• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

১৯৭১ অংশগ্রহণকারী ভারতীয় যোদ্ধাদের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২২  

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাসহ ৩৬ সদস্যের একটি সামরিক প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার সেনাবাহিনী সদর দপ্তরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনা কর্মকর্তাবৃন্দ আবেগ ভরে তাদের স্মৃতি রোমন্থন করেন এবং এই অভ্যর্থনা ও সম্মান প্রাপ্তির জন্য তাদের কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করেন। পরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল বি এস মেহতা মুক্তিযুদ্ধের অভিজ্ঞতার ওপর তার লিখিত ‘একাত্তরের যুদ্ধ-এক ভারতীয় কমান্ডারের বীরগাথা’ ও ‘ওয়ার ডেসপাচেস ১৯৭১’ শীর্ষক দুটি বই বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার দেন। সেনাবাহিনী প্রধানের পক্ষে কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলম উপহার হিসেবে বই দুটি গ্রহণ করেন।

এর আগে ভারতীয় প্রতিনিধিদল ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদত বরণকারী সশস্ত্র বাহিনীর বীর সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সন্ধ্যায় বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে ঢাকা সেনানিবাসস্থ আর্মি মালটিপারপাস কমপ্লেক্সে স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় মিত্রবাহিনীর আগত অতিথিবৃন্দ একটি বিশেষ নৈশভোজে যোগ দেন। 


নৌপ্রধানের সঙ্গে ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের সাক্ষাৎ
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩৬ জন বীর যোদ্ধা গতকাল বৃহস্পতিবার নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবালের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।

বনানীস্থ নৌ সদর দপ্তর, সাগরিকা হলে আয়োজিত এই অনুষ্ঠানে ভারতীয় দলের নেতৃত্ব দেন লে. জেনারেল অনিল কুমার লাম্বা (অব.)। এছাড়া উক্ত অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর কর্মকর্তা এবং নৌ সদরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল