• শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

একাত্তরে বুদ্ধিজীবী ও গণহত্যার অভিযোগে টাঙ্গাইলে দুইজনকে গ্রেফতার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৫ মার্চ ২০২২  

একাত্তরে বুদ্ধিজীবী হত্যা ও গণহত্যার অভিযোগে টাঙ্গাইলের গোপালপুরের দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে তাদেরকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হস্তান্তর করা হয়। শুক্রবার (৪ মার্চ) দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের উপপরিচালক তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে বৃহস্পতিবার (৩ মার্চ) একজনকে টাঙ্গাইলের গোপালপুর থানা পুলিশ ও আরেকজনকে ঢাকার নিউ মার্কেট থানা পুলিশ গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতরা হলেন- জেলার গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের বেড়াডাকুরি গ্রামের মৃত সবুর মাস্টারের ছেলে মনিরুজ্জামান কোহিনূর ও চাতুটিয়া গ্রামের মৃত শফি উদ্দিনের ছেলে আলমগীর হোসেন তালুকদার। তারা দুজনই রাজাকার ছিলেন বলে অভিযোগ উঠেছে।

গোপালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন বলেন, আলমগীর হোসেন তালুকদারের বিরুদ্ধে থানায় ওয়ারেন্ট আসে। পরে বৃহস্পতিবার তাকে গোপালপুর পৌর শহরের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে ঢাকায় পাঠানো হয়েছে।
 
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত বিভাগের উপপরিচালক মতিউর রহমান বলেন, ট্রাইব্যুনাল থেকে তাদের বিরুদ্ধে ওয়ারেন্ট হয়। পরে একজনকে গোপালপুর থানা ও আরেকজনকে ঢাকার নিউ মার্কেট থানা পুলিশ গ্রেপ্তার করেছে। ঢাকায় গ্রেপ্তারকৃত মনিরুজ্জামান কোহিনূরকে এলিফ্যান্ট রোড থেকে গ্রেপ্তার করে পুলিশ। তিনি আরো বলেন, এগুলো ‘৭১-এর ঘটনা। যখন আমাদের নলেজে আসে তখন আমরা আমলে নিয়ে কাজ করি। অভিযোগ এলে আমরা বিষয়গুলো নিয়ে তদন্ত করে দেখি, ঘটনা সত্য হলে আমরা ব্যবস্থা গ্রহণ করি। তার পরও অভিযোগগুলো নিয়ে তদন্ত হচ্ছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে একজনকে কারাগারে পাঠানো হয়েছে। আর অপরজনকে কারাগারে পাঠানোর প্রস্তুতি চলছে।

এদিকে দুই যুদ্ধাপরাধীকে গ্রেপ্তারের খবর ছড়িয়ে পড়লে এলাকার মানুষ স্বস্তি প্রকাশ করেন বলে জানা গেছে। বৃহস্পতিবার রাতে তাদের ফাঁসির দাবিতে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে পৌর শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পরে থানা চত্বরে বীর মুক্তিযোদ্ধা সমরেন্দ্রনাথ সরকার বিমলের সভাপতিত্বে বক্তব্য রাখেন পৌর মেয়র রকিবুল হক ছানা, বীর মুক্তিযোদ্ধা আব্বাছ আলী, আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান প্রমুখ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল