• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

৫ দিনব্যাপি ভূমিকম্প ও অগ্নি দুর্ঘটনা সংশ্লিষ্ট বিষয়ক প্রশিক্ষক

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩  

ভূমিকম্প ও অগ্নি দূর্ঘটনায় অনুসন্ধান, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসাসেবা বিষয়ক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি আজ রাজধানীতে শুরু হয়েছে। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এই প্রশিক্ষণ শুরু করেছে। প্রশিক্ষিত প্রশিক্ষকগণ নিজ নিজ প্রতিষ্ঠানের প্রহরীদের এ বিষয়ে প্রশিক্ষণ দেবেন এবং প্রশিক্ষণলব্ধ জ্ঞান নিজ নিজ কর্মক্ষেত্রে প্রয়োগ করবেন। প্রশিক্ষণার্থীরা প্রয়োজন অনুযায়ী বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহযোগিতা গ্রহণ করতে পারবেন।
বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স   ট্রেনিং সেন্টার এর অধ্যক্ষ মোঃ সালেহ উদ্দিন, বিএফএম (সেবা) বলেন, এই প্রশিক্ষণের ফলে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে নাগরিক সুরক্ষা সেবার নতুন দিক উন্মোচন হবে । বাংলাদেশ ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্স-এর সদস্যগণ তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ  এলাকায় বিশ্বের অন্য সব উদ্ধারকারী দলের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে। ভূমিকম্প এবং অগ্নি নির্বাপন প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে অত্যন্ত দক্ষ একটি প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে বাংলাদেশ ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্স। এ প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ এ বিষয়ে দক্ষতা অর্জন করে নিজেদের উপযুক্ত করে  গড়ে তুলবেন বলে তিনি আশা প্রকাশ করেন।  
বাংলাদেশ প্রফেশনাল সিকিউরিটি সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশনের (বিপিএসএসপিএ) - প্রেসিডেন্ট  লেফটেন্যান্ট কর্নেল (অবসরপ্রাপ্ত) খালিদ আজম বলেন,  এ প্রশিক্ষণের অংশ হিসেবে প্রশিক্ষকগণ নিজ সংস্থার গার্ডদের  বুনিয়াদি প্রশিক্ষণকালে ব্যবহারের জন্য একটি মডিউল তৈরি করবেন এবং তা প্রশিক্ষণকালে ব্যবহারের মাধ্যমে নতুন সংযুক্ত সকল গার্ডদের ভূমিকম্প ও অগ্নি নির্বাপন কাজের প্রাথমিক ধারণা  দেবেন। যাতে করে তারা নিজ নিজ কর্মস্থলে জরুরী অবস্থায় এই মডিউল ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি তারা নিজ নিজ কর্মস্থলে প্রতি ছয় মাস অন্তর অগ্নি নির্বাপন এবং ভূমিকম্প প্রস্তুতি মহড়া পরিচালনা করতে পারবেন। এক্ষেত্রে স্থানীয় ফায়ার সার্ভিস স্টেশন থেকে একজন উপযুক্ত প্রতিনিধি সহযোগিতা করবেন। 
সুপার প্রজেক্ট -এর কনসোর্টিয়াম ম্যানেজার আ. ম. নাছির উদ্দিন বলেন, এই যৌথ উদ্যোগের মাধ্যমে এই সেক্টরে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ এর একটি নব দিগন্তের সূচনা হলো। এর মাধ্যমে প্রাইভেট সেক্টরের জরুরী সাড়াদান কার্যক্রম আরো সুসংগঠিত এবং কার্যকর হবে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্স ট্রেনিং সেন্টার মিরপুর এ- ইউরোপিয়ান সিভিল  প্রোটেকশন এন্ড হিউম্যানিটেরিয়ান এইড অপারেশন্স (ইকো) এর আর্থিক সহায়তায় স্ট্রেংদেনিং আরবান পাবলিক প্রাইভেট  প্রোগ্রামিং ফর আর্থকোয়েক রেজিলিয়ান্স (সুপার) প্রকল্পের আওতায় বাংলাদেশ প্রফেশনাল সিকিউরিটি সার্ভিস  প্রোভাইডার্স অ্যাসোসিয়েশনের (বিপিএসএসপিএ) সদস্য কোম্পানিসমূহের প্রশিক্ষকবৃন্দ  এই প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন। 
ভূমিকম্প ও অগ্নিকান্ডের মতো দুর্যোগ মোকাবেলায় ব্যবসায়ী ও শহুরে জনগণের প্রস্তুতি  জোরদার করার লক্ষ্যে ইউরোপিয়ান সিভিল  প্রোটেকশন এ্যান্ড হিউম্যানিটেরিয়ান এইড অপারেশন্স (ইকো)-এর অর্থায়ন ও বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর অফিস (ইউএনআরসি)এর কৌশলগত সহায়তায় ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর বিভিন্ন অঞ্চলে  ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি, এ্যাকশন এইড বাংলাদেশ, ইউনাইটেড পারপাস এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ স্ট্রেংদেনিং আরবান পাবলিক প্রাইভেট  প্রোগ্রামিং ফর আর্থকোয়েক রেজিলিয়েন্স (সুপার) প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে । 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল