• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

অস্থাবর সম্পত্তির বিপরীতেও নেওয়া যাবে ঋণ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩  

অস্থাবর সম্পত্তির বিপরীতেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়ার সুযোগ সৃষ্টি করতে ‘সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) বিল-২০২৩’ জাতীয় সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে আইন মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করলে কন্ঠভোটে গৃহীত হয়। 

বিদ্যমান আইন অনুযায়ী বর্তমানে কেবল স্থাবর সম্পত্তি জামানত রেখে ঋণ নেওয়া যায়। বিলটি পাস হওয়ায় এখন অস্থাবর সম্পত্তি জামানত রেখেও ঋণ নেওয়া যাবে। বিলে জামানতযোগ্য অস্থাবর সম্পত্তি বলতে রফতানির উদ্দেশ্যে অথবা রফতানি আদেশ অনুযায়ী পণ্য প্রস্তুতের কাঁচামালকে বোঝানো রয়েছে। এটি প্রয়োজনীয় দলিল দ্বারা সমর্থিত ও সুরক্ষিত হতে হবে। আইন কার্যকর হলে সরকার একটি নিবন্ধন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করবে। এই কর্তৃপক্ষ জামানতযোগ্য অস্থাবর সম্পত্তি অর্থায়ন বিবরণী নিবন্ধন, জামানত হিসাবে অস্থাবর সম্পত্তির ইলেকট্রনিক নিবন্ধন সংক্রান্ত ইলেকট্রনিক তথ্যভান্ডার পরিচালনা করবে।

এ বিলের সমালোচনা করে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম বলেন, আইনটির মাধ্যমে মানুষের পকেটে হাত দেওয়া হয়েছে। এখন ব্যাংকের যে অবস্থা, ১০টি ব্যাংকের মূলধন জোগান দিতে হচ্ছে সরকারকে। ১৫টি ব্যাংকের অবস্থা খুবই খারাপ। ব্যাংক দেউলিয়া হয়ে গেছে। এই পদ্ধতিতে গেলে জনগণ দেউলিয়া হয়ে যাবে।

জবাবে ঋণখেলাপি শুধু বাংলাদেশেই নয়, সারা পৃথিবীতে আছে বলে জানান আইনমন্ত্রী আনিসুল হক। যেখানে ঋণ দেওয়া হয়, সেখানে কিছু না কিছু ঋণখেলাপি থাকে জানিয়ে আইনমন্ত্রী বলেন, ঋণখেলাপি শুধু এখন হয় নাই। এর ইতিহাস বলতে গেলে সারা রাত চলে যাবে।

ঋণখেলাপি শুধু বাংলাদেশেই নয়, সারা পৃথিবীতে আছে। যেখানে ঋণ দেওয়া হয়, সেখানে কিছু না কিছু ঋণখেলাপি থাকে।

বিলটির উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে অর্থমন্ত্রী বলেন, অস্থাবর জামানত রেখে ঋণ প্রদান ও গ্রহণের সুযোগ সৃষ্টি এবং ঋণদাতা ও ঋণগ্রহীতার লেনদেনের সুরক্ষা প্রদানের বিধানের জন্য আইনটি প্রণয়ন করা হয়েছে।

বিলে স্থাবর সম্পত্তি বলতে বোঝায় ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত স্থায়ী আমানতের সনদ, স্বর্ণ, রৌপ্য এবং অন্যান্য মূল্যবান ধাতু, যার ওজন ও বিশুদ্ধতার মান স্বীকৃত কর্তৃপক্ষ দ্বারা সার্টিফায়েড। নিবন্ধিত কোম্পানির শেয়ার সার্টিফিকেট। মেধাস্বত্ব অধিকার দ্বারা স্বীকৃত মেধাস্বত্ব পণ্য। কোনও সেবার প্রতিশ্রুতি, যার বিপরীতে সেবাগ্রহীতার মূল্য পরিশোধের স্বীকৃত প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। মৎস্য, গবাদিপশু, দণ্ডায়মান বৃক্ষ ও শস্যাদি, ফলস উদ্ভিদ ও ঔষধি উদ্ভিদ। আসবাবপত্র, ইলেকট্রনিক পণ্য, সফটওয়্যার ও অ্যাপস যার মূল্য প্রাক্কলন করা সম্ভব। যথাযথ কর্তৃপক্ষের রেজিস্ট্রেশন প্রাপ্ত যান্ত্রিক বা অযান্ত্রিক যানবাহন। যথাযথভাবে সংরক্ষিত কৃষিজাত পণ্য, প্রক্রিয়াজাত মৎস্য বা জলজ প্রাণী, বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিলে বর্ণিত রক্ষিত বন্য প্রাণী ও উভচর ব্যতীত কোনও আয়বর্ধক জীবজন্তু (অজাত শাবকসহ)। সুরক্ষা স্বার্থ সৃষ্টিকারী যেকোনও ধরনের চুক্তি, বন্ধক, শর্ত সাপেক্ষে বিক্রয়, ডিবেঞ্চার, যেকোনও চার্জ বা কিস্তিতে ক্রয় চুক্তি।

এই আইনের অধীনে সৃষ্ট সুরক্ষা স্বার্থের, সম্পূর্ণকরণ ও কার্যকর সংক্রান্ত বিধানাবলি ছাড়া অন্য কোনও আইনে অনুমোদিত বা তার অধীন কোনও পূর্বস্বত্ব, চার্জ বা অন্যান্য স্বার্থ। কোনও হিসাবের হস্তান্তর বা স্বত্ব অর্পণ যদি এরূপ হস্তান্তর বা স্বত্ব অর্পণ কোনও দায় এর কার্যসম্পাদন বা পরিশোধ নিশ্চিত না করে থাকে।
সড়ক পরিবহন আইনের অধীন রেজিস্ট্রেশন করা কোনও মোটরযান এবং জামিনদারের দখলে থাকা কোনও পণ্যের ওপর সৃষ্ট সুরক্ষা স্বার্থ। কোনও বার্ষিক ভাতা বা বিমা পলিসির অধীন সৃষ্ট কোনও স্বার্থ বা দাবি এবং জামানতের কোনও ক্ষয়ক্ষতি বা লোকসান থেকে উদ্ভূত ক্ষতিপূরণ বা ক্ষতিপূরণের নিশ্চয়তা হিসাবে কোনও বিমা পলিসির অধীন প্রাপ্য অর্থ বা অন্য কোনও আর্থিক অধিকার।
বিলে আরও বলা হয়েছে, অর্থ ঋণ আদালতে সংজ্ঞায়িত আর্থিক প্রতিষ্ঠান, বিমা আইন অনুযায়ী বিমাকারী, মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি আইনে সংজ্ঞায়িত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এবং মানি ল্যান্ডার্স অ্যাক্টে সংজ্ঞায়িত মানি ল্যান্ডার এবং বিদ্যমান অন্য কোনও আইনে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান অস্থাবর সম্পত্তি জামানত রেখে লেনদেন করতে পারবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল