• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

যুবকদের জন্য মক্কা-মদিনায় নতুন প্রোগ্রাম চালু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ জুলাই ২০২৩  

দুই পবিত্র মসজিদ মক্কা-মদিনায় যুবক দর্শনার্থীদের জন্য নতুন একটি প্রোগ্রাম চালু করেছেন জেনারেল প্রেসিডেন্সি। এর মাধ্যমে তরুণ কিংবা যুবক বয়সে হজ করলে কি ফজিলত রয়েছে তা তুলে ধরা হবে। 

বুধবার এ প্রোগ্রামের উদ্বোধন করা হয়। এই কার্যক্রমের প্রধান উদ্দেশ্যের মধ্যে রয়েছে- সচেতনতা তৈরি, শিক্ষিত তরুণ এবং যুবক হজ যাত্রীদের জন্য নির্দেশনা, এছাড়া মক্কা-মদিনায় ঘুরতে আসলে যেন তাদরে অভিজ্ঞতা সমৃদ্ধ হয়ে তার ব্যবস্থা নেয়া। খবর আরব নিউজ। 


গত শুক্রবার এ বছরের হজের আনুষ্ঠানিকতা শেষ হয়। এ বছর বিশ্ব থেকে প্রায় ২ কোটি মুসল্লি হজ পালন করেন। তিন দিনব্যাপী ছিল হজের মূল আনুষ্ঠানিকতা। যার মধ্যে রয়েছে মিনায় হাজ যাত্রীদের অবস্থান নেওয়া, প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপ। হজের কার্যক্রম শেষ করার আগে হজ যাত্রী শেষ বারের মতো আবার গ্র্যান্ড মসজিদে অবস্থিত পবিত্র কাবা শরীফ প্রদক্ষিণ করেন। 


এখনো অনেক বিদেশী হাজী সৌদিতে অবস্থান করছেন। যারা হজের আগে মক্কায় অবস্থান করছিলেন তারা এখন মদিনায় চলে গেছেন। এছাড়া যারা হজের আগে মদিনায় অবস্থান করেছেন তারা মিনায় এসে ক্যাম্প করে থাকছেন। আবার কেউ আবাসিক ভবনে থাকছেন। 


সোশ্যাল সার্ভিসেসের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনের মহাপরিচালক সৌদ আল-জাহরানি বলেন, আগামী বছর থেকে যেসব শিশু এবং তরুণ হজ কার্যক্রমে অংশ নেবেন, তাদেরকে শিক্ষা দেওয়া অভিজ্ঞতা সমৃদ্ধি করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 


আল জাহরানি বলেন, শিশুরা যাতে হারিয়ে না যায় এজন্য তাদের হাতে স্মার্ট ব্রেটলেস দেওয়া হয়েছে। যার মাধ্যমে বাবা-মা শিশুদের সহজেই খুঁজে নিতে পারেন। এ বছরই সর্ব প্রথম শিশুদের জন্য ডে কেয়ার সেন্টার চালু করা হয়। কারণ অনেক বাবা-মা শিশুদের নিয়ে হজে অংশগ্রহণ করেন। এজন্য শিশুদেরকে নিরাপদে রাখার জন্য গ্র্যান্ড মসজিদ মক্কাকে এটি চালু করা হয়। 


এদিকে বুধবার হজ ও ওমরাহ মন্ত্রণালয় ইলেকট্রনিক ভিসা প্রদানের মাধ্যমে ওমরাহ মৌসুম শুরুর ঘোষণা দিয়েছে। আগামী ১৯ জুলাই থেকে মুসল্লিরা ওমরা পালনের জন্য সৌদি ভ্রমণ করতে পারবেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল