• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মেহেরপুরে ৭ বছরে সাড়ে ১৫ হাজার অসহায় নারী-পুরুষ সুবিধা ভোগ করছেন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩  

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি বাসসকে জানান- দলমত নির্র্র্র্র্র্র্র্বিশেষে প্রতিটি অসহায় মানুষের সহায়তার জন্য দেশজুড়ে সরকার মানবিকতার পরিচয় দিচ্ছে। জেলায় সহায়তা দেবার জন্য আমাদের খুঁজে-খুজে বের করতে হচ্ছে।
জেলা সমাজ সেবার অফিস সূত্রে জানা গেছে- শতভাগ বিদ্যুতায়িত ও ভিক্ষুকমুক্ত ঘোষিত মেহেরপুর জেলায় ব্যাপক উন্নয়ন হয়েছে গত ৭ বছরে। জেলায় বয়স্কভাতা, বিধবাভাতা, স্বামী নিগৃহীতা, অসচ্ছল, প্রতিবন্ধী, প্রতিবন্ধী শিক্ষার্থী, অনগ্রসর জনগোষ্ঠি, বেদে, হিজড়া, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠি, পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান, সরকারিসহ শিশুপরিবারে ও অন্যান্য প্রতিষ্ঠানের নিবাসীদের খোরাকী প্রদান, ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড এবং থ্যালাসেমিয়া আক্রান্ত রোগিদের আর্থিক সহায়তা, বেসরকারি এতিমখানায় সরকারিভাবে ক্যাপিটাল মঞ্জুরি মিলে জেলায় বরাদ্দ প্রায় ৪৩ কোটি টাকা। এই বরাদ্দের কারনে গত ৭ বছরে সাড়ে ১৫ হাজার বিভিন্ন বয়সের নারী পুরুষ সুবিধা ভোগ করছেন।
সূত্রে জানায়- ২০০৮-০৯ অর্থবছরে জেলায় বয়স্ক ভাতার সুবিধাভোগি ছিল ৯ হাজার ২৬৭ জন। মাসিক ২৫০ টাকা করে জেলায় বার্ষিক বরাদ্দের পরিমাণ ছিল ২ কোটি ৭৮ লাখ ১ হাজার টাকা। যা বর্তমানে ২০২২-২৩ অর্থ বছরে দাঁড়িয়েছে ২৯ হাজার ৯১৩ জন মাসিক ৫০০ টাকা করে ১৭ কোটি ৯৪ লাখ ৭৮ হাজার টাকা। বিধবা, স্বামী নিগৃহিতা ১২ হাজার ২৭২ জন মহিলাকে মাসিক ৫০০ টাকা করে বার্ষিক ৭ কোটি ৩৬ লাখ ৩২ হাজার টাকা প্রদান করা হচ্ছে।
অসচ্ছল প্রতিবন্ধী ১৩ হাজার ৭৬২ জনকে মাসিক ৮৫০ টাকা করে বার্ষিক ১৪ কোটি ৩ লাখ ৭২ হাজার ৪০০ টাকা প্রদান করা হচ্ছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি ৪৪১ জন শিক্ষার্থীকে শিক্ষাস্তর অনুযায়ী মাসিক ৭৫০ থেকে শুরু করে সব্বোর্চ ১ হাজার ৩০০ টাকা পর্যন্ত ১৭ লাখ ৭৭ হাজার টাকা দেয়া হচ্ছে।
বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ / বয়স্ক ভাতা ১০৭ জনকে মাসিক ৫০০ টাকা করে ৬ লাখ ৪২ হাজার টাকা। বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি ৫৪ জন শিক্ষার্থীকে শিক্ষাস্তর অনুযায়ী মাসিক ৭০০ থেকে শুরু করে সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকা ৬ লাখ ৪২ হাজার টাকা।
হিজড়া জনগোষ্ঠির বিশেষ/বয়স্ক ভাতা ৫ জনকে মাসিক ৬০০ টাকা করে ৩৬ হাজার টাকা। জাতীয় সমাজকল্যাণ পরিষদ জেলা সমাজকল্যাণ কমিটি হতে প্রদত্ত অনুদান ১১৪ জনকে ১ হাজার থেকে ১০ হাজার পযর্ন্ত ৫ লাখ ৮৯ হাজার টাকা। ভিক্ষা বৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠির কর্মসংস্থান ৫৫ জনকে ৫০ হাজার টাকা করে ২২ লাখ ৯৭ হাজার টাকা দেয়া হয়েছে।
ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে-প্যারালাইজড, এবং ম্যালাসেমিয়ায় আক্রান্ত ১০৪ জনকে ৫০ হাজার করে ১০ কোটি ৪০ লাখ টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে।
সরকারি শিশু পরিবারের নিবাসীদের জন্য খোরাকী হিসেবে ৬ কোটি ১৯ লাখ ২ হাজার টাকা সহায়তা করা হয়েছে। বেসরকারি এতিমখানায় সরকারিভাবে ক্যাপিটাল মঞ্জুরি জনপ্রতি মাসিক ২ হাজার হিসেবে ৪৬ জনকে ৫৯ লাখ ৫২ হাজার টাকা সহায়তা করা হয়েছে। এছাড়া অপরাধি সংশোধন ও পূর্ণবাসন বাবদ বার্ষিক ১ লাখ ৫০ হাজার টাকা।
মেহেরপুর জেলা সমাজ সেবা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক কাজি কাদের ফজলে রাব্বি জানান- উল্লেখিত সহায়তা ছাড়াও মেহেরপুর জেলায় বর্তমান সরকারের সময়ে সামাজিক নিরাপত্তা বেস্টনীর আওতায় বিভিন্ন কার্যক্রমের সরকার ব্যাপক উন্নয়ন করেছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল