• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

গাজায় প্রতি মিনিটে হাসপাতালে ভর্তি হচ্ছে একজন রোগী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩  

দখলদার ইসরায়েলি বাহিনীর মুহুর্মুহু বোমা হামলায় কার্যত ভেঙে পড়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা। হাসপাতালগুলোয় প্রতি মিনিটে একজন করে রোগী ভর্তি হচ্ছে। চিকিৎসক-সেবিকারা হাসপাতাল ছেড়ে না গেলেও তারা সেবা দিতে পারছেন না। কেননা, হাসপাতালগুলোর জ্বালানি মজুদ শেষের পথে।
সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজার পরিস্থিতি বর্তমানে এমন, যেখানেই চোখ যাচ্ছে বড় বড় বিল্ডিং, অল্প উচ্চতার ভবনগুলোকে মাটিতে পড়ে থাকতে দেখা যাচ্ছে। ধ্বংস্তুপের ভেতর থেকে মানুষকে উদ্ধার করা হচ্ছে- জীবিত বা মৃত। আহতের সংখ্যাও ব্যাপক। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু সেখানেও তিল ধারনের জায়গা নেই।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয় জানিয়েছে, গাজার হাসপাতালগুলোতে আর মাত্র কয়েক ঘণ্টার জ্বালানি রয়েছে। খান ইউনিস এলাকার সবচেয়ে বড় হাসপাতাল ‘নাসের’ এ মিনিটে মিনিটে আহতদের নিয়ে অ্যাম্বুলেন্স আসছে। হাসপাতালগুলোতে কোনো বিছানা খালি নেই। বাইরে টানানো হয়েছে অস্থায়ী তাঁবু। এর সঙ্গে যুক্ত হয়েছে খাবার-পানি ও বিদ্যুতের সংকট।

নাসের হাসপাতালের ইমার্জেন্সি বিভাগের প্রধান মোহাম্মদ কানদিল জানান, স্রোতের বেগে রোগী আসছে। হাসপাতালে পর্যাপ্ত বিছানা বেড নেই। কিন্তু নতুন রোগী আসছেই। এছাড়া তেল দিয়ে চালানো জেনারেটরও বারবার বন্ধ হয়ে যাচ্ছে।

এক ভিডিওবার্তায় দেইর আল বালাহের আল-আকসা শহিদ হাসপাতালের ফরেনসিক প্যাথলজিস্ট ইয়াসির খাতাব বলেন, হাসপাতালে এত পরিমাণ লাশ আসছে যে এগুলো রাখার জায়গা হচ্ছে না। অনেক লাশ হাসপাতালেই পড়ে থাকছে।

তিনি আরো বলেন, গাজায় ত্রাণ সহায়তা পৌঁছানো দরকার। মর্গের রেফ্রিজারেটর, চিকিৎসা সরঞ্জামের পাশাপাশি কফিন ও মরদেহ দাফনের সরঞ্জাম প্রয়োজন।

গত ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে নজিরবিহীন রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাস। পরে তারা ইসরায়েলে ঢুকে আক্রমণ শুরু করে। হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ৩০০ জন নিহত হয়েছে।

ওই হামলার পরপরই হামাসকে নির্মূলের শপথ নিয়ে গাজায় পাল্টা বিমান হামলা শুরু করে ইসরায়েল। পাশাপাশি গাজায় পূর্ণ অবরোধ আরোপ করে রেখেছে ইসরায়েলি সেনারা। এমনকি, সেখানে খাবার, পানি, বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে চরম সংকটে পড়েছে গাজার হাসপাতালগুলো।

ইসরায়েলের টানা আট দিনের বিমান হামলায় গাজায় এখন পর্যন্ত ২ হাজার ৩২৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরো প্রায় ১০ হাজার মানুষ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল