• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

চমক ইস্যুতে দুই সংগঠনের দ্বন্দ্ব!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩  

শুটিং সেটে অভিনেত্রী রুকাইয়া জাহান চমকের দুর্ব্যবহার নিয়ে সপ্তাহ তিনেক ধরে নাটক পাড়ায় আলোচনা-সমালোচনা চলছে। প্রথমে সংশ্লিষ্টরা বিভিন্ন গণমাধ্যমের সাক্ষাৎকারে বিস্ফোরিত হয়েছেন। এরপর বিচার সভায় সব বিবেচনা করে চমককে শাস্তি দেয় অভিনয়শিল্পী সংঘ। সেই বিচার সভায় উপস্থিত ছিলেন প্রযোজকদের সংগঠন টেলিপ্যাব ও নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নেতারা।
কিন্তু ১৩ আগস্টের সেই সভার পর জানা যায়, চমকের শাস্তিতে সন্তুষ্ট নয় ডিরেক্টরস গিল্ড। তারা এই অভিনেত্রীকে নিষিদ্ধ করার দাবি তোলেন। এরই ধারাবাহিকতায় গত ২১ আগস্ট সংবাদ সম্মেলন করে সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতারা জানান, ১ সেপ্টেম্বর থেকে পরবর্তী তিন মাস ডিরেক্টরস গিল্ডের কোনো সদস্য চমককে নিয়ে কাজ করতে পারবেন না। সহজ ভাষায়, তিন মাসের জন্য নিষিদ্ধ চমক।

এই বিষয়ে এবার মুখ খুললো অভিনয়শিল্পী সংঘ। বুধবার (২৩ আগস্ট) একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তারা যা জানিয়েছে, তাতে স্পষ্ট বোঝা গেলো, ডিরেক্টরস গিল্ডের সঙ্গে তাদের মতানৈক্য তৈরি হয়েছে। আর এই দ্বন্দ্ব সমাধানের ভার এখন সংগঠনগুলোর অভিভাবক ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন বা এফটিপিও'র ওপর।

অভিনয়শিল্পী সংঘের পক্ষ থেকে বলা হয়েছে, ডিরেক্টরস গিল্ডের সংবাদ সম্মেলনের বক্তব্য আমাদের দৃষ্টিগোচর হয়েছে। যা আমাদের বিস্মিত ও মর্মাহত করেছে। দীর্ঘদিনের পুরোনো একটি সংগঠন ডিরেক্টরস গিল্ডের কাছ থেকে যা মোটেই আমরা প্রত্যাশা করি না। যেহেতু সংবাদ সম্মেলনে টেলিপ্যাব ও অভিনয় শিল্পী সংঘের নাম উচ্চারিত হয়েছে, তাই প্রাসঙ্গিক কারণেই কিছু কথা আমাদের বলতে হচ্ছে। যা আমরা কখনোই সর্বসাধারণের সম্মুখে বলতে চাইনি!

বিজ্ঞপ্তিতে ডিরেক্টরস গিল্ডের কাজ নিয়ে প্রশ্ন তুলেছেন অভিনয়শিল্পীরা। তাদের ভাষ্য, প্রথমত ডিরেক্টরস গিল্ড একজন অভিনয়শিল্পীকে নিষিদ্ধ করার অধিকার রাখে কিনা? যদি তারা তাদের সদস্যদের চমককে কাজে না নেওয়ার নির্দেশ দিতে চাইতো, তবে তা সাংগঠনিকভাবে করতে পারতো। এর জন্য সংবাদ সম্মেলনের প্রয়োজন ছিল কিনা? এটা খুবই সাধারণ বিষয় যে একটি পেশাদার সংগঠন শুধু তার সংগঠনের সদস্য ছাড়া অন্য কোনো পেশার শিল্পী, কুশলী বা ব্যক্তিকে শাস্তির আওতায় আনতে পারে না! নিতান্ত প্রয়োজন হলে সেই পেশার সংগঠনের সঙ্গে আলোচনা করতে পারে। সংগঠন কোনো কোর্ট-কাচারি, আইন-আদালত নয়। সংগঠনকে সদস্যরা ভয় পাবে না; ভালোবাসবে, নিরাপদ আশ্রয় মনে করবে। কেউ কেউ কখনো ভুল করতে পারে, অন্যায় করতে পারে। আমরা তাকে সংশোধনের চেষ্টা করবো, সঠিক পথ বাতলে দেওয়ার চেষ্টা করবো। কিন্তু কখনোই গলা টিপে ধরবো না। ভুল শুধরে নেওয়ার, সংশোধন হওয়ার যথেষ্ট সময়, সুযোগ পাওয়া সত্ত্বেও কেউ যদি সংশোধন না হয়, তখন হয়তো সংগঠন কঠোর হতে পারে। তার আগে নয়।

সংগঠনটি আরো বলেছে, চমকের বিরুদ্ধে ডিরেক্টরস গিল্ড যে সিদ্ধান্ত নিয়েছে, তা তাদের ব্যক্তিগত। এই সিদ্ধান্তের সঙ্গে আমাদের কোনো সম্পৃক্ততা নেই; আমাদের সিদ্ধান্তে চমকের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কোনো কথা নেই।

এই পর্যায়ে এফটিপিওর মাধ্যমেই বিষয়টির সমাধান চাইছে অভিনয়শিল্পী সংঘ। তাই সেই ফেডারেশনের সভাপতি মামুনুর রশীদ ও সাধারণ সম্পাদক সালাউদ্দিন লাভলুর সঙ্গে তারা কথা বলেছেন। আগামী ১ সেপ্টেম্বর এ বিষয়ে বৈঠক হবে। সেখানেই কাঙ্ক্ষিত সমাধান প্রত্যাশা করছেন অভিনয়শিল্পীরা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল