• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বিদ্যুৎ সাশ্রয়ে অনলাইন ক্লাসে ফিরল যবিপ্রবি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১১ জুলাই ২০২৩  

ফের অনলাইন ক্লাসে ফিরেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। সোমবার থেকে এ বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের সব বর্ষের ক্লাস অনলাইনে শুরু হয়েছে। আগামী ৩১ জুলাই পর্যন্ত নির্ধারিত রুটিন অনুযায়ী এভাবে প্রত্যেক বিভাগের নিজস্ব ডিজিটাল ক্লাসরুম থেকে অনলাইনে ক্লাস পরিচালিত হবে।

রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সব ডিন, চেয়ারম্যান ও দপ্তর প্রধানদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ২০২৩-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় স্থগিত বা কমানো এবং বিদেশভ্রমণ সীমিতকরণ প্রসঙ্গে সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী, যবিপ্রবি জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


সোমবার দুপুরে সংবাদ সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, “২০২৩-২০২৪ সালে বিদ্যুৎ খাতে আমরা তিন কোটি ২০ লাখ টাকা বাজেট পেয়েছি। সরকার বলেছে, ‘আমাদের ২৫ শতাংশ বিদ্যুতের ব্যবহার কমাতে হবে।’ অর্থাৎ আমরা ৭৫ শতাংশ বিদ্যুৎ ব্যবহার করতে পারব। সেই হিসেবে আমদের দুই কোটি ৪০ লাখ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের সব কাজ চালাতে হবে। মোট টাকাকে যদি প্রতি মাসে হিসাব করি তাহলে আমরা মাসে ১২ লাখ টাকার বিদ্যুৎ ব্যবহার করতে পারব। কিন্তু আমাদের বর্তমান মাসিক বিদ্যুৎ খরচ হচ্ছে ২০ লাখ টাকা। এছাড়া জ্বালানি খাতে সরকার এবার বাজেট দিয়েছে এক কোটি ৫০ লাখ টাকা। বিধি অনুযায়ী, ব্যবহার করতে পারব এক কোটি ২০ লক্ষ টাকা। কিন্তু আমাদের গত বছরের বকেয়া আছে ৩৪ লাখ ২৪ হাজার টাকা। সেই হিসাবে আমরা ৭৫ লাখ ৭৬ হাজার টাকা ব্যবহার করতে পারব। এসব প্রেক্ষিতে আমাদের বিদ্যুৎ এবং জ্বালানি খরচ কমাতে এ ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে।’

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন আরও বলেন, ‘আমি আমার সব ডিন এবং চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছি তারা তাদের শিক্ষকদের বলে দেবেন, তারা যেন শিক্ষকরা বিভাগের নিজস্ব ডিজিটাল ক্লাসরুমে বসে নেন। এসময় কোনো শিক্ষার্থী যদি চায় সে স্যারের সামনে বসে ক্লাস করবেন তাহলে তিনি করতে পারবেন। এছাড়া যেসব শিক্ষার্থী থিসিস করছেন তারা তাদের প্রয়োজনে ল্যাবে কাজ করতে পারবেন এজন্য বিশ্ববিদ্যালয় থেকে বাধা নেই। শিক্ষক ও শিক্ষার্থীরা যে ল্যাবে কাজ করবেন তা থেকে যদি আমাদের নির্দিষ্ট পরিমাণ অর্থ আয় হয় তাহলে আমরা তাদের আনা-নেওয়ার জন্য বাসের ব্যবস্থা করব।’

এ সময় উপস্থিত ছিলেন, যবিপ্রবি রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, প্রধান প্রকৌশলী অধ্যাপক ড. মো. আনিসুর রহমান (অতিরিক্ত দায়িত্ব),  প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ. এম জাকির হোসাইন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা, স্বাস্থ্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তানভীর ইসলাম, কলা এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাফিজ উদ্দিন ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ।

এর আগে করোনাকালে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়টিতে অনলাইনে ক্লাস অনুষ্ঠিত হয়েছিল।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল