• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ফখরুলের সিঙ্গাপুর সফর, চিকিৎসা নাকি ষড়যন্ত্র

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩  

পদযাত্রা কর্মসূচি বাদ দিয়ে দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সিঙ্গাপুর সফর নিয়ে বিএনপিতে এখন তোলপাড় শুরু হয়েছে। রাজধানীর নয়াপল্টনসহ বিভিন্ন এলাকায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সিঙ্গাপুর সফর নিয়ে কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ এবং অসন্তোষ লক্ষ্য করা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, অল্প কয়েকজন নেতা বিষয়টি জানতেন, কিন্তু কর্মীরা দলের মহাসচিবের সিঙ্গাপুর সফর নিয়ে একেবারেই ছিলেন অন্ধকারে। আর এ কারণেই মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এবারের বিদেশ সফর নিয়ে কর্মীরা প্রশ্ন তুলেছেন।

বিএনপির তৃণমূলের এক নেতা বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর বারবার এরকম করেন কেন? যখনই আন্দোলনের একটা গতি পায়, তখনই তিনি উল্টো পথে হাঁটা শুরু করেন। যখনই আন্দোলনের ব্যাপারে নেতাকর্মীদের উৎসাহ তৈরি হয়, তখনই মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিদেশে পালিয়ে যান। বিষয়টি স্বাভাবিক নয়।

বিএনপির কোনো কোনো নেতা মনে করেন, মির্জা ফখরুলের বিদেশে যাওয়ার ফলে আন্দোলন ক্ষতিগ্রস্ত হবে না। কারণ, এর আগে তিনি জেলে ছিলেন, তখন আন্দোলন ক্ষতিগ্রস্ত হয়নি। 

তবে দলের ক্ষুব্ধ কর্মীরা এমন বক্তব্যের সঙ্গে একমত নন। তারা মনে করেন, জেলে যাওয়া আর বিদেশ যাওয়া এক বিষয় নয়। তারা বলছেন, মির্জা ফখরুল জেলে যাওয়ার ফলে কর্মীদের মধ্যে আরো চাঙ্গা ভাব তৈরি হয়েছিল। তাকে গ্রেফতার করা হয়েছে বলে নেতাকর্মীরা আন্দোলনে আগ্রহী হয়েছেন। কিন্তু বিদেশ যাওয়ার বিষয়টি সম্পূর্ণভাবে এক ধরনের বিলাসিতা।

বিএনপির একজন কর্মী বলেন, খালেদা জিয়া যখন উন্নত চিকিৎসার জন্য বিদেশ যেতে পারছেন না, তখন মির্জা ফখরুল ইসলাম আলমগীর সিঙ্গাপুরে গিয়ে আরাম-আয়েশে চিকিৎসা করেন কীভাবে?

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র নেতা বলেন, দেশেই মির্জা ফখরুলের চিকিৎসা করা সম্ভব ছিল। তার এই বিদেশ যাওয়া রহস্যময় এবং এর পেছনে কোনো না কোনো ষড়যন্ত্র লুকিয়ে আছে। দলের মহাসচিব হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করলেও দলে তার অবস্থান সবসময় নড়বড়ে ছিল। সব সময় এক ধরনের অবিশ্বাস এবং গ্রহণযোগ্যতার প্রশ্নের মুখে ছিলেন মির্জা ফখরুল। তাই দলের অনেক নেতাকর্মী তাকে খুব একটা বিশ্বাস করেন না।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, খালেদা জিয়া দীর্ঘদিন ধরে বিদেশে চিকিৎসা নিচ্ছেন না। তাকে দেশে রেখে নেতাদের বিদেশে উন্নত চিকিৎসা নিতে যাওয়া নৈতিকভাবে সমর্থনযোগ্য নয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল