• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে প্রথম ধাপের প্রচার শুরু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪  

উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৫৫ উপজেলার তপশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপে ভোট নেওয়া হবে ৫ জুন। একই সঙ্গে দেওয়া হয়েছে ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনের তপশিল। এ ছাড়া গতকাল মঙ্গলবার প্রথম ধাপের ছয় উপজেলার চেয়ারম্যানসহ ২৫ প্রার্থীকে বিনা ভোটে জয়ী ঘোষণা করা হয়েছে।

প্রথম ধাপের চূড়ান্ত প্রার্থীরা প্রতীক বরাদ্দ পেয়েছেন গতকাল। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রার্থীরা প্রতীক পেয়ে আনুষ্ঠানিক প্রচারে নেমেছেন। আগামী ৮ মে এসব উপজেলায় প্রথম ধাপের ভোট নেওয়া হবে। এ ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। তবে গতকাল বিকেলে বান্দরবানের রোয়াংছড়িসহ তিন উপজেলার ভোট স্থগিত করে ইসি। ফলে বিনা ভোটে বিজয়ীর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ জনে। এর মধ্যে বাগেরহাট সদর, মুন্সীগঞ্জ সদর, মাদারীপুরের শিবচর ও ফেনীর পরশুরামে তিনটি পদের প্রার্থীরাই বিনা ভোটে জয়ী হন। ফলে ১৫০ উপজেলার মধ্যে এই চার উপজেলায় কোনো পদেই আর ভোটের প্রয়োজন পড়ছে না। 

গতকাল মঙ্গলবার সংশ্লিষ্ট উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা একক প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন। প্রথম ধাপের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে মাঠ থেকে সরে যান ১৯৮ প্রার্থী। ইসির অতিরিক্ত সচিব (নির্বাচন ব্যবস্থাপনা) ফরহাদ আহমেদ খান জানিয়েছেন, চেয়ারম্যান পদে সাত, সাধারণ ভাইস চেয়ারম্যান পদে ৯ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। 

চার উপজেলার তিনটি পদ ছাড়াও ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান; দিনাজপুরের হাকিমপুরে মহিলা ভাইস চেয়ারম্যান, গাইবান্ধার সাঘাটায় চেয়ারম্যান, পাবনার বেড়ায় মহিলা ভাইস চেয়ারম্যান, নাটোরের সিংড়ায় চেয়ারম্যান, কুষ্টিয়া সদরে মহিলা ভাইস চেয়ারম্যান, মৌলভীবাজারের বড়লেখায় মহিলা ভাইস চেয়ারম্যান, চট্টগ্রামের সন্দ্বীপে ভাইস চেয়ারম্যান, কক্সবাজার সদরে ভাইস চেয়ারম্যান, বান্দরবানের রোয়াংছড়িতে চেয়ারম্যান, রাঙামাটির কাউখালীতে ভাইস চেয়ারম্যান, চুয়াডাঙ্গার দামুহুদায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

প্রথম ধাপে ১৫০ উপজেলায় তিন পদে ১ হাজার ৮৯১ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। বাছাই ও প্রত্যাহারের পর এখন ভোটের মাঠে রয়েছেন ১ হাজার ৬৯৩ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬০১, ভাইস চেয়ারম্যান পদে ৬৪৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪৭ প্রার্থী চূড়ান্ত লড়াইয়ে নেমেছেন। 

২০১৯ সালে চার ধাপের উপজেলা ভোটে প্রায় ৫০০ উপজেলার মধ্যে ৪৬৫ উপজেলায় ভোট হয়। সেই সময় তিনটি পদে সব মিলিয়ে ২২৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১১২, ভাইস চেয়ারম্যান পদে ৫২ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯ জন নির্বাচিত হন বিনা ভোটে।

ইসির নিবন্ধিত দলগুলোর নিজস্ব প্রতীক এ নির্বাচনে বরাদ্দ দেওয়ার সুযোগ থাকলেও এবারের ভোটে নৌকা, লাঙ্গল ও ধানের শীষের চিরচেনা লড়াই অনুপস্থিত। বিএনপি ও জামায়াত দলগতভাবে এ নির্বাচন বর্জনে রয়েছে। যদিও প্রথম ধাপে বিএনপির স্থানীয় পর্যায়ের ২০ নেতা চেয়ারম্যান পদে চূড়ান্ত লড়াইয়ে নেমেছেন। দল থেকে বহিষ্কারের হুমকি দেওয়া হলেও তারা মাঠ ছাড়েননি। 
অন্যদিকে নির্বাচনে ভোটারদের আকর্ষণ বাড়াতে দলীয় প্রতীক বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্ত নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এমনকি নির্বাচন প্রভাবমুক্ত রাখতে মন্ত্রী-এমপির স্বজনকে নির্বাচন থেকে সরিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। 

গতকাল পর্যন্ত চার ধাপে ৪৭৮ উপজেলার তপশিল ঘোষণা করেছে ইসি। তবে পাহাড়ে যৌথ বাহিনীর অভিযান চলতে থাকায় প্রথম ধাপের বান্দরবানের থানচি ও রোয়াংছড়ির ভোট স্থগিত করা হয়েছে। এ ছাড়া রুমা উপজেলার নির্বাচনও স্থগিত করেছে ইসি। রুমার ভোট (দ্বিতীয় ধাপে) ২১ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এদিকে গতকাল রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতীক পেয়েই তারা আনুষ্ঠানিক প্রচার শুরু করেছেন। 

৫৫ উপজেলায় তপশিল
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ব্যালট পেপারে আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে। একই দিনে উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের ৫৫ উপজেলায় ভোট হবে। মঙ্গলবার বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের ৩২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

পরে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, চতুর্থ ধাপের উপজেলার ঘোষিত তপশিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৯ মে, বাছাই ১২ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ মে। প্রতীক বরাদ্দ ২০ মে। আর ভোট গ্রহণ হবে ৫ জুন। ৫৫ উপজেলার মধ্যে দুটিতে ইভিএমে ভোট হবে।

ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আবদুল হাইয়ের মৃত্যুতে শূন্য হওয়া আসনে ভোট হবে ৫ জুন। এ উপনির্বাচনের ঘোষিত তপশিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে। প্রতীক বরাদ্দ ১৭ মে ও ভোট ৫ জুন। 

চতুর্থ ধাপে যেসব উপজেলায় ভোট হবে সেগুলো হলো– রংপুর বিভাগের দিনাজপুরের ফুলবাড়ী, পার্বতীপুর ও নবাবগঞ্জ; রংপুরের তারাগঞ্জ ও বদরগঞ্জ। রাজশাহী বিভাগের বগুড়ার নন্দীগ্রাম, শেরপুর ও ধুনট; নওগাঁর সদর ও মান্দা, রাজশাহীর চারঘাট ও বাঘা; সিরাজগঞ্জের কামারখন্দ (ইভিএম) ও রায়গঞ্জ (ইভিএম)। খুলনা বিভাগের খুলনার রূপসা, দাকোপ ও বটিয়াঘাটা। বরিশাল বিভাগের বরিশালের মুলাদী ও হিজলা; পটুয়াখালীর কলাপাড়া ও রাঙ্গাবালী; ভোলার মনপুর ও চরফ্যাসন; বরগুনার আমতলী ও তালতলী। ঢাকা বিভাগের ফরিদপুরের আলফাডাঙ্গা ও বোয়ালমারী; টাঙ্গাইলের মির্জাপুর, বাসাইল ও সখীপুর; কিশোরগঞ্জের বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব; ময়মনসিংহের ভালুকা, গফরগাঁও ও নান্দাইল, নেত্রকোনার কেন্দুয়া ও আটপাড়া। সিলেট বিভাগের সুনামগঞ্জের শান্তিগঞ্জ, সদর ও মধ্যনগর; সিলেটের জকিগঞ্জ ও কানাইঘাট; হবিগঞ্জের চুনারুঘাট ও মাধবপুর। চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর, সদর ও বিজয়নগর, কুমিল্লার হোমনা, চান্দিনা ও চৌদ্দগ্রাম; ফেনীর ছাগলনাইয়া, চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগড়া।

ইসিতে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক 
মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ষষ্ঠ উপজেলা ভোট নিয়ে আইনশৃঙ্খলাবিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চার নির্বাচন কমিশনার, জননিরাপত্তা বিভাগ, জনপ্রশাসন, পুলিশ, বিজিবি, র‍্যাবসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, এবার উপজেলা নির্বাচনে অন্য স্থানীয় সরকার নির্বাচনের চেয়ে বেশি সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত করা হবে। চার ধাপে ভোট হওয়ায় জেলা পর্যায়ে সংশ্লিষ্টদের চাহিদা অনুযায়ী মোতায়েন করা হবে।

সুষ্ঠু ভোট আয়োজনে উপজেলাভিত্তিক বিজিবি মোতায়েন করা হবে জানিয়ে ইসি সচিব আরও বলেন, প্রতি উপজেলায় সর্বনিম্ন দুই প্লাটুন এবং সর্বোচ্চ চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল