• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সতর্কতা না পড়াই কাল হলো ইসরায়েলি সৈন্যদের

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩  

ইসরায়েলে হামলার কিছুক্ষণ আগে শনিবার ভোরে ইসরায়েলি গোয়েন্দারা হামাস যোদ্ধাদের তৎপরতা বৃদ্ধির বিষয়টি পর্যবেক্ষণ করেছিলেন। অস্বাভাবিক কিছু ঘটছে বুঝতে পেরে তারা গাজা সীমান্তে ইসরায়েলি সৈন্যদের কাছে একটি সতর্কতাও পাঠায়। তবে সতর্কতাটি কার্যকর করা হয়নি। কারণ, এটি তারা পাননি বা পড়েননি। এর কিছুক্ষণ পরই আকাশ, পানি ও স্থল– তিন দিক থেকেই আক্রমণ শুরু করেন হামাস যোদ্ধারা। 

এই অপারেশনাল ব্যর্থতা ও দুর্বলতাগুলো ইসরায়েলি নিরাপত্তা পরিষেবাগুলোর বিস্তৃত লজিস্টিক এবং গোয়েন্দা ত্রুটিগুলোর মধ্যে ছিল, যা হামাস যোদ্ধাদের দক্ষিণ ইসরায়েলে অনুপ্রবেশের পথ প্রশস্ত করে দেয়। প্রাথমিক মূল্যায়নের ভিত্তিতে এমনটা জানিয়েছেন চারজন জ্যেষ্ঠ ইসরায়েলি নিরাপত্তা কর্মকর্তা। 

সেই অভিযানে ২০টিরও বেশি ইসরায়েলি শহর ও সেনাঘাঁটিতে হামলা ছিল ৫০ বছরের মধ্যে ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় ব্যর্থতা। যদিও ইসরায়েলের সামরিক ও গুপ্তচরবৃত্তি পরিষেবাগুলোকে বিশ্বের সেরাদের মধ্যে বিবেচনা করা হয়। আকস্মিক হামলায় মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী দুর্বল শত্রুর বিরুদ্ধে লড়াই করার জন্য শক্তিহীন হয়ে পড়েছিল। চার কর্মকর্তা জানান, হামাসের আক্রমণের সাফল্যের মূল কারণ ইসরায়েলের গোয়েন্দা ও সামরিক বাহিনীর নিরাপত্তা ব্যর্থতা। 

এক্ষেত্রে প্রধান কারণগুলো হলো– আক্রমণকারীদের ব্যবহৃত মূল যোগাযোগের চ্যানেলগুলো পর্যবেক্ষণে গোয়েন্দা কর্মকর্তাদের ব্যর্থতা এবং একটি একক সীমান্ত ঘাঁটিতে কমান্ডারদের ক্লাস্টারিং। 

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ইয়োয়েল গুজানস্কি বলেন, হামাসের ওপর গোয়েন্দা তথ্য সংগ্রহে আমরা বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করি। অথচ এক সেকেন্ডের মধ্যে সবকিছু ভেঙে পড়ল! 

প্রথম ব্যর্থতা আক্রমণের কয়েক মাস আগে শিকড় গেড়েছিল। কারণ, ইসরায়েলি নিরাপত্তাপ্রধানরা হামাস ইসরায়েলের জন্য হুমকির পরিমাণ সম্পর্কে ভুল অনুমান করেছিলেন। গত বছর হামাস দুটি লড়াইয়ের বাইরে থেকেছে। সেই সময় ফিলিস্তিনি ইসলামিক জিহাদ ও গাজার একটি ছোট সশস্ত্র গোষ্ঠীকে একা ইসরায়েলের বিরুদ্ধে লড়াই করার অনুমতি দিয়েছে। গত মাসে কাতারের মধ্যস্থতায় হওয়া সীমান্তে দাঙ্গা নিয়ে একটি চুক্তির মেয়াদও শেষ হয়। 

হামলার ছয় দিন আগে একটি রেডিও সাক্ষাৎকারে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি বলেন, হামাস খুবই সংযত এবং আর ভুলের মাশুল ভালোভাবেই বোঝে।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী সম্পর্কে ইসরায়েলি শীর্ষ কর্মকর্তাদের এমন পর্যবেক্ষণই আক্রমণ ঠেকাতে ব্যর্থতার অন্যতম কারণ হিসেবে মনে করা হচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল