• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

অশান্তির কারখানা হচ্ছে মাত্রাতিরিক্ত চাহিদা আর অবৈধ/হারাম উপার্জন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২৩  

অতিরিক্ত চাহিদা মানুষকে অবৈধ/হারাম উপার্জনে উদ্বুদ্ধ করে। এ দু’টিই বিষ।
সুখ ও চাহিদা একসাথে বিরাজ করে না, এরা একে অপরের শত্রু। চাহিদা বাড়লে সুখ কমবে, চাহিদা কমলে সুখ বাড়বে। দুটো মিলে ১০০ নম্বর: চাহিদা ৫০ থাকলে সুখ থাকবে ৫০। চাহিদা ৮০ হলে সুখ হবে ২০। চাহিদা ১০ হলে সুখ ৯০। বিষয়টা Inversely proportional.
ক্ষুদ্র এ জীবনে নিজের জন্য বেশি চাহিদা ভালো না, চাহিদা থাকবে মানুষের জন্য,মানুষের কল্যাণে। অসংখ্য মানুষ বহুমাত্রিক কষ্টের মধ্য দিয়ে দিনাতিপাত করেন- তাদের জন্য কাজ করার মধ্যেই প্রকৃত সুখ নিহিত।

পিতা-মাতা,নিকটাত্মীয়, প্রতিবেশী, এতিম, মিসকিনদের প্রতি সবার বিশাল দায়িত্ব রয়েছে, এই দায়িত্ব পালন না করলে শাস্তি হবে নিশ্চিত। ব্যক্তিগত চাহিদার কলেবর বাড়িয়ে মানুষের কল্যাণ বিমুখ হলে ভন্ডুল হয়ে যাবে অন্যসব তথাকথিত ভালো কাজ, পরিণতি হবে জাহান্নাম।

পেটে আমার অনেক বিদ্যা কিন্তু দায়িত্ববোধের বেলায় নেই-কোন লাভ হবে না। হারাম উপার্জন করে সুখ খুঁজে কোনো লাভ নেই, তা হওয়ার নয়। হারাম উপার্জন মানেই অশান্তির কারখানা। মানুষের প্রতি অন্যায়-অবিচার করলে, শোষণ-জুলুম-নির্যাতন করলে সুখ কখনোই আসবে না। 

শান্তি/সুখ পেতে চাইলে:

(১) চাহিদা কমাতে হবে।
(২) সাদাসিধা জীবন যাপন করতে হবে; বিলাসী জীবন অবশ্য অবশ্যই পরিহার করতে হবে।
(৩) উপার্জন অবশ্যই হতে হবে সৎ পথে। 
(৪) সৎ উপার্জন নিয়েই মানুষের জন্য সাহায্যের হাত বাড়াতে হবে সাধ্যমত।

সৎ পথে উপার্জন আর সাধ্যমত মানুষের কল্যাণে কাজ করা ছাড়া পৃথিবীতে শান্তি অসম্ভব, পরকালে মুক্তি অসম্ভব।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল