• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

থ্রেডস: মেটার বিরুদ্ধে মামলার হুমকি দিলেন ইলন মাস্ক

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ জুলাই ২০২৩  

মাইক্রোব্লগিং সাইট টুইটার তার প্রতিদ্বন্দ্বী অ্যাপ থ্রেডসের জন্য মেটার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হতে পারে। টুইটারের প্রধান ইলন মাস্ক মেটা’র বিরুদ্ধে মামলা করছেন বলে হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ‘প্রতিযোগিতা ঠিক আছে, কিন্তু প্রতারণা মানব না।’

বৃহস্পতিবার মেটার এই সামাজিক যোগাযোগ মাধ্যম পথচলা শুরু করে। প্রথম দিনেই তা কমপক্ষে ৫ কোটি ব্যবহারকারী লুফে নিয়েছে। এতে ক্ষিপ্ত হয়েছেন ইলন মাস্ক। টুইটারের ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস’ লঙ্ঘনের অভিযোগ আনছেন।


ইলন মাস্কের আইনজীবী অ্যালেক্স স্পিরো মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের কাছে চিঠি লিখেছেন। তাতে টুইটারের বাণিজ্যিক গোপনীয়তা ও অন্যান্য বুদ্ধিবৃত্তিক সম্পদের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনেছেন।


প্রথমে এই চিঠি প্রকাশ করে সংবাদ মাধ্যম সিমাফোর। এই চিঠিতে মেটার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, তারা টুইটারের সাবেক কয়েক ডজন কর্মীকে নিয়োগ করেছে। এসব ব্যক্তির টুইটারের বাণিজ্যিক গোপনীয়তা এবং অন্যান্য উচ্চ পর্যায়ের গোপনীয় তথ্য সম্পর্কে সুবিধা আছে।


অন্যদিকে সাবেক টুইটার কর্মীরা থ্রেডস তৈরি করতে সহায়তা করেছেন, এমন দাবি অস্বীকার করেছে মেটা। অভিযোগের উত্তরে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন এক পোস্টে বলেছেন, থ্রেডসের প্রকৌশলী দলে এমন কেউ নেই, যিনি আগে টুইটারে কাজ করেছেন।


অ্যালেক্স স্পিরো আরও লিখেছেন, বুদ্ধিবৃত্তিক সম্পর্দের অধিকার কঠোরভাবে প্রয়োগ করতে চায় টুইটার। এতে আরও দাবি করা হয়, টুইটারের বাণিজ্যিক ও অন্যান্য উচ্চ পর্যায়ের গোপনীয় তথ্য ব্যবহার করতে মেটা যেন অবিলম্বে পদক্ষেপ নেয়।


উল্লেখ্য, ইলন মাস্কের মালিকানাধীন টুইটারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে এসেছে মার্ক জাকারবার্গের থ্রেডস। এরই মধ্যে শক্তিশালী প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে টুইটার। কিন্তু ওইসব টুইটারের ধারের কাছে টিকতে পারেনি। কিন্তু থ্রেডস যে গতি নিয়ে অনলাইনে এসেছে তাতে টুইটারের কপালে চিন্তার ভাজ পড়েছে। থ্রেডসে যেকোনো ব্যক্তি বার্তা ও লিঙ্ক পোস্ট করতে পারেন। অন্যের ম্যাসেজের রিপ্লাই বা রিপোস্ট দিতে পারেন। একেবারেই টুইটারের মতো। মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম এবং ফেসবুক দীর্ঘদিন ধরে সফল ব্যবসা করে যাচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল