• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মধুপুরে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র শিক্ষক-উদ্বুদ্ধকরণ কর্মশালা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতায় স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিমের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির মধুপুর উপজেলায় শিক্ষক-উদ্বুদ্ধকরণ কর্মশালা আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় টাঙ্গাইলের মধুপুর উপজেলা পরিষদ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় মধুপুর উপজেলার কর্মসূচিভুক্ত মাধ্যমিক পর্যায়ের ৫০ টি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান ও একজন সহকারী শিক্ষক (লাইব্রেরি ও তথ্য বিজ্ঞান) সংগঠক অংশগ্রহণ করেন। কর্মশালায় অংশগ্রহণকারীগণকে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি এবং কর্মসূচি বাস্তবায়ন বিষয়ে সামগ্রিক ধারণা প্রদান করা হয়।


উপজেলা নর্বিাহী অফিসার জনাব শামীমা ইয়াসমীনের সভাপতিত্বে উদ্বুদ্ধকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব আলহাজ মোঃ ছরোয়ার আলম খান আবু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোঃ আব্দুর রশিদ এবং মহিউদ্দিন আহমাদ, একাডেমিক সুপার ভাইজার,। কর্মশালায় উপস্থাপক হিসেবে ছিলেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির মনিটরিং অফিসার নঈম জাহাঙ্গীর পরাগ। কর্মশালা পরিচালনা করেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির সংশ্লিষ্ট টিম ম্যানেজার মো: আবু হুরায়রা ।

এসময কর্মশালায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কার্যক্রমসমূহ নিয়ে আলোচনা করা হয়।

র্কমশালায় স্বাগত বক্তব্য রাখেন মোঃ আব্দুর রশিদ , উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার, মধুপুর, টাঙ্গাইল। তিনি তার বক্তব্যে বলেন পাঠাভ্যাস উন্নয়ন র্কমসূচতিে গ্রন্থাগারকিদরে ভূমকিাই র্সবোচ্চ, যহেতেু তাদরে উপরই দায়ত্বি ছাত্র-ছাত্রীদরে বই পড়ানো। বই পড়া অভ্যাস ছাত্র-ছাত্রীদরে থাকলে অভিভাবকের চিন্তা কম হয়, যেন সন্তানেরা ভাল একটা অভ্যাসরে সাথে আছে।

র্কমশালায় বিশেষ অতিথি ছিলেন মহউিদ্দনি আহমাদ, একাডমেকি সুপার ভাইজার, তার বক্তব্যে বলনে লাইব্ররেীগুলোতে ধূলোর স্তর পড়ে গেছে, বইয়রে পাতা ইঁদুরে কেটে ফলেছে, বই পড়ার কেউ নেই। তাই বই পড়ার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদরে আগ্রহী করে তুলতে হবে। মুখস্থ র্নিভর পড়াশোনা থেকে বের হয়ে সৃজনশীল পদ্ধতির জন্য বই পড়া প্রয়োজন।


র্কমশালায় প্রধান অতিথি মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব আলহাজ্ব মোঃ ছরোয়ার আলম খান আবু। তিনি তার বক্তব্যে বলেন এখন আমাদের মাঝে বই পড়া অভ্যাস দেখা যায় না, তথ্য প্রযুক্তির কারনে এটা হতে পারে। মোবাইল ফোন এখন আমাদের মাদকের মত। করোনা সময়ে ছাত্র-ছাত্রীরা অনলাইনে ক্লাসে মোবাইল হাতে তুলে দেয়া হয়। কিন্তু এখন সময় হয়েছে এর ব্যবহার নিয়ন্ত্রণ করা। মোবাইলের জায়গায় বই হাতে তুলে দিতে হবে। লাইব্রেরী কেবল তৈরী করলেই হবে না, এটার র্চচা করতে হব। ছাত্র-ছাত্রীদরে আগ্রহী করে তুলতে হবে।

র্কমশালায় সভাপতি উপজেলা নির্বাহী অফিসার জনাব শামীমা ইয়াসমীন, তিনি বলেন আব্দুল্লাহ আবু সাঈদ স্যার বই পড়া নিয়ে অনকে বছর ধরইে আন্দোলন করে আসছেন। র্বতমানে শিক্ষা মন্ত্রনালয়ের সাথে যৌথভাবে এই আন্দোলন চলছে। কেন এই পাঠ অভ্যাসরে ব্যবস্থা করতে হচ্ছে? বৈশিক ব্যবস্থার সাথে তাল মিলিয়ে বাচ্চাদের মেধাকে তৈরী করার ক্ষেত্রে পাঠ অভ্যাস প্রয়োজন। বাচ্চাদের হাতের কাছেই বই থাকলে তারা বই নাড়াচাড়া করতে করতে বইয়ের প্রতি আগ্রহ বাড়বে। সে মাদক, ইভটিজিং, সোস্যাল ওয়েব থেকে দূরে থাকবে। আমাদের শিক্ষা ব্যবস্থায় সৃজনশীল পদ্ধতি প্রবর্তিত হয়েছে। কিন্তু শির্ক্ষাথীরা সেইভাবে সৃজনশীল চিন্তা করতে পারছে না। এই ক্ষেত্রে পাঠাভ্যাস উন্নয়ন ককর্মসূচী ভূমিকা রাখতে পারে। এটা যেন শুধু কাগজ কলমে সীমাবদ্ধ না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। পরিশেষে সভাপতির বক্তব্যের মধ্য দিয়ে পাঠাভ্যাস উন্নয়ন র্কমসূচরি র্কমশালার সমাপ্তি হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল