• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

চ্যাটজিপিটির কারণে আয় কমেছে এই তরুণীর

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৭ আগস্ট ২০২৩  

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের কারণে অনেক মানুষের চাকরি যাবে এমনটা শোনা যাচ্ছিল অনেক দিন থেকেই। এবার এই আশঙ্কা সামান্য হলেও সত্যি হলো। চ্যাটজিপিটির কারণে আয় কমেছে এক ভারতীয় তরুণীর।

ভারতের কলকাতার স্মরণ্যা ভট্টাচার্য একটি বেসরকারি প্রতিষ্ঠানে কপিরাইটার এবং এসইও অপটিমাইজেশনের কাজ করতেন। পড়াশোনার পাশাপাশি পরিবারের পাশে থাকার জন্য তিনি এই কাজ করতেন। কিন্তু চ্যাটজিপিটি আসার পর তার লেখালিখির কাজ উল্লেখযোগ্যভাবে কমেছে।

কলকাতার গণমাধ্যমগুলো বলছে, এসইও অপটিমাইজ করার কাজ করে মাসে প্রায় ২০ হাজার টাকা আয় করতেন এই তরুণী। স্মার্টফোন ব্যবহার করেই তিনি কাজগুলো করতেন। কাজ করে সংসার এবং পড়াশোনা বেশ ভালোভাবেই চালিয়ে যাচ্ছিলেন তিনি।

কিন্তু ২০২২ সালের শেষের দিক থেকে স্মরণ্যার কাজ উল্লেখযোগ্যভাবে কমতে শুরু করে। তার প্রতিষ্ঠান থেকেও কিছু জানানো হচ্ছিল না। পরে স্মরণ্যা বুঝতে পারে চ্যাটজিপিটির কারণেই এমনটা হয়েছে। স্মরণ্যার আয় গত কয়েক মাসে প্রায় ৯০ শতাংশ কমে গেছে। 

জানা গেছে, স্মরণ্যা এই মুহূর্তে বায়োলজিক সায়েন্স নিয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চে পড়াশোনা করছেন। চাকরি হারানোর ভয়ে চিন্তিত এই তরুণী।

স্মরণ্যা বলেন, আমার কাজ কমতে থাকায় মানসিকভাবে ভেঙে পড়েছি। গত কয়েক মাস আমার জীবনে একটা বড় ঝড় বয়ে গেছে।

কৃত্তিম বুদ্ধিমত্তা পুরোপুরিভাবে বাজারে এলে বহু মানুষের চাকরি চলে যাবে, এই আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল