাইস  চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী তাদের প্রার্থিতা দাখিল করেন। চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- জাফর আলম, ফজলুল করিম,  রেজাউল করিম, বদিউল আলম, আবদুল্লাহ আল হাসান সাকিব ও  মো. সাইফুল ইসলাম। নারী ভাইস  চেয়ারম্যান পদে জেসমিন হক জেসি, সাফিয়া বেগম ও জাহানারা পারভীন। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মকছুদুল হক চুট্টু, মহসিন বাবুল, তপন দাশ, নুরুল আমিন, মুবিনুল ইসলাম, বেলাল উদ্দিন, মুহাম্মদ ফয়সাল।

পঞ্চগড়ে ১০
তিন উপজেলায় বিএনপি ও আওয়ামী সমর্থকসহ তিন চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। সোমবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাহারকারীরা হলেন, সদর উপজেলায় জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু দাউদ প্রধান ও জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব বিষয়ক সস্পাদক নুরুল হুদা এবং আটোয়ারী উপজেলায় উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মো. শাহজাহান। তবে তেঁতুলিয়া উপজেলায় পাঁচ প্রার্থীর কেউ প্রত্যাহার করেননি।

মনোনয়ন প্রত্যাহারের পর তিন উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন, সদর উপজেলায় তিনজন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা এএস মো শাহনেওয়াজ প্রধান এবং স্বতন্ত্র সুমন চন্দ্র রায়। তেঁতুলিয়া উপজেলায় উপজেলায় পাঁচজন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক কাজী আনিসুর রহমান, কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন, বিএনপি সমর্থক মুক্তারুল হক মুকু এবং ব্যবসায়ী নিজাম উদ্দীন খান। আটোয়ারী উপজেলায় উপজেলায় দুইজন আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান  চেয়ারম্যান তৌহিদুল ইসলাম এবং জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক আনিসুর রহমান।

রায়পুরে ১০
তিন পদে ১০ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।  চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ মামুনুর রশিদ ও সাবেক উপজেলা চেয়ারম্যান মাস্টার আলতাফ হোসেন হাওলাদার, ভাইস-চেয়ারম্যান (পুরুষ) পদে বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মারুফ বিন জাকারিয়া, কৌসিক সোহেল, আনোয়ার হোসেন গাজী, শফিকুর রহমান খান ও নুর উদ্দিন ভাট শিপলু, ভাইস-চেয়ারম্যান (মহিলা) পদে বর্তমান ভাইস-চেয়ারম্যান হাজী মাজেদা বেগম, হাসিনা আক্তার ও কহিনুর বেগম  তাদের মনোনয়ন দাখিল করেন।

দুর্গাপুরে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের তিন নেতা 
নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী দুর্গাপুর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ মে। মনোনয়নপত্র দাখিলের শেষদিনে রবিবার চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের তিন হেভিওয়েট নেতা মনোনয়নপত্র দাখিল করেছেন। এখন অপেক্ষা মনোনয়নপত্র যাচাই-বাছাই প্রক্রিয়ার পর শেষ অব্দি কে কে থাকবেন ভোটের মাঠে। 
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের কেন্দ্র থেকে দলীয় প্রার্থী না দেবার সিদ্ধান্ত নেওয়ায় এবং অন্যান্য রাজনৈতিক দল থেকে প্রার্থিতা না থাকায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে একাধিক নেতা প্রার্থী হয়েছেন বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আবার একাধিক প্রার্থিতার কারণ হিসেবে স্থানীয় রাজনৈতিক লবিং-গ্রুপিংকে দুষছেন কেউ কেউ। 
চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে এবার যে তিন হেভিওয়েট নেতা মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আব্দুল মজিদ সরদার এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক শরিফুজ্জামান শরিফ। 
উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম ২০১৪ সালে অনুষ্ঠিত চতুর্থ উপজেলা নির্বাচনে দলীয় সমর্থন নিয়ে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১৯ সালে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে দ্বিতীয়বার চেয়ারম্যান নির্বাচিত হন। ষষ্ঠ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পুনরায় প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের এই প্রবীণ নেতা। 
অপরদিকে, ২০০৯ সালে অনুষ্ঠিত তৃতীয় উপজেলা নির্বাচনে দলীয় সমর্থন নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আব্দুল মজিদ সরদার। পরের দু’দফায় তিনি দলীয় মনোনয়ন কিংবা সমর্থন কোনোটাই পাননি। দলীয় সমর্থন না পেয়ে ২০১৪ সালের নির্বাচন থেকে সরে দাঁড়ালেও ২০১৯ সালের নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন। তবে বিজয়ী হতে পারেননি আওয়ামী লীগের এই প্রবীণ নেতা। এবারও তিনি প্রার্থী হয়েছেন।
এদিকে, দুই প্রবীণ নেতার সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে এবার নির্বাচনী মাঠে নেমেছেন নবীন আওয়ামী লীগ নেতা ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক শরিফুজ্জামান শরিফ। আওয়ামী লীগের এই উদীয়মান নেতা এর আগে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। স্থানীয় সরকার নির্বাচনে এবারই প্রথম প্রার্থী হয়েছেন তিনি।
এদিকে উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রীয় আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্তের কারণে অনেকটা বিপাকে পড়েছেন তৃণমূলের নেতাকর্মীরা। আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও বিভ্রান্তির ঘোরপ্যাঁচের মধ্যে রয়েছেন। একই দলের তিন হেভিওয়েট নেতা প্রার্থী হওয়ায় কোন নেতার পক্ষে থাকবেন, আর কোন নেতার পক্ষে থাকবেন না সিদ্ধান্ত নিতে পারছেন না অনেকেই।

ঝালকাঠিতে মতবিনিময় 
উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান  সুলতান হোসেন খানের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়। এতে ঝালকাঠি পৌরসভা ও সদর উপজেলার ১০ ইউনিয়নের নেতকর্মীরা উপস্থিত ছিলেন। বীর মুক্তিযোদ্ধা বজলুল হক মিলুর সভাপতিত্বে নেতাকর্মীরা বক্তব্য রাখেন। মতবিনিময় সভায় চেয়ারম্যান প্রার্থী সুলতান হোসেন খান অভিযোগ করেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান নিজেকে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করেছেন।

স্থানীয় এমপির ঘনিষ্ঠজন হিসেবে নিজেকে দাবি করে প্রচার চালাচ্ছেন। খান আরিফুর রহমানের লোকজন তার নেতাকর্মীদের ভয়ভীতি দেখাচ্ছে। এমনকি দল থেকে বহিষ্কারের অপপ্রচার চালাচ্ছেন। কেন্দ্রে কেন্দ্রে কমিটি করতে বাধা দেওয়া হচ্ছে। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করার জন্য তিনি প্রশাসনের কাছে আহ্বান জানিয়েছেন। সভায় আরও বক্তব্য দেন রাজা রফিকুল ইসলাম, হেমায়েত খান, শেখ নুরুল হাদি, কাজী সাইফুল ইসলাম, রিয়াজ খান অশ্রু প্রমুখ।

রাঙ্গামাটিতে সরে দাঁড়ালেন চারজন
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে  চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদ থেকে ৫ প্রার্থী সরে দাঁড়িয়েছেন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে  চারটি উপজেলা হতে  মোট ৩৭ প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। রাঙ্গামাটির  জেলা নির্বাচন কর্মকর্তা  মোহাম্মদ মনির  হোসেন  জানান, সেখান থেকে  সোমবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে রাঙ্গামাটি  সদর উপজেলা থেকে বর্তমান চেয়ারম্যান শহীদুজ্জমান মহোসীন মনোনয়ন প্রত্যাহার করেছেন।

এছাড়া কাউখালী উপজেলা থেকে ৩জন ভাইস চেয়ারম্যান ও ১জন মহিলা ভাইস  চেয়ারম্যান তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন রাঙ্গামাটি সদর, বরকল, জুরাইছড়ি ও কাউখালী  এই ৪ উপজেলা প্রথম ধাপে আগামী ৮ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল