• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বৃষ্টিস্নাত হাবিপ্রবি ক্যাস্পাস

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৪ জুলাই ২০২৩  

ঈদের ছুটি চলছে, এরই মধ্যে যেন বৃষ্টি তার অবকাশ শেষ করেছে। কখনো ঝিরিঝিরি বৃষ্টি হচ্ছে, কখনো বা হচ্ছে মুশল ধারে। তীব্র গরমে যখন ক্যাম্পাসের গাছগুলো নিস্তেজ হয়ে পড়েছিলো পাতাগুলো হয়ে পড়েছিলো বিবর্ণ, ঠিক তখনই বৃষ্টির আগমনে প্রাণ ফিরেছে তাদের। সতেজ হয়ে তাকিয়ে রয়েছে গাছগুলোর প্রতিটি ডাল।
বলছি সবুজের মহাসমারোহে ঘেরা অপরূপ সৌন্দর্যের লীলাভূমি উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) কথা। বৃষ্টিতে হাবিপ্রবি ক্যাম্পাস এক মোহময় রূপ ধারণ করে। যার প্রেমে পড়ে যায় সকল শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়ে হেঁটে যাওয়া পথচারীরাও। 

এক পশলা বৃষ্টিতে মেতে উঠে ক্যাম্পাসের ঘাস-লতা-পাতা। বৃষ্টির এই আনন্দে অংশীদার হয়ে ওঠেন শিক্ষার্থীরাও। বৃষ্টিতে ক্যাম্পাসের চারিদিক যেন ভরে যায় নয়নাভিরাম সৌন্দর্যে। বৃষ্টি গাছের পাতায় থেকে টিপটিপ করে কণা হয়ে পড়ে যায় মাটিতে। আর বৃষ্টির এই আলতো ছোঁয়া যেন মনকে পুলোকিত করে এক অন্যরকম অনুভূতি দিয়ে যায়।

বিপুল সংখ্যক সবুজ সারা সারি গাছ-গাছালির প্রাচুর্যতার কারণে বৃষ্টি যেন হাবিপ্রবি ক্যাম্পাসকে সাজিয়ে তোলে এক অন্যন্য রূপে। ক্যাম্পাসের লাল ভবনের পাশ দিয়ে গড়িয়ে পড়া বৃষ্টি যেন মন ছুঁয়ে দেয় প্রত্যেকের। লাল ইটের ভবনগুলোও যেন সতেজতা পায়। বৃষ্টির পানি যেন আপন করে নেয় আঁকা-বাঁকা রাস্তার ধূলি কণাকে। রাস্তা দিয়ে হাঁটার সময় রাস্তার দুই ধারের গাছগুলো থেকে অনবরত পানির ফোঁটা গায়ে পড়ে এক অন্যরকম অনুভূতির সঞ্চার করে। বর্ষাকালে সারা রাতের অবিরাম বর্ষণের সময়গুলোতে ভোরবেলা ঘুম থেকে জেগে উঠতেই ঝিরঝির বৃষ্টি আর হালকা বাতাস যেন মনকে পুলোকিত করে দেয়।
 
ছয়টি ঋতুর একেক সময় ক্যাম্পাসের সৌন্দর্য দেখা দেয় একেক রকম। তবে তার মধ্যে বসন্ত ঋতুই অন্যতম। ঋতুরাজ বসন্ত শিক্ষার্থীদের কাছে এক আনন্দের মহামিলন। সারাদিন ক্লাস, পরীক্ষা, টিউটোরিয়াল, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশনসহ নানা রকম ধরাবাধা একাডেমিক কাজ থেকে হাফ ছেড়ে বাচঁতে শিক্ষার্থীরা বোধ হয় একটু বৃষ্টির দিনের অপেক্ষায়ই থাকে। 

সহপাঠীদের সাথে ক্যাম্পাসের রাস্তায়, বিভিন্ন চত্বর, বোটানিকাল গার্ডেন, এলিয়েন রোড, টিএসসি, লিচু বাগান, শহিদ মিনারে বৃষ্টি উপভোগ করতে থাকেন শিক্ষার্থীরা। অনেকে আবার দল বেঁধে ভিজতে থাকেন বৃষ্টিতে। অনেকে পছন্দ করেন জানালার পাশে বসে বৃষ্টিতে হাত ভেজাতে। কেউবা বেলকনিতে বসে বৃষ্টি দেখেন আর শৈশবকালের মধুর স্মৃতিগুলো চোখের কোণে আবদ্ধ করেন।

ক্যাম্পাসের সৌন্দর্য উপভোগ করতে অনেকেই ছুঁটে আসে হাবিপ্রবিতে। কেউবা ক্যাম্পাসের গবেষণা ফিল্ড দেখতে, কেউবা আসেন ক্যাম্পাসের ময়ূর দেখতে, কেউ-কেউ আসেন ক্যাম্পাসের লাল ইট ঘেরা সাম্রাজ্যের প্রেমে পড়ে, আবার কেউ আসেন বিভিন্ন ঋতুতে ক্যাস্পাসের বিভিন্ন রূপ উপভোগ করতে। তবে অনেকে ছুটে আসেন ক্যাম্পাসের বৃষ্টির সৌন্দর্য দেখতে তার প্রিয়জনকে নিয়ে। যেদিকে দু’চোখ যায় সেদিকেই যেন শুধু সবুজে ঘেরা গাছপালা আর লাল ইটের সমাহার সাথে বর্ষা। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল