• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

রোলস রয়েসের নতুন গাড়ি, দাম ৩২৮ কোটি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩  

নতুন মডেলের গাড়ি নিয়ে এলো অন্যতম বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস রয়েস। তাদের নতুন গাড়ি রোলস রয়েস লা রোস নয়ের ড্রপটেল বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি গাড়ি।
ফ্রান্সের বিরল কালো বাকারা রঙের গোলাপ থেকে অনুপ্রাণিত হয়ে গাড়িটি ডিজাইন করেছে ব্রিটিশ প্রতিষ্ঠানটি। ফ্রান্সের এই কালো গোলাপের একটি বিশেষত্ব রয়েছে। এই ফুলের একটি গাঢ় লক রং রয়েছে। এটি ছায়ায় পড়লে কালো রঙের দেখায়। সেইরকম কিছুটা ডিজাইন রয়েছে রোলস রয়েসের এ বিলাসবহুল চার চাকায়।

প্রতিষ্ঠানটির কথায় এই গাড়ি হলো একটা গোলাপ ফুল। পেইন্টের পাশাপাশি গাড়ির সরঞ্জামেও রয়েছে বিলাসিতার ছোঁয়া। বিশ্বের সবথেকে ধনী ব্যক্তিদের জন্য এই গাড়ি বানিয়েছে রোলস রয়েস।

এই গাড়িতে দেওয়া হয়েছে রয়েছে দুটি দরজা এবং দুটি আসন। ১৫০টির বেশি বৈচিত্র্য পরীক্ষা করার পর গাড়ির এক্সটিরিয়র নির্ধারণ করা হয়েছে। গাড়িতে রয়েছে লা টোন-যুক্ত বার্নিশের ৫টি স্তর। এ থেকেই বোঝা যাচ্ছে কতটা মনোযোগ এবং সূক্ষ্ম কারুকার্য দিয়ে বিকাশ করা হয়েছে গাড়িটি।

হাতে তৈরি ১৬০০টির বেশি কাঠের টুকরা রয়েছে গাড়ির ইন্টিরিয়র ডিজাইনে। যা প্রসেস এবং গাড়িতে স্থাপন করতে সময় লেগেছে ২ বছর। প্রায় ৫ বছর ধরে গাড়িটি ডিজাইন করছে রোলস রয়েসের সেরা ইঞ্জিনিয়াররা। গাড়ির ড্যাশবোর্ডে রয়েছে অডমার্স পিগুয়েট রয়্যাল ওয়াক কনসেপ্টের ঘড়ি।

গাড়িটিতে রয়েছে পরিবর্তন করা যায় এমন কার্বন ফাইবার এবং ইলেক্ট্রোক্রোমিক হার্ডটপ বা রুফ। এতে দেওয়া হয়েছে ৬.৭৫ লিটার ভি১২ ইঞ্জিন যা ৫৬৩ হর্সপাওয়ার এবং ৮২০ নিউটন মিটার টর্ক তৈরি করতে পারে।

রোলস রয়েস লা রোস নয়ের ড্রপটেল গাড়িটির দাম রাখা হয়েছে ৩০ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৩২৮ কোটি টাকা। এর আগে, প্রতিষ্ঠানটির সবচেয়ে দামি গাড়ি ছিল রোলস রয়েস বোট টেল, যার দাম ছিল ২৮ মিলিয়ন ডলার বা ২৯৪ কোটি টাকা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল