• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ফিউচারপিডিয়া: তথ্যপ্রযুক্তির রঙিন এক দুনিয়া

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

বর্তমানে এআই টুল চ্যাটজিপিটির কথা জানে না এমন মানুষ পৃথিবী বুকে খুঁজে পাওয়া মুশকিল! সাধারণ মানুষের পাশাপাশি প্রযুক্তি বিশেষজ্ঞদেরও এটি নিয়ে বিস্ময়ের শেষ নেই।
তবে এখন প্রশ্ন হচ্ছে, এ ধরণের এআই টুল আরো আছে কিনা, এসব এআই টুল একত্রে কোথায় পাওয়া যায়? কিংবা, কাজের ধরন ও বৈশিষ্ট্য অনুযায়ী এদেরকে আলাদাভাবে মনে রাখারই বা উপায় কী?

এসব প্রশ্নের সহজ উত্তর হচ্ছে, ফিউচারপিডিয়া। এটি হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে সব এআই টুল এক জায়গায় পাওয়া যাবে।

যেভাবে কাজ করে ফিউচারপিডিয়া: ফিউচারপিডিয়ার সব থেকে দুর্দান্ত একটি ফিচার হচ্ছে, কোনো ধরনের লগইন ছাড়াই কাজ করা সম্ভব। সাইটে প্রবেশের পর এটার ডিজাইন ও ইন্টারফেস মুগ্ধ করবে যে কাউকে। দেখা যাবে প্রতিদিনকার নতুন সংযোজিত টুলগুলোর তালিকা। এ ছাড়াও আছে ফিল্টার নামক একটি অপশন। সেখানে দেওয়া আছে প্রাইসিং ও ফিচার লিস্ট। অনেক ফিচার ব্যবহারকারী ফ্রিতে পাবেন, কিছু কিছু টুল ব্যবহারের জন্য প্রিমিয়াম অপশন রয়েছে।

যেসব কাজ করা যাবে এআই টুলস দিয়ে: গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপিং, স্টোরি রাইটিং, ভিডিও এডিটিং, রিসার্চ পেপার ফরম্যাটিংসহ এমন হাজারো কাজের জন্য ৫০ ক্যাটাগরির অধীনে এখন পর্যন্ত প্রায় ১,২০০ এআই টুল তৈরি হয়েছে। ফিউচারপিডিয়াতে যে কেউ নিজের পছন্দের টুল চয়েস করে ব্যবহার করতে পারবেন।

এবার জেনে নেয়া যাক ফিউচারপিডিয়ার জনপ্রিয় কিছু এআই টুল সম্পর্কে-

প্লেগ্রাউন্ড এআই

ফিউচারপিডিয়ায় মিডজার্নি কিংবা নাইটক্যাফে স্টুডিওর মতোই রয়েছে প্রায় অর্ধ শতাধিক দৃষ্টিনন্দন ছবি তৈরির টুলস। যার মধ্যে অন্যতম একটি প্লেগ্রাউন্ড এআই। মানুষের কল্পনাকে শৈল্পিক চিত্রকর্মে ফুটিয়ে তুলতে এই টুল বেশ জনপ্রিয়।

প্রোডাক্ট বট

অনলাইনে অসংখ্য পণ্যের মধ্যে সামর্থ্য, পছন্দ ও গুণগত মান বিবেচনায় রেখে সঠিক পণ্য নির্বাচন করতে সাহায্য করবে প্রোডাক্ট বট এআই। দারুণ এই চ্যাটবট ব্যবহারকারীর সঙ্গে কথা বলবে, সহযোগিতা করবে কেনাকাটায়।

নোশন এআই: ডকুমেন্টেশনে চ্যাটজিপিটির পাশাপাশি রয়েছে আরো শতাধিক টুল ও চ্যাটবট। এদের কাজেও রয়েছে বৈচিত্র্য। শব্দ সংক্ষেপণ, এক্সেলের কঠিন ফর্মুলাকে সহজ কোডের মাধ্যমে দ্রুত সমাধান, প্রফেশনাল ইমেইলের চমকপ্রদ রিপ্লাই, কোডিংয়ের জটিল সব সমস্যার সমাধান, এমনকি বাচ্চাদের অদ্ভুত কিন্তু রহস্যময় সব প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত নোশন এআই।

হেলথ এআই

মানসিক চাপ, শারীরিক অসুস্থতা কিংবা মন খারাপের দিনগুলোতে পরামর্শ করার জন্য রয়েছে হেলথ এআই। বিষণ্নতা, একাকিত্ব, হতাশা ও কাজের চাপ ইত্যাদি কাটিয়ে উঠে কীভাবে আত্মপ্রত্যয়ী হওয়া যায়, কাজে স্বচ্ছতা আনা যায়, পরিবর্তন ঘটানো যায় নিজস্ব চিন্তা-চেতনায়, এসব বিষয় নিয়ে গঠনমূলক পরামর্শ দেবে এই চ্যাটবট।

মজার ব্যাপার হচ্ছে, প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে এসব এআই টুল। পরিবর্তিত হচ্ছে এদের ভেতরকার ফিচারও। মূলত দৈনন্দিন জীবনের সবকিছুকে সহজ-সরল, সুন্দর ও প্রাণবন্ত করে উপস্থাপন করাই ফিউচারপিডিয়ার মূল উদ্দেশ্য।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল