• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ছুটিতে থাকা সহকর্মীকে বিরক্ত করলেই জরিমানা ১ লাখ রুপি!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

ছুটির সময়টা একেবারে অফিসের কাজ থেকে মুক্ত থাকতে চান অধিকাংশ কর্মী। তবে দেখা যায়, অনেক সময়ই তাদেরকে অফিস থেকে মাঝে মধ্যেই সহকর্মীরা বিভিন্ন প্রয়োজনে ছুটিতে বিরক্ত করেন। ফলে নিজের মতো করে আর ছুটি কাটানো হয়ে ওঠে না।
কিন্তু ভারতের একটি প্রযুক্তি কোম্পানি নতুন একটি উদ্যোগ গ্রহণ করেছে। যদি ওই কোম্পানির কোনো কর্মী ছুটিতে যায় তাহলে তার কাজ করার জন্য তাকে অন্য কোনো সহকর্মী ফোন, ইমেইল কিংবা এসএমএস দিতে পারবেন না। ছুটির সময় সহকর্মীকে ফোন দিলে গুনতে হবে লাখ টাকা জরিমানা। 

মুম্বাইয়ে ‘ফ্যান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্ম’ নামের কোম্পানি কর্মীদের জন্য চালু হয়েছে নতুন এক নিয়ম। যে নিয়মে, অধস্তন বা সহকর্মী ছুটিতে থাকলে তাকে ফোন করে বিরক্ত করতে পারবেন না ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। করলেই লাখ টাকা জরিমানা।

এমন নিয়ম চালু হয়েছে অফিসের ভিতর ব্যক্তিগত দক্ষতা পরীক্ষার মানদণ্ড হিসাবেও। কোনো নির্দিষ্ট কর্মী বা কয়েক জনের অভাবে অফিসের দৈনন্দিন কাজে কতটা প্রভাব পড়ছে তা মেপে দেখার সুযোগও থাকছে এই নীতিতে।

অনেক সময়ই দেখা যায়, কোনো নির্দিষ্ট কর্মী অফিসে না থাকলে নির্দিষ্ট কাজে সমস্যায় পড়েন সহকর্মীরা। কিন্তু ফোনেও তার সঙ্গে যোগাযোগের উপায় না থাকলে নিজেকেই সেই কাজ করতে হবে। তাতে ব্যক্তি নির্ভরতা কাটিয়ে ওঠা যাবে বলে মনে করে মুম্বইয়ের সংস্থাটি।

ওই সংস্থাতেই বছরে অন্যান্য ছুটিছাটার পাশাপাশি রয়েছে এক সপ্তাহের একটি বাধ্যতামূলক ছুটি। অন্যান্য ছুটি নিন বা না নিন, বছরে একটি বার এক সপ্তাহের জন্য অফিসই আপনাকে ছুটিতে পাঠাবেই।

সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ভাবিত শেঠ বলছেন, ‘‘বছরে এক বার এক সপ্তাহের জন্য অফিস আপনাকে ভুলে যাবে। আপনি অখণ্ড অবসর উপভোগ করে আবার তরতাজা হয়ে কাজে ফিরে আসুন। এটাই আমাদের মন্ত্র। কাজ করতে গিয়ে দেখেছি, এতে খুব সুবিধা হয়।’’

পাশাপাশি তিনি জানিয়েছেন, ফোন করলেই জরিমানা করে কর্মীদের অখণ্ড অবসর উপভোগ করার রাস্তা পরিষ্কার করে দেওয়া হচ্ছে। এতে অফিসে নির্দিষ্ট ব্যক্তিনির্ভরতা কমানো যাবে বলে মনে করেন ভাবিত।

বিশ্ব জুড়েই কর্মীদের মানসিক ভাবে চাঙ্গা রাখার জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করা হয়। গোল্ডম্যান স্যাক্স গোষ্ঠী-সহ অনেক সংস্থাই কর্মীদের অসীমিত ছুটি নেওয়ার সুযোগ দেয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল