• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

এসএমই খাতে অনেক উদ্যোক্তা সৃষ্টি হয়েছে: বাণিজ্যমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নতুন চিন্তা, নতুন উদ্যোগ হলিডে মার্কেট। উন্নত বিশ্বের আদলে এ ধরনের হলিডে মার্কেট উদ্যোক্তা এবং ভোক্তাদের উৎসাহিত করবে। এসএমই খাতে আমাদের অনেক উদ্যোক্তা সৃষ্টি হয়েছে, উৎপাদিত পণ্যের মানও বেশ ভালো। এ সব উদ্যোক্তাকে আমাদের উৎসাহিত করা প্রয়োজন।
তিনি বলেন, এসএমই খাতের উদ্যোক্তাদের অবদান এখনো ২৫ ভাগের মধ্যে, বাজারে প্রভাব ফেলতে এ অবদান ৫০ ভাগ হওয়া দরকার।

শুক্রবার রাজধানীর আগারগাঁও এর আইসিটি রোডে এসএমই খাতের উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে পাইলট প্রকল্প হিসেবে ‘ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেট’ এর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, এসএমই খাতের বেশির ভাগ উদ্যোক্তা মহিলা। সেকারণে হলিডে মার্কেটে অবদান রাখার জন্য মহিলাদের বেশি সুযোগ দিতে হবে। আমাদের জনসংখ্যার অর্ধেক নারী, এ বিপুল জনসংখ্যাকে পেছনে রেখে এগিয়ে যাওয়া যায় না। এসএমই খাতের উদ্যোক্তারা আমাদের সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের অর্থনৈতিক মুক্তির জন্য এসএমই খাতের উন্নয়ন খুবই প্রয়োজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের বাংলাদেশ স্বাধীন করে দিয়ে গেছেন, আজ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, এসএমই খাতের উদ্যোক্তাদের পণ্য বিক্রির উদ্দেশ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগ ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেট এর কার্যক্রম সফল করতে আমাদের নিজ নিজ অবস্থানে থেকে অবদান রাখতে হবে। এখানে এমন একটি পরিবেশ সৃষ্টি করতে হবে যেন উদ্যোক্তা এবং ভোক্তা আগ্রহ নিয়ে ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেটে আসেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মো. সেলিম রেজা, অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম। এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী মো. ফোরকান হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল