• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

গ্যাস সংকটে আশার আলো ভোলার নতুন কূপ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

বিশ্ব বাজারে গ্যাসের উচ্চ মূল্য ও দেশে সরবরাহ সংকটের মধ্যে সুসংবাদ নিয়ে এসেছে ভোলা নর্থ-২ কূপ। নতুন এই কূপ থেকে প্রতিদিন ২ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। কূপটিতে ঠিক কি পরিমাণ গ্যাস মজুত আছে তার সুনির্দিষ্ট তথ্য দ্রুত জানা যাবে বলে মনে করছে বাপেক্স। নতুন করে গ্যাসের সন্ধান পাওয়ায় স্থানীয় শিল্প ও অর্থনীতি আরও সমৃদ্ধ হওয়ার পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব পরবে বলে মনে করেন সেখানকার ব্যবসায়ীরা।

দেশের জন্য সুখবর নিয়ে এসেছে ভোলা নর্থ-২। গ্যাসের সন্ধান পাওয়া নতুন এই কূপ থেকে প্রতিদিন ২ কোটি ঘনফুট গ্যাস উৎপাদনের আশা করছে বাপেক্স। তবে, কূপটিতে কী পরিমাণ গ্যাস মজুদ আছে তা অনুসন্ধানে কাজ করছে সংস্থটি।

বাপেক্সের ভূ-তাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগির হোসেন বলেন, বিভিন্ন ধাপে পরীক্ষা নিরীক্ষা চালানো হয়েছে। ফাইনালি গতকাল বিকাল থেকে আমরা গ্যাসের টেস্টিং শুরু করেছি। আমরা খুবই ভালো ফলাফল পেয়েছি।

গত ১৯ নভেম্বর ভোলার টবগি ১ কূপ খননের পর সেখানে ২৩৯ বিলিয়ন ঘনফুট গ্যাসের মজুদ পাওয়া যায়। ২০১৮ সালে এখানে খনন করা প্রথম কূপে গ্যাস আবিষ্কার করে বাপেক্স। ওই বছরই ভোলা নর্থ ২ কূপে গ্যাস থাকার সম্ভাবনার কথা জানিয়েছিলো সংস্থাটি। ভোলায় নতুন গ্যাস কূপে গ্যাসের সন্ধান পাওয়ার খবরে খুশি স্থানীয়রা। এর ফলে স্থানীয় শিল্প ও অর্থনীতি আরও সমৃদ্ধ হওয়ার পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব পড়বে।

ভোলা চেম্বার অব কমার্সের পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, এই গ্যাস উত্তোলনের মাধ্যমে ভোলায় অনেক শিল্পকারখানা হতে পারে। এলাকার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হতে পারে। তারা যদি ডমেস্টিক গ্যাসটা পায় তারপরে জাতীয় গ্রিডে দিলে তাদের কোন অভিযোগ নাই। 

করোনার পর রাশিয়া–ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। বিশ্ব বাজারে গ্যাসের দামও দিন দিন বাড়ছে। যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। রয়েছে গ্যাসের সংকটও। বিভিন্ন এলাকায় গ্যাসের চাপ কম থাকায় প্রায়ই ভোগান্তিতে পড়তে হয় শিল্প প্রতিষ্ঠান ও সাধারণ গ্রাহকদেরও। এই ঘাটতি মেটাতে গত অক্টোবরে সিএনজি আকারে ভোলার গ্যাস ব্যবহারের পরিকল্পনা হাতে নেয় পট্রোবাংলা। এজন্য একটি কমিটিও গঠন করা হয়।

দেশে দৈনিক গ্যাসের চাহিদা ৩ হাজার ৭০০ মিলিয়ন ঘনফুট। সোমবার সরবরাহ হয়েছে ২ হাজার ৭২২ মিলিয়ন ঘনফুট। এর মধ্যে প্রায় ৫০০ মিলিয়ন ঘনফুট এসেছে আমদানি করা এলএনজি থেকে। ভোলার গ্যাস আনা গেলে গ্যাস সংকটের কিছুটা হলেও সমাধান সম্ভব।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল