• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

রৌমারীতে নদী ভাঙ্গনরোধের দাবীতে স্বারকলিপি প্রদান

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩  

রৌমারীতে ব্রহ্মপুত্র নদে অপরিকল্পিত খনন বন্ধ ও নদীভাঙ্গন প্রতিরোধের দাবীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্বারকলিপি প্রদান করেছেন এলাকাবাসি। 

বৃহস্পতিবার ফলুয়ার চর ফেরিঘাটে এবং উপজেলা চত্তরে পৃর্থক ভাবে এলাকাবাসীর অয়োজনে এ মানববন্ধন পালন করা হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারক লিপি প্রদান করেন তারা।

এসময় বক্তব্য রাখেন, শাহ আলম, শামছউদ্দিন, ফজলুল হক, রুহুল আমিন, নুরআলম, মমিনুল ইসলাম আমিনুল ইসলাম ও আমিনা বেগম প্রমূখ। 
বক্তারা বলেন, এদিকে ব্রহ্মপুত্রে বিআইডবিøউটিএ এর ড্রেজার মেসিন দিয়ে নদীতে ফেরি চলাচলের জন্য অপরিকল্পিত ভাবে চেনেল খনন এর বালু নদীর কিনার থেকে প্রায় ৫০মিটার দূরে ফেলে এতে পানির মুল ¯্রােতধারা বন্ধ হয়ে যায়। এর ফলে নদের পানি কিনার ঘেষে প্রবল ¯্রােত ধারণ করে নদীর বামতীরে ব্যাপক নদীভাঙ্গন শুরুহয়। গত ১সাপ্তাহে ড্রেজার মেসিনের কারণে ৩টি বসত বাড়ী, বাদাম ক্ষেত,সুপারির বাগান, ধানক্ষেত ও বিভিন্ন ধরণের ফসল ক্ষেতসহ প্রায় ১৫ একর জমি নদীর গর্ভে বিলিন হয়েছে। এতে নিঃস্ব হয়েছে ৫টি পরিবার। 
অপরদিকে হুমকির মুখে পড়েছে রৌমারী ফেরীঘাট সহ উপজেলার বন্দবেড় ইউনিয়নের উত্তর ফলুয়ারচর, পালেরচর গোয়ালেরচর, পশ্চিম খনজনমারা, বাইশপাড়া গ্রামসহ  প্রায় ৮ টি গ্রাম। স্থানীয়দের দাবী দ্রæত বিআইডবিøউটিএ এর ড্রেজার মেশিন সরিয়েনিয়ে নদীর মূল স্রোতে বসিয়ে নদীতে খনন করার জোর দাবি জানায়।  

ফলুয়ারচর গ্রামের তারাভানু, সমরর্থভানু বলেন, কয়েকদিনের মাথায় আমার বাড়ির অর্ধেক নদীতে ভেঙ্গে গেছে। আর যাতে না ভাঙ্গে এজন্য সরকারের কাছে দাবী জানাই।
সহকারী শিক্ষক রুহুল আমিন বলেন, ফেরে চলাচলের কারনে অনেক জমি ও বাড়ি ভাঙ্গছে। স্থানীয় প্রশাসনসহ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করছি নদী খনন বন্ধ করে দেন ও ভাঙ্গনরোধে ব্যবস্থা নিবেন
উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসন খান বলেন, আমি স্মারকলিপি পেয়েছি। এবিষয়ে নিয়ে পানি উন্নয়ন বোর্ডসহ উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল