• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ডে’র নামে অশ্লীলতার অভিযোগ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩  

হাইকোর্টের নির্দেশনা অমান্য করে ফরিদপুরের আলফাডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজে র‍্যাগ ডে পালনের নামে অশ্লীল নাচ-গানের অভিযোগ উঠেছে।


২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে পাঠদান বন্ধ রেখে রোববার কলেজ ক্যাম্পাসে জাঁকজমকপূর্ণভাবে র‍্যাগ ডে পালন করে কলেজ কর্তৃপক্ষ।

এ সময় আবির খেলা ও হিন্দি গানে অশ্লীল নৃত্য প্রদর্শনের অভিযোগ উঠেছে। এ ছাড়া সিগনেচার পেন দিয়ে শিক্ষার্থীরা সহপাঠীদের টি-শার্টে নানা রকম অশ্লীল ও আপত্তিকর শব্দ লিখে প্রদর্শন করেছে বলে জানা যায়।

আগামী ১৭ আগস্ট থেকে ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। এর আগে র‍্যাগ ডে পালন করার নামে এ ধরনের অশ্লীল কর্মকাণ্ডের জন্য কলেজ কর্তৃপক্ষকে দায়ী করছেন অভিভাবকরা।

অ্যাডভোকেট কামরুল হাসানের এক রিটের আলোকে ২০২২ সালের ১৭ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‍্যাগ ডে’ পালনের নামে অশ্লীলতা বন্ধ করার নির্দেশ দেন হাইকোর্ট। এরপর র‌্যাগ ডে’র নামে নগ্নতা, ডিজেপার্টি, অশ্লীলতা, অবৈধ কার্যকলাপ, গুন্ডামি ইত্যাদি রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

হাইকোর্ট বিভাগের রিট পিটিশন রায়ের নির্দেশে গত বছরের ১৪ আগস্ট মাউশির সাধারণ প্রশাসন শাখা থেকে সব অঞ্চলের পরিচালক, সকল সরকারি-বেসরকারি কলেজ অধ্যক্ষ, উপপরিচালক, সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়।

এদিকে হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে ‘র‍্যাগ ডে’ পালনের নামে অশ্লীল অনুষ্ঠানের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এ বিষয়ে আলফাডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ  শাহ্ মো. জাহাঙ্গীর আলম বলেন, হাইকোর্টের নির্দেশ সম্পর্কে আমাদের জানা ছিল না।

তিনি বলেন, শিক্ষার্থীদের বিশেষ অনুরোধে ও শিক্ষকদের তত্ত্বাবধায়নে তারা একটি সুস্থ, স্বাভাবিক অনুষ্ঠান করেছে। সেখানে কোনো ধরনের অশ্লীলতা বা উশৃঙ্খলতা ছিল না।

আলফাডাঙ্গার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা রজত বিশ্বাস বলেন, আমি ওই প্রতিষ্ঠানে র‍্যাগ ডে পালনের বিষয়ে অবগত নই। বিষয়টি নিয়ে আমি প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে কথা বলবো।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল