• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মিসাইল যুগে প্রবেশ করলো বাংলাদেশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

বাংলাদেশে প্রথমবারের মত মধ্যম পাল্লার মিসাইল উৎক্ষেপণ করলো। এর মধ্য দিয়ে মিসাইল যুগে প্রবেশ করলো বাংলাদেশ।

কক্সবাজারের টেকনাফের শীলখালী ফায়ারিং রেঞ্জে মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১১ টা ৯ মিনিটে প্রথমবারের মত বাংলাদেশের টাইগার এমএলআরএস এর ফায়ারিং সফলভাবে সম্পন্ন হয়। সেটি গিয়ে আঘাত হানে ১২০ কিলোমিটার দূরের লক্ষবস্তুতে। এর ১৪ মিনিট পর ১১ টা ২৩ মিনিটে আরও একবার সফল ফায়ারিং হয়।

এসময় উপস্থিত থেকে টাইগার এমএলআরএস এর যৌথ জাহাজীকরণোত্তর পরিদর্শন ফায়ারিং ও স্থানীয় প্রশিক্ষণোত্তর ফায়ারিং পরিদর্শন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

বাংলাদেশ সেনাবাহিনীতে নতুন সংযোজিত তুরস্কের তৈরি এই টাইগার মিসাইল সিস্টেম তাদের আভিযানিক সক্ষমতাকে নতুন মাত্রা যোগ করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সেনাপ্রধান বলেন, জাতির পিতার অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় প্রণীত ফোর্সেল গোল-২০৩০ এর আলোকে বাংলাদেশ সেনাবাহিনীর সম্প্রসারণ ও আধুনিকায়ন একটি যুগোপযোগী পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় আজ প্রথমবারের মত বাংলাদেশের মাটিতে ১২০ কিলোমিটার রেঞ্জের ক্ষমতা সম্পন্ন টাইগার এমএলআরএস এর ফায়ারিং অনুষ্ঠিত হলো, যা বাংলাদেশ সেনাবাহিনী তথা বাংলাদেশের ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা। মিসাইল যুগে প্রবেশ করায় সেনাবাহিনীর মনোবল অনেক বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ২৪ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার চট্টগ্রাম এরিয়া মেজর জেনারেল মিজানুর রহমান শামীম, বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ১০ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার কক্সবাজার এরিয়া মেজর জেনারেল মোঃ ফখরুল আহসান, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ৯ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার সাভার এরিয়া মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হকসহ নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ, সেনাসদর ও স্থানীয় ফরমেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল