• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বাসাইল উপজেলা বিএনপি’র সভাপতিসহ ৩ নেতা আজীবন বহিষ্কার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ জুন ২০২৩  

দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে পৌরসভা নির্বাচন অংশ নেওয়ায় টাঙ্গাইলের বাসাইল উপজেলা বিএনপি’র তিন নেতাকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা হলেন— উপজেলা বিএনপি’র সভাপতি বাসাইল পৌরসভা নির্বাচনে মেয়র পদপ্রার্থী এনামুল করিম অটল, উপজেলা যুবদলের আহবায়ক ২ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. শাহানুর রহমান ভূইয়া (জুয়েল) এবং পৌর যুবদলের আহবায়ক ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী বাবুল আহমেদ।

শুক্রবার (৯ জুন) বিএনপি’র কেন্দ্রীয় জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে তাদেরকে বহিষ্কারের সিদ্ধান্ত জানানো হয়।


চিঠিতে বলা হয়েছে, বিএনপি এই অবৈধ সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। অথচ দলের একজন সদস্য হয়ে ব্যক্তিস্বার্থ চিন্তা করে কেন্দ্রের সিদ্ধান্তকে উপেক্ষা করেছেন। গত ৫ জুন কারণ দর্শানো নোটিশ প্রদান করার পর নির্দিষ্ট সময় অতিবাহিত হলেও নোটিশের জবাব দেননি, যা গুরুতর অসদাচরণ।


চিঠিতে আরও বলা হয়, আপনারা প্রার্থিতা প্রত্যাহার না করে গত ১৫ বছর ধরে অগণতান্তিক শাসকগোষ্ঠীর দ্বারা যারা গুম, খুন ও পৈশাচিক নিপীড়নের শিকার হয়েছেন তাদের পরিবারসহ দেশের গণতন্ত্রকামী বিপুল জনগোষ্ঠীর আকাঙ্ক্ষার প্রতি বিশ্বাসঘাতকতা করে নির্বাচনে অংশ নিয়েছেন। তাই বিএনপি’র গঠনতন্ত্রের বিধান অনুযায়ী দলের প্রাথমিক সদস্যপদসহ দলের সব পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।


এ বিষয়ে টাঙ্গাইল জেলা বিএনপি’র সভাপতি হাসানুজ্জামিল শাহীন বলেন, বাসাইল পৌর নির্বাচনে দলের নিয়ম-শৃঙ্খলা ভঙ্গ ও সিদ্ধান্তকে অমান্য করে উপজেলা বিএনপি’র সভাপতি এনামুল করিম অটল মেয়র পদে ও দুইজন কাউন্সিলর পদে অংশগ্রহণ করায় তাদেরকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়।


প্রসঙ্গত, ২০১৮ সালে বাসাইল পৌরসভা নির্বাচনে বর্তমান উপজেলা বিএনপি’র সভাপতি এনামুল করিম অটল দলীয় সিদ্ধান্ত অমান্য করে বাসাইল পৌরসভা নির্বাচনে মেয়রপ্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন। সে সময়ও তাকে বহিষ্কার করা হয়। পরবর্তীতে তিনি দলের কাছে ক্ষমাপ্রার্থনা করলে দল তার থেকে বহিষ্কার আদেশ তুলে নেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল