• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

ভুলেও যেসব ফলের বীজ খাবেন না

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩  

পরিবর্তনশীল জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে আজকাল মানুষ অনেক মারাত্মক রোগের শিকার হচ্ছে। তবে খাদ্যাভ্যাস পরিবর্তন করে আপনি স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এই জন্য, খাদ্যতালিকায় স্বাস্থ্যকর জিনিস অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। ফলের বীজ এই স্বাস্থ্যকর জিনিসের অন্তর্ভুক্ত। কিন্তু কিছু ফলের বীজ স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।
শরীরকে সুস্থ রাখতে ডায়েটে বেশি বেশি ফল ও শাকসবজি রাখার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া শুকনো ফল ও বীজ খাওয়াও স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। বিশেষ করে কুমড়া, সূর্যমুখী, শণের বীজ, চিয়া বীজ ইত্যাদি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। কিন্তু জানেন কি, এমন কিছু ফল আছে, যার বীজ অনেক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। জেনে নেয়া যাক এই ফলের বীজ সম্পর্কে।

টমেটো বীজ

টমেটোতে অনেক ছোট ছোট বীজ থাকে যেগুলো আমরা না ফেলেই পিউরি বা সালাদে ব্যবহার করি। কিন্তু আপনার যদি কিডনি স্টোন নিয়ে সমস্যা থাকে, তাহলে টমেটোর বীজ খাওয়া এড়িয়ে চলুন। টমেটোর বীজে অক্সালেট পাওয়া যায়, যা কিডনির জন্য ক্ষতিকর।

আপেল বীজ

আপেলের বীজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কিন্তু এই বীজ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আপনি যদি অতিরিক্ত পরিমাণে আপেলের বীজ খান তবে আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যায় পড়তে হতে পারে।

নাশাপাতি বীজ

নাশপাতির বীজ খাওয়া খুবই ক্ষতিকর হতে পারে। এই বীজে সায়ানাইড পাওয়া যায়, যা বিষের মতো। এটি খেলে পেট ব্যথা, বমি ও ডায়রিয়া শুরু হয়। অন্যদিকে, অতিরিক্ত মাত্রায় খেলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

চেরি বীজ

চেরি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে ভিটামিন-সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া গেলেও চেরি বীজ স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এই বীজ খেলে হজমের সমস্যা হতে পারে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল