• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

শীর্ষ দশে বাংলাদেশ : একদিনে ১ কোটি ২০ লাখ টিকা দিয়ে রেকর্ড

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২২  

সারাদেশে একদিনে এক কোটি ডোজ করোনা প্রতিরোধী টিকা দেয়ার লক্ষ্যমাত্রা ছিল সরকারের। গত ২৬ ফেব্রুয়ারি (শনিবার) নির্ধারিত দিনে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আমরা এক কোটি ১১ লাখ টিকার প্রথম ডোজ এবং আরো ৯ লাখ টিকার দ্বিতীয় ডোজ দিতে সক্ষম হয়েছি। সব মিলিয়ে একদিনেই এক কোটি ২০ লাখ টিকা দেয়া হয়েছে। একদিনে আর কোনো দেশ এত পরিমাণে টিকা দিতে পেরেছে কিনা, তা নিয়ে সংশয় প্রকাশ করেন মন্ত্রী। জানান, এর আগেও একদিনে ৮০ লাখ ডোজ টিকা দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ।
গতকাল রবিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রায় ৪ হাজার নতুন নিয়োগকৃত চিকিৎসকের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল, ইমেরিটাস অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান প্রমুখ।
জাহিদ মালেক বলেন, সব মিলিয়ে দেশের মোট জনসংখ্যার ৭৩ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টার্গেট করা মানুষের মধ্যে প্রায় শতভাগ টিকা আমরা দিয়েছি। বিশ্বের বিভিন্ন দেশে টিকা নিয়ে অনীহা দেখা দিলেও আমাদের জনগণ টিকা নিয়েছে। যে কারণে আমরা করোনা মোকাবিলা করতে পেরেছি।
দেশে উৎপাদন করে গরিব দেশকে বিনামূল্যে করোনা টিকা দেয়ার প্রত্যাশা ব্যক্ত করেন অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ। তিনি বলেন, দেশে টিকা উৎপাদন হবে। আমাদের দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি এবং গরিব দেশকে বিনামূল্যে টিকা দেয়া সম্ভব হবে। করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ সফলভাবে ভূমিকা রাখছে। যে কারণে সংক্রমণ ও মৃত্যু তুলনামূলক কম ছিল।
এদিকে টিকাগ্রহীতাদের বিপুল চাহিদার কথা বিবেচনা করে গণটিকা কার্যক্রম আরো ২ দিন বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। কিন্তু গতকালও দেশের বিভিন্ন টিকা কেন্দ্রগুলোয় ছিল টিকাগ্রহীতাদের উপচে পড়া ভিড়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল