• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

পাইপ লাইনে ভারত থেকে পরীক্ষামূলক ডিজেল আসবে জুনে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩  

আগামী জুন মাসে ভারত থেকে পরীক্ষামূলকভাবে পাইপ-লাইনের মাধ্যমে ডিজেল আমদানি শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী এমন আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিমন্ত্রী জানান, পাইপ লাইনের মাধ্যমে ডিজেল আমদানির জন্য ভারতীয় অংশে ৫ কি.মিসহ প্রায় ১৩১ দশমিক ৫ কিমি ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) নির্মাণ করা হয়েছে। এই পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানির প্রি-কমিশনিং কার্যক্রম চলমান রয়েছে। আগামী জুন মাসে ওই পাইপ-লাইনের মাধ্যমে ডিজেল আমদানির কমিশনিং তথা পরীক্ষামূলক ডিজেল আমদানি শুরু হবে বলে আশা করা যায়।
সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে মজুত গ্যাস দিয়ে প্রায় ১১ বছর দেশের চাহিদা মেটানো সম্ভব। দেশে বর্তমানে মজুত গ্যাসের পরিমাণ ৯ দশমিক শূন্য ট্রিলিয়ন ঘনফুট। তিনি জানান, সর্বশেষ (১ জুলাই, ২০২২) প্রাক্কলন অনুযায়ী দেশে মোট উত্তোলনযোগ্য প্রমাণিত ও সম্ভাব্য গ্যাসের মজুত ২৮ দশমিক ৫৯ টিসিএফ। শুরু থেকে ২০২২ সালের ৩০ জুন, পর্যন্ত দেশে ক্রমপুঞ্জিত গ্যাস উৎপাদনের পরিমাণ প্রায় ১৯ দশমিক ৫৩ টিসিএফ। সে হিসেবে বর্তমানে উত্তোলনযোগ্য অবশিষ্ট মজুতের পরিমাণ ৯ দশমিক শূন্য ৬ টিসিএফ।
তিনি জানান, দেশীয় গ্যাসক্ষেত্র থেকে দৈনিক গড়ে প্রায় দুই হাজার ২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে বিবেচনায় অবশিষ্ট মজুত গ্যাস দিয়ে প্রায় ১১ বছর চাহিদা মেটানো সম্ভব হবে। নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধানের বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।
এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে জ্বালানি প্রতিমন্ত্রী জানান, এ পর্যন্ত আবিষ্কৃত ৫টি কয়লা খনির সম্ভাব্য মজুতের পরিমাণ সাত হাজার ৮২৩ ট্রিলিয়ন মেট্রিক টন।
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল